India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দেশের বিপ্লবীদের ভূমিকায় রূপোলি পর্দায় এই বলি তারকাদের অভিনয় প্রশংসিত

Google Oneindia Bengali News

বলিউডে একসময় দেশাত্মবোধক ও দেশের জন্য আত্মত্যাগ করা ব্যক্তিত্বদের নিয়ে বহু সিনেমা তৈরি হত। তবে এখন আবার সেই ট্রেন্ড পুনরায় ফিরে এসেছে। অজয় দেবগণ, আমির খান, ভিকি কৌশল সহ আরও অনেক বলিউড তারকারাই অনস্ত্রিনে অসাধারণ স্বাধীনতা সংগ্রামীদের ভূমিকায় অভিনয় করে দর্শকদের প্রশংসা কুড়িয়েছেন। দেশের ৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে আসুন দেখে নেওয়া যাক সেইসব অভিনেতাদের, যাঁরা বড় পর্দায় স্বাধীনতা সংগ্রামীদের ভূমিকায় অভিনয় করেছেন।

ভগৎ সিং–এর চরিত্রে অজয় দেবগণ

ভগৎ সিং–এর চরিত্রে অজয় দেবগণ

ভগত সিংয়ের অনুপ্রাণিত করা জীবন সংগ্রাম ও স্বাধীনতা অর্জনে তাঁর অনবদ্য ভূমিকা বলিউডে বহু চিত্র পরিচালককে উদ্বুদ্ধ করেছে তাঁর জীবনীকে সেলুলয়েড করতে। অনেক অভিনেতাই রূপোলি পর্দায় ভগৎ সিংয়ের চরিত্রকে ফুটিয়ে তুলেছেন ঠিকই কিন্তু অজয় দেবগণ '‌দ্য লিজেন্ড অফ ভগৎ সিং'‌ ছবিতে সকলকে তাঁর অভিনয় দিয়ে সন্তুষ্ট করতে সফল হয়েছেন। আজও যা অবিস্মরণীয় হয়ে রয়েছে। এই ভগৎ সিংয়ের চরিত্রে মনোজ কুমার ও ববি দেওলকেও আগে দেখা গিয়েছিল।

 রানী লক্ষ্মীবাঈ–এর চরিত্রে কঙ্গনা রানাওয়াত

রানী লক্ষ্মীবাঈ–এর চরিত্রে কঙ্গনা রানাওয়াত

বলিউডের বিতর্কিত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ২০১৯ সালে দেশের আইকনিক চরিত্র রানী লক্ষ্মীবাঈয়ের ভূমিকায় অভিনয় করেন, '‌মনিকর্ণিকা:‌ দ্য কুইন অফ ঝাঁসি'‌। মনিকর্ণিকা হয়ে জন্ম নিয়ে তিনি যখন ঝাঁসির রাজা গঙ্গাধর রাওকে বিয়ে করেন তখন তাঁর নাম বদলে রাখা হয় লক্ষ্মীবাঈ। ১৮৫৭ সালের বিদ্রোহে তিনি নেতৃস্থানীয় ব্যক্তিত্বদের মধ্যে একজন ছিলেন। লক্ষ্মীবাঈয়ের চরিত্র পর্দায় ফুটিয়ে তোলার জন্য কঙ্গনা ঘোড়ায় চড়া ও তলোয়ার লড়াইয়ের প্রশিক্ষণ নিয়েছিলেন। দর্শকদের কাছ থেকে ছবিটি ইতিবাচক প্রতিক্রিয়া পায় এবং সামলোচকরাও প্রশংসা করেন কঙ্গনার। ২০২১ সালে এই সিনেমার জন্য কঙ্গনা রানাওয়াতকে সেরা অভিনেত্রী হিসাবে জাতীয় পুরস্কার দেওয়া হয়।

মঙ্গল পাণ্ডে হিসাবে আমির খান

মঙ্গল পাণ্ডে হিসাবে আমির খান

'‌মঙ্গল পান্ডে: দ্য রাইজিং'‌-এ, আমির খান ভারতীয় সৈনিকের প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন যিনি ১৮৫৭ সালের সিপাই বিদ্রোহে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করা অন্যতম মুখ ছিলেন। এটি ভারতের স্বাধীনতার প্রথম যুদ্ধ হিসাবেও পরিচিত ছিল বলে জানা গেছে। ব্রিটিশদের বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য মঙ্গল পাণ্ডেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বড় পর্দায় আমির খান চরিত্রটি দুর্দান্তভাবে ফুটিয়ে তোলার জন্য অভিনেতা প্রচুর প্রশংসা পেয়েছিলেন।

 সর্দার উধম সিং–এর চরিত্রে ভিকি কৌশল

সর্দার উধম সিং–এর চরিত্রে ভিকি কৌশল

উধম সিং ছিলেন ভারতের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব ও অগ্নিযুগের শহীদ মার্ক্সবাদী বিপ্লবী। ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের সময়ে, যিনি পাঞ্জাব প্রদেশের বিলেতি গভর্নর ছিলেন, সেই মাইকেল ও'‌ডোয়াইয়ার-কে হত্যা করতে তিনি সংকল্পবদ্ধ হন। এই উদ্দেশ্যে উধম সিং ১৯৩৪ সালে বিলেতে যান এবং অবশেষে ১৯৪০ সালের মার্চ মাসে - জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রায় ২১ বছর পরে লন্ডনের এক সভাকক্ষে তিনি মাইকেল ও'‌ডোয়াইয়ারকে গুলি করে হত্যা করেন। পরিচালক সুজিত সরকারেj‌ '‌সর্দার উধম সিং'‌ সিনেমায় ভিকি কৌশল নাম ভূমিকায় অভিনয় করেন। সমালোচকদের পাশাপাশি দর্শকরাও এই ছবির ভূয়সী প্রশংসা করেন। প্রথম এই চরিত্রের জন্য পরিচালক প্রথমে ইরফান খানকে প্রস্তাব দিলেও তাঁর অসুস্থতার জন্য তিনি এই প্রজেক্ট করতে পারেননি। কিন্তু পরে ভিকি কৌশল এই চরিত্রের জন্য যে সঠিক বাছাই ছিলেন পরিচালকের তা তাঁর অভিনয়ই প্রমাণ করেছে।

সুভাষচন্দ্র বসুর চরিত্রে রাজকুমার রাও

সুভাষচন্দ্র বসুর চরিত্রে রাজকুমার রাও

রাজকুমার রাও একটি মিনি সিরিজ '‌বোস: ডেড/অ্যালাইভ'‌-এ সুভাষচন্দ্র বসুর ভূমিকায় অভিনয় করেছিলেন যা ২০১৭ সালে একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায়। সিরিজে তার পারফরম্যান্সের জন্য তিনি সব মহলে প্রশংসা কুড়িয়েছিলেন। সুভাষচন্দ্র বসুর চরিত্রটিও শচীন খেদকর '‌বোস: দ্য ফরগটেন হিরো'‌-তে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন।


English summary
these bollywood star playing freedom fighters onscreen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X