• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বের বৃহত্তর চলচ্চিত্র পুনরুদ্ধার প্রকল্প শুরু ভারতে, থাকছে সত্যজিতের ১০টি সিনেমা

Google Oneindia Bengali News

বহু বছরের প্রচেষ্টার পর অবশেষে ভারত ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের অন্তর্গত বিশ্বের বৃহত্তর চলচ্চিত্র পুনরুদ্ধারের জন্য অর্থ বরাদ্দ করতে পেরেছে। পুনেতে ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়ার (এনএফএআই) অধীনে এই প্রকল্পটি চালু হতে চলেছে।

বিশ্বের বৃহত্তর চলচ্চিত্র পুনরুদ্ধার প্রকল্প শুরু ভারতে, থাকছে সত্যজিতের ১০টি সিনেমা

বৃহস্পতিবার এই খবর জানিয়ে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের অধীনে বিশ্বের বৃহত্তম ফিল্ম রেস্টোরেশন প্রকল্পের জন্য ৩৬৩ কোটি টাকা মঞ্জুর করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রী এও জানিয়েছেন যে ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের অন্তর্গত ২২০০টি ভারতীয় সিনেমাকে পুনরুদ্ধারের কাজ করা হবে। ঠাকুর সাংবাদিকদের এ প্রসঙ্গে বলেছেন, 'চলচ্চিত্রের শিরোনামগুলি ইতিমধ্যেই তাদের পুনরুদ্ধারের জন্য চলচ্চিত্র নির্মাতা, তথ্যচিত্র নির্মাতা, চলচ্চিত্র ইতিহাসবিদ এবং প্রযোজকদের সমন্বয়ে গঠিত কমিটি দ্বারা ভাষাভিত্তিক সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছে।’ সিনেমা পুনরুদ্ধার ছাড়াও, চলচ্চিত্রের অবস্থার মূল্যায়ন ও সংরক্ষণ প্রক্রিয়া, প্রতিরোধমূলক সংরক্ষণ, এবং ডিজিটাইজেশনের সঙ্গে জড়িত থাকবে এনএফএইচএম এবং এর জন্য মোট বরাদ্দ বাজেট ৫৯৭ কোটি টাকা।

প্রায় ২২০০টি চলচ্চিত্রের পুনরুদ্ধার প্রকল্পের গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন যে ভারতীয় চলচ্চিত্রের পুনরুদ্ধার আবারও বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মকে পুরনো চিরসবুজ ভারতীয় চলচ্চিত্রগুলির গৌরব পুনরুজ্জীবিত করার সুযোগ দেবে, যা একসময় বিশ্বব্যাপী কয়েক দশক ধরে দর্শকদের মুগ্ধ করেছিল। এর মাঝে এনএফএআই সত্যজিৎ রায়ের ১০ টি সিনেমা পুনরুদ্ধার করেছে যা পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। যার মধ্যে, ২০২২ সালের কান ক্লাসিক বিভাগে প্রিমিয়ার হবে প্রতিদ্বন্দ্বী সিনেমাটি। জি অরবিন্দনের ১৯৭৮ সালের চলচ্চিত্র থাম্পির পুনরুদ্ধার করা সংস্করণ ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন দ্বারা কান রেস্টোরেশন ওয়ার্ল্ড প্রিমিয়ারে প্রদর্শন করা হবে। এছাড়াও মালায়ালাম ছবি নীলাকুইল ও হিন্দি সিনেমা দো আঁখে বারা হাত পুনরুদ্ধার করা হবে।

এই পুনরুদ্ধার প্রকল্পটি ডিজিটাল এবং অর্ধ-স্বয়ংক্রিয় ম্যানুয়াল ছবি এবং শব্দ পুনরুদ্ধার করবে। মূল নেগেটিভ/প্রিন্ট ফোরকে থেকে ডটডিপিএক্স ফাইলে স্ক্যান করা হবে, তারপর ডিজিটালি পুনরুদ্ধার করা হবে। এই প্রক্রিয়া চলাকালীন স্ক্র্যাচ, ময়লা এবং ঘর্ষণ সহ অন্যান্য ক্ষতিগুলিকে মেরামত করা হবে। প্রক্রিয়া চলাকালীন শব্দও পুনরুদ্ধার করা হবে। পুনঃস্থাপনের পরে, ডিজিটাল ছবি ফাইলগুলির ডিআই প্রক্রিয়া সম্পন্ন হবে।

English summary
The world's largest film restoration project will soon begin in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X