• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরুষরা এখন কিছু করার আগে সাত পা পিছিয়ে যায়, মিটু নিয়ে মন্তব্য কাজলের

ভারতে মিটু আন্দোলনে কেটে গিয়েছে প্রায় ১৫ মাস। এদিন পর এই নিয়ে মুখ খুললেন কাজল। তিনি ও শ্রুতি হাসান জানিয়েছেন, বিনোদন জগতে যৌন হয়রানি নিয়ে কথোপকথন মূলত আলাদা।

কাজলের কথায় সচেতন হয়েছে পুরুষরা

কাজলের কথায় সচেতন হয়েছে পুরুষরা

কাজলের শর্ট ফিল্ম ‘‌দেবী'‌ বিশেষ প্রদর্শনে এসে ফিল্ম ইন্ডাস্ট্রিতে মিটু আন্দোলনের প্রভাব নিয়ে কথা বললেন কাজল ও শ্রুতি হাসান। তাঁদের মতে বদল এসেছে। কাজল জানান, বলিউডের অন্দরে পুরুষরা কি নিয়ে কথা বলছেন তা নিয়ে যথেষ্ট সচেতনতা এসেছে। কাজল বলেন, ‘‌হ্যাঁ। অবশ্যই। পরিবর্তন এসেছে। শুধু ফিল্মের সেটেই নয়। বিভিন্ন ক্ষেত্রেও তার প্রতিফলন দেখা যাচ্ছে। মিটু আন্দোলনের জোয়ার অনেকের জীবনে বদল এনেছে। সত্যি বলতে ভাল, মন্দ, আলাদা সব ধরনের পুরুষই কিছু করার আগে সাত পা পিছিয়ে যান এখন। আর এটা খুব প্রয়োজন। ভাল বা খারাপের চেয়েও অনেকের চিন্তাভাবনা প্রত্যেকের প্রতিদিনের কথোপকথনে হয়ে থাকে সেটা সেটা বা অফিসের পরিবেশে হোক না কেন।'‌

শ্রুতি হাসানের বক্তব্য

শ্রুতি হাসানের বক্তব্য

‘‌দেবী'‌-তে কাজলের সহ-অভিনেত্রী শ্রুতি হাসান জানান যে পুরুষরা এখন অনেক বেশি সচেতন হয়ে গিয়েছেন কারণ তাঁরা জানেন যে কোনও আপত্তিকর আচরণ করলে তা তাঁদের কর্মজীবনে প্রভাব পড়বে। শ্রুতি বলেন, ‘‌তখন মিটু নিয়ে প্রতিবাদ সবে শুরু হয়েছে। আমি লন্ডন থেকে বিমানে করে ফিরছিলাম। আমার এক সহযাত্রীকে দেখলাম, কর্মক্ষেত্রে যৌন হেনস্থা ও সেই সংক্রান্ত বিষয়ে শারীরিক নৈকট্যের উপর একটি প্রতিবেদন পড়ছিলেন। এই সচেতনতা দেখে ভাল লাগল।'‌ তিনি আরও জানান যে ভারতে যে এ ধরনের কিছু হবে তা তিনি কোনওদিন ভাবেননি। তবে এখন যে মহিলারা চুপ করে না থেকে বলতে শিখেছেন এটা দেখে তাঁর ভালো লাগছে।

দিল্লির ঘটনার প্রতিবাদে ধিক্কার মিছিল করবে তৃণমূল, জানলেন পার্থ চট্টোপাধ্যায়
মিটু আন্দলনের শুরু

মিটু আন্দলনের শুরু

ঠিক দু'বছর আগে হলিউডে প্রথম মিটু আন্দোলন দেখা যায়। এরপরই তার রেশ এসে পড়েছিল বলিউডেও। একের পর এক অভিনেত্রীরা তাঁদের অভিনয় জীবনে ঘটে যাওয়া নানান অপ্রীতিকর ঘটনা নিয়ে সরব হয়েছিলেন। শুরু হয়েছিল প্রতিবাদ। নানা পাটেকর, অলোক নাথ, সাজিদ খান, অন মালিকদের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন নেহা ধুপিয়া, তনুশ্রী দত্তেরা। সেই প্রতিবাদ চলছে আজও।

English summary
At a special screening of their short film Devi, Kajol and Shruti Haasan spoke out about the impact of the #MeToo movement in the Indian film industry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X