• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘‌মিস্টার ইন্ডিয়া’‌র কৃতিত্ব একা শেখরের নয়, আমারও, দাবি জাভেদ আখতারের

'‌মিস্টার ইন্ডিয়া’‌–এর রিমেক তৈরি নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তুঙ্গে। তারই মাঝে এই আসল ছবিটি তৈরির পেছনে কৃতিত্ব কার তা নিয়ে ফের একবার তীব্র লড়াই শুরু হল পরিচালক শেখর কাপুর ও গীতিকরার–চিত্রনাট্যকার জাভেদ আখতারের মধ্যে। জাভেদ আখতারের দাবি, এই ছবির কৃতিত্ব একা শেখর কাপুর নিতে পারেন না, তিনি কখনই লেখকের কাজকে উপেক্ষা করে যেতে পারেন না।

সরব হন অনিল–কন্যা সোনমও

সরব হন অনিল–কন্যা সোনমও

পরপর তিনটে গল্প নিয়ে তৈরি হবে ‘‌মিস্টার ইন্ডিয়া'‌র রিমেক। কিছুদিন আগেই তা ঘোষণা করেন পরিচালক আলি আব্বাস জাফর। যদিও তা আসল নির্মাতাদের খুব একটা মনঃপুত হয়নি। গত সপ্তাহেই এই নিয়ে সোনম কাপুর আহুজা জানান যে এটা খুবই অপমানজনক। ১৯৮৭ সালের ব্লকবাস্টার এই ছবির পরিচালক ও তাঁর বাবা তথা এই সিনেমার মুখ্য নায়ক অনিল কাপুরের সঙ্গে কোনও পরামর্শ না করেই ‘‌মিস্টার ইন্ডিয়া'‌র রিমেক বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এই ছবির আসল পরিচালক শেখর কাপুরও এই ঘোষণার পর অত্যন্ত বিরক্ত হন। সলীম খান ও আখতারের লেখা চিত্রনাট্যে মিস্টার ইন্ডিয়া হয়েছিলেন অনিল কাপুর ও প্রয়াত শ্রীদেবী সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছিলেন। কিংবদন্তী অভিনেতা অমরিশ পুরিকে এই সিনেমায় মোগাম্বোর চরিত্রে দেখা গিয়েছিল। যা আজও মানুষের মনে জায়গা করে রয়েছে।

ক্ষুব্ধ শেখর কাপুর

ক্ষুব্ধ শেখর কাপুর

পরিচালক শেখর কাপুর বৃহস্পতিবারই মিস্টার ইন্ডিয়ার ট্রিলজি নিয়ে তীব্র নিন্দা করে জানান যে তিনি অবাক হয়ে যাচ্ছেন কি করে তাঁরই ছবির সৃজনশীলতার অধিকারকে উপেক্ষা করা হচ্ছে। তবে শেখর কাপুর অত্যন্ত হতাশ যে কেউ তাঁর সঙ্গে আলোচনা পর্যন্ত করেননি এই ঘোষণার আগে। পরিচালক টুইটে বলেছেন, ‘‌মিস্টার ইন্ডিয়ার রিমেক নিয়ে কেউ আমার অনুমতি নেয়নি বা আমায় জানায়নি, তা নিয়ে তরজা নয়। প্রশ্ন হল যে পরিচালকের খুবই সফল ছবি নিয়ে আপনারা রিমেক চলচ্চিত্র তৈরি করতে চলেছেন, পরিচালক যা তৈরি করেছেন তার উপরে কি কোনও সৃষ্টিশীল অধিকার নেই তাঁর? শেখর কাপুরের এই টুইটের পর পাল্টা টুইট করেছেন জাভেদ আখতার। তিনি জানান যে ছবিটি নির্মাণে তিনি যথেষ্ট অবদান রেখেছিলেন, যার কৃতিত্ব পুরোপুরি কাপুরের নয়।

শেখের কাপুরকে জবাব জাভেদ আখতারের

শেখের কাপুরকে জবাব জাভেদ আখতারের

জাভেদ আখতার বলেন, ‘‌শেখর সাহেব এই ছবির গল্প, পরিস্থিতি, দৃশ্য, চরিত্র, সংলাপ, গান, এমনকি ছবির নামও আমার দেওয়া, কিছুই আপনার নয়। আমি সব আপনাকে দিয়েছি। হ্যাঁ আপনি সেটাকে সুন্দরভাবে পরিবেশন করেছেন কিন্তু তা বলে আপনি একা কি করে এই ছবির কৃতিত্ব দাবি করেন। এটা আপনার পরিকল্পনা ছিল না, এটা আপনার স্বপ্নও ছিল না।'‌ ট্রিলজি ফর্মে এই ছবি তৈরি হবে তা ঘোষণা করে জি স্টুডিও।

English summary
The announcement that 'Mr India' will be remade in the form of a trilogy hasn't gone down well with the makers of the original film. Last week, Sonam Kapoor had said it was
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X