• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছিটকে গেল তামিল ছবি ‘‌পেবলস’‌, ৯৪তম অস্কার দৌড়ে জায়গা করে নিল ‘‌রাইটিং উইথ ফায়ার’

Google Oneindia Bengali News

আশা ছিল, কিন্তু সেই প্রত্যাশা ভেঙে গেল। অস্কার দৌড়ের প্রতিযোগিতা থেকে ছিটকে গেল ভারতের একটি চলচ্চিত্র। ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে তামিল সিনেমা '‌পেবলস’‌ শীর্ষ ১৫–তে জায়গা করে নিতে ব্যর্থ হয়। দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার অ্যান্ড সায়েন্স ৯৪তম অ্যাকাডেমি পুরস্কারের জন্য ১০টি বিভাগের বাছাই তালিকা ঘোষণা করেছে। তবে পেবলস জায়গা না পেলেও ভারতের তথ্যচিত্র ফিচার '‌রাইটিং উইথ ফায়ার’‌ শীর্ষ ১৫–তে জায়গা করে নিতে সফল হয়েছে। এই বিভাগের জন্য গোটা বিশ্ব থেকে ১৩৮টি সিনেমাকে মনোনীত করা হয়েছিল। ডকুমেন্টারি শাখার সদস্যরা সংক্ষিপ্ত তালিকা এবং মনোনীতদের নির্ধারণ করতে ভোট দেন।


৮ ফেব্রুয়ারি মনোনীত সিনেমার ঘোষণা

৮ ফেব্রুয়ারি মনোনীত সিনেমার ঘোষণা

জুলিয়া চাইল্ড, ব্ল্যাক উডস্টক, দ্য প্যানডেমিক ও দ্য ভেলভেট আন্ডারগ্রাউন্ড এবং জাপানের ড্রাইভ মাই কার, ইরানের অ্যা হিরো ও নরওয়ের দ্য ওয়ার্স্ট পার্সন ইন দ্য ওয়ার্ল্ডের মতো প্রশংসিত আন্তর্জাতিক চলচ্চিত্রগুলি অস্কারের মনোনয়ন স্কোর করার বেশ কাছাকাছি চলে এসেছে। ৯৪তম অস্কারের জন্য সব বিভাগের মনোনয়নগুলি ঘোষণা করা হবে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি।

 ১৩৮টি সিনেমার মধ্যে ১৫টি সিনেমা জায়গা পায়

১৩৮টি সিনেমার মধ্যে ১৫টি সিনেমা জায়গা পায়

অ্যাকাডেমির ডকুমেন্টারি শাখার সদস্যরা ১৩৮টি যোগ্য সিনেমার মধ্যে ১৫টি সিনেমাকে বাছাই করেছে, যার মধ্যে রয়েছে দু'‌টি মহামারি নিয়ে সিনেমা (‌ইন দ্য সেম ব্রেথ, দ্য ফার্স্ট ওয়েভ)‌, কোয়েস্টলাভ'‌স সামার অফ সোল (‌বা হোয়েন দ্য রিভোলিউশান কুড নট বি টেলিভাইসড) যা ১৯৬৯ সালের প্রায় ভুলতে বসা একটি মিউজিক ইভেন্ট নিয়ে, জুলি কোহেন এবং বেটসি ওয়েস্ট জুলিয়া ও টড হায়ানস দ্য ভেলভেট আন্ডারগ্রাউন্ড রয়েছে। অন্যান্য উল্লেখযোগ্য নির্বাচনগুলি হল, দ্য রেসকিউ, যা একটি থাই সসার টিমকে প্রত্যন্ত গুহা থেকে উদ্ধার করা নিয়ে গল্প, প্রসেশন, আট্টিকা অ্যান্ড ফ্লি, বিলি আইলিশ:‌ দ্য ওয়ার্ল্ড অ্যা লিটল ব্লারিও তালিকায় রয়েছে। ‌

আর কোন কোন সিনেমা এগিয়ে রয়েছে

আর কোন কোন সিনেমা এগিয়ে রয়েছে

ড্যানিশ পরিচালক জোনাস পোহের রাসমুসেন এক আফগান উদ্বাস্তকে নিয়ে অ্যানিমেটেড ডকুমেন্টারি ছবি ফ্লি-ও আন্তর্জাতিক ফিচার বিভাগে অন্য সিনেমাগুলির সঙ্গে এগিয়ে রয়েছে। এছাড়াও আন্তর্জাতিক বহু সিনেমাই, যা চলচ্চিত্র নিন্দুক দ্বারা প্রশংসিত সেই সিনেমাগুলিও তালিকায় রয়েছে। যদিও ফ্রান্সের টাইটেন নিয়ে অস্কারে প্রবেশ করলেও তা বাদ হয়ে যায়, যদিও এ বছরের গোড়ার দিকে এই সিনেমা কান চলচ্চিত্র উৎসবে শীর্ষ পুরস্কার জিতেছিল। আগামী বছরের ২৭ মার্চ অস্কার পুরস্কার অনুষ্ঠিত হবে, যা এবিসিতে লাইভ দেখানো হবে।

তামিল ছবি পেবলস

তামিল ছবি পেবলস

প্রসঙ্গত পেবলস ছবিই বাদ হয়ে যাওয়ায় ভারতীয় চলচ্চিত্র প্রেমীরা একটু হতাশ হয়েছেন। এই সিনেমাটি তামিল ভাষার ছবি। পরিচালকের নাম পি এস বিনোথরাজ। ছবির প্রকৃত নাম 'কোজাঙ্গাল'। 'কোজ়াঙ্গাল' শব্দের ইংরাজি অর্থ 'পেবলস', অর্থাৎ নুড়ি পাথর। ছবির ইংরাজি পোস্টারেও লেখা সেই শব্দই। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় ছবিটি। নতুন পরিচালক বিনোথরাজের এই ছবি অস্কারের দৌড়ে সামিল হলেও শেষ পর্যন্ত যেতে পারল না। গতবারও অস্কারে গিয়েছিল একটি দক্ষিণ ভারতীয় ছবি। সেই ছবির নাম 'জাল্লিকাটু'।

English summary
The Tamil film 'Pebbles' has been dropped from the Oscar 2022 list
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X