• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিকৃত ভাবমূর্তি উত্তরপ্রদেশের, ‘‌মির্জাপুর’‌–এর নির্মাতা ও অ্যামাজন প্রাইমকে নোটিশ সুপ্রিম কোর্টের

পরিচালক আলি আব্বাস জাফরের '‌তাণ্ডব’‌–এর পর এবার জনপ্রিয় ওয়েব শো '‌মির্জাপুর’‌ নিয়ে সমস্যার সৃষ্টি হল। এই ওয়েব শোতে উত্তরপ্রদেশের মির্জাপুর শহরের বিকৃত ভাবমূর্তি দেখানো হয়েছে। এই অভিযোগের পর মির্জাপুর–২ ওয়েব সিরিজের জবাব তলব করল সুপ্রিম কোর্ট। আমাজন প্রাইম এবং সিরিজের প্রযোজককে নোটিস দিয়েছে শীর্ষ আদালত।

বিকৃত ভাবমূর্তি উত্তরপ্রদেশের, ‘‌মির্জাপুর’‌–এর নির্মাতা ও অ্যামাজন প্রাইমকে নোটিশ সুপ্রিম কোর্টের

জানা গিয়েছে, সুপ্রিম কোর্ট '‌মির্জাপুর’‌–এর নির্মাতা ও প্রযোজক এবং অ্যামাজন প্রাইম ভিডিওকে নোটিশ পাঠিয়েছে। '‌মির্জাপুর’‌ নিয়ে আবেদনে অভিযোগ করা হয়েছে যে উত্তরপ্রদেশের মির্জাপুরকে ওয়েব সিরিজে বিকৃতভাবে দেখানো হয়েছে। সুপ্রিম কোর্ট এ সংক্রান্ত অভিযোগের জবাব চেয়ে পাঠিয়েছে ওটিটি প্ল্যাটফর্ম ও সিরিজের নির্মাতাদের কাছ থেকে। আবেদনে বলা হয়েছে, '‌মির্জাপুর সাংস্কৃতিক মূল্যে সমৃদ্ধ, কিন্তু ২০১৮ সালে এক্সেল এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে মির্জাপুর নামের ৯টি পর্ব নিয়ে ওয়েব সিরিজ মুক্তি পায় যেখানে মির্জাপুর গুণ্ডা ও বেআইনি কাজকর্মের শহর হিসাবে দেখানো হয়েছে।’

মুখ্য বিচারপতি এস ‌এ বোবদের একক বেঞ্চ এই শুনানির পর '‌মির্জাপুর’‌–এর নির্মাতা, এক্সেল এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড এবং অ্যামাজন প্রাইম ভিডিওকে নোটিশ পাঠায়। আইনজীবী বিনয় কুমার দাসের মাধ্যমে এই আবেদন করেন সুজিত কুমার সিং। আবেদনকারী বিশেষ করে আপত্তি জানিয়েছেন এই ওয়েব সিরিজের একটি দৃশ্যে। যেখানে মির্জাপুরের এক মহিলার সঙ্গে যৌন সম্পর্ক রয়েছে তাঁর চাকর এবং তাঁর শ্বশুরের সঙ্গেও। আবেদনে বলা হয়েছে, 'এ ধরনের জঘন্য ও লজ্জাজনক বিষয় এমন একটি শহর/‌জেলার নাম নিয়ে করা হয়েছে যা সংস্কৃতে সমৃদ্ধ শহর মির্জাপুরের ৩০ লক্ষ জনসংখ্যাকে অপমান করা হচ্ছে।’‌‌ আবেদনে এও বলা হয়েছে যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক মূল্য রয়েছে এমন কোনও শহরের খারাপ প্রতিচ্ছবি যাতে না প্রদর্শিত হয় তার জন্য সরকারের কিছু নির্দেশিকা তৈরি করা উচিত।

আবেদনে বলা হয়েছে, '‌মির্জাপুর এমন একটি স্থান যেখানে পবিত্র গঙ্গা নদী গিয়ে মিশছে বিন্ধ্য পর্বতে, যেখানে রয়েছে বিশ্বখ্যাত বিন্ধ্যাচল মন্দির, যেটি ভারতের ১০৮টি শক্তিপীঠের ইন্যতম, যা মির্জাপুর জেলায় অবস্থিত।’‌

এর আগে অরবিন্দ চতুর্বেদী নামে এক সাংবাদিক প্রথম এই ওয়েব সিরিজের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন। মির্জাপুর কোতওয়ালি (দেহাত) পুলিশ থানায় মির্জাপুর ২-এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তিনি। জানা গিয়েছে, আমাজন প্রাইম সহ মির্জাপুর প্রযোজক রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার, ভূমিকা গোন্দালিয়ারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করছেন তিনি। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ, ৫০৪, ৫০৫-এর ধারা সহ তথ্য-প্রযুক্তি আইনের ধারায় মামলা দায়ের করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে এই সিরিজটি ধর্মীয় অনুভূতি এবং বিশ্বাসকে গুরুতর আহত করেছে যা অবমাননাকর এবং অবৈধ সম্পর্কের দিকে বেশি মনোনিবেশ করেছে। 'মির্জাপুর' সিরিজটি গত বছর প্রকাশের পর থেকেই ক্রমাগত বিতর্কে জড়িয়ে পড়েছে।

রবিবারই বরুণ ধাওয়ান ও নাতাশার রাজকীয় বিয়ের আসর বসছে আলিবাগে

English summary
supreme court issues notice to amazon prime makers of mirzapur
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X