• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংবিধানে হিন্দিকে রাষ্ট্রীয় ভাষা বলা হয়নি, ভাষা বিতর্কে এবার মুখ খুললেন সোনু নিগম

Google Oneindia Bengali News

গত সপ্তাহে হিন্দি ভাষাকে কেন্দ্র তুমুল টুইটার–যুদ্ধ বেঁধেছিল বলিউড অভিনেতা অজয় দেবগণ ও কন্নড় অভিনেতা সুদীপ সঞ্জীবের মধ্যে। যার আঁচ পড়েছিল গোটা দেশজুড়ে। এই ভাষা বিতর্ক নিয়ে এবার মুখ খুললেন বলিউডের গায়ক সোনু নিগম। তিনি জানান, যতদূর তিনি জানেন হিন্দি রাষ্ট্রীয় ভাষা হিসেবে সংবিধানে উল্লেখ নেই। দেশের সবচেয়ে চর্চিত এবং কথ্য ভাষা হিন্দি। এটা কোনওভাবে অহিন্দি ভাষীদের ওপর চাপিয়ে দেওয়া যায় না।

সংবিধানে হিন্দিকে রাষ্ট্রীয় ভাষা বলা হয়নি, ভাষা বিতর্কে এবার মুখ খুললেন সোনু নিগম

পদ্মশ্রী সম্মানে সম্মানিত গায়ক সোনু নিগম এ প্রসঙ্গে বলেন, '‌আমি যতদূর জানি, ভারতে সংবিধানে হিন্দি রাষ্ট্রভাষা বলে কোথাও লেখা নেই। আমি এ প্রসঙ্গে বিশেষজ্ঞদের নিয়েও কথা বলেছি। দেশের মধ্যে সবচেয়ে চর্চিত ও কথ্য ভাষা হিন্দি সেটা বুঝতে পারছি। কিন্তু এটা কি আমরা জানি যে তামিল ভাষা বিশ্বের সবচেয়ে পুরনো ভাষা? তামিল ও সংস্কৃতির মধ্যে ‌বিতর্ক রয়েছে। মানুষ বলেন যে গোটা বিশ্বে সবচেয়ে পুরনো ভাষা হল তামিল।’ সোনু নিগম এও জানান যে এই বিতর্ক অনিচ্ছাকৃত উত্তেজনা ছড়িয়েছে দেশজুড়ে, যা একাধিক আভ্যন্তরীন সমস্যার সৃষ্টি করছে।

সোনু নিগম বলেন, '‌আমাদের দেশে কি সমস্যা কম রয়েছে যে আবার নতুন একটি যোগ হল। অন্যদের ওপর ভাষা চাপিয়ে আমরা বিভেদ সৃষ্টি করছি এটা বলে যে আপনি তামিল, আপনাকে হিন্দিতে কথা বলতে হবে। কেন?‌ মানুষের এটুকু অধিকার তো আছে যে তাঁরা কোন ভাষায় কথা বলবে তার সিদ্ধান্ত নেওয়ার।’‌ প্রসঙ্গত, বিস্ট স্টুডিওর একটা অনুষ্ঠানে এসে এই মন্তব্য করেন সোনু নিগম। তিনি এরপর বলনে, '‌ছাড়ুন। ঠাণ্ডা থাকতে দিন সবাইকে। পাঞ্জাবীরা পাঞ্জাবীতে কথা বলুন, তামিলরা কথা বলুন তামিলে। তাঁরা যদি ইংরাজিতে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে সেই ভাষাতেই কথা বলুক।’‌ এখানে উল্লেখ্য, সোনু নিগম নিজে ৩২টির ওফর ভাষায় গান গেয়ে প্রশংসা দাবি করেন।

সোনু নিগম জানান, এই দেশে বিচার প্রক্রিয়া চলে ইংরাজিতে। বিমানের ক্রুরা ইংরাজিতে কথা বলা পছন্দ করেন। প্রসঙ্গত, দক্ষিণী তারকা কিচ্চা সুদীপ, 'কেজিএফ ২’-এর ব্যাপক সাফল্যের পর সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, 'হিন্দি আর আমাদের রাষ্ট্রীয় ভাষা নেই’। সুদীপের এই কথা হজম করতে পারেননি বলিউডের '‌সিংহম’‌। টুইটারের দেওয়ালে হিন্দিতে অজয় দেবগণ প্রশ্ন রাখেন, যদি হিন্দি সত্যি রাষ্ট্রীয় ভাষা না হয় তবে সুদীপ কেন নিজের ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন। অজয় লেখেন, 'কিচ্চা সুদীপ ভাই, যদি তোমার মতানুসারে হিন্দি আমাদের রাষ্ট্রীয় ভাষা না হয়, তাহলে তুমি কেন তোমার মাতৃভাষায় তৈরি ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করো? হিন্দি আমার মাতৃভাষা, এবং আমাদের রাষ্ট্রীয় ভাষা এবং সেটা থাকবেই। জন গণ মন’।

আসছে সৃজিতের ফেলুদা, সঙ্গী জটায়ু–তোপসে, সত্যজিতের জন্মদিনে ঘোষণা ফেলুদার গোয়েন্দাগিরিআসছে সৃজিতের ফেলুদা, সঙ্গী জটায়ু–তোপসে, সত্যজিতের জন্মদিনে ঘোষণা ফেলুদার গোয়েন্দাগিরি

অজয়ের টুইটের জবাবও দিয়েছেন সুদীপ। তিনি জানান, যে প্রেক্ষাপটে তিনি এই কথা বলেছেন তা একদম ভিন্ন। হয়ত অজয় দেবগণ তাঁকে ভুল বুঝেছেন। কেন ওই বক্তব্য রেখেছেন তিনি, তা সমানাসামনি দেখা হলে বিস্তারিত জানাবেন অজয়কে যোগ করেন অভিনেতা। কোনওরকম তর্ক করা বা বিতর্ককে উসকে দেওয়ার কোনও ইচ্ছা তাঁর নেই, জানান কিচ্চা সুদীপ। একাধিক সেলিব্রিটি এবং রাজনীতিবিদরাও এই বিষয়ে বিভিন্ন পক্ষ নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েছেন।

English summary
sonu nigam reaction over language controversy across the country
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X