• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৯০ বছর বয়সে প্রয়াত প্রথম ‘‌জেমস বন্ড’ খ্যাত‌ স্যার শন কনারি

প্রয়াত প্রথম জেমস বন্ড খ্যাত স্যার শন কনারি। তিনিই প্রথম অভিনেতা যিনি ইয়ান ফ্লেমিংয়ের জেমস বন্ডের ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। ৯০ বছর বয়সে মারা গেলেন এই স্কটিশ অভিনেতা। তাঁর মৃত্যর খবর জানিয়েছে তাঁর পরবার। ০০৭–খ্যাত এই অভিনেতাকে প্রথম ১৯৬২ সালে বন্ডের ছবি ডক্টর নো–তে দেখা যায়। এরপর তিনি আরও ৬টি ছবিতে অভিনয় করেছেন।

প্রয়াত স্যার শন কনারি

বেশ কিছু দশক ধরে শন কনারি তিনি বড় পর্দায় রাজ করছেন। তিনি ২০০০ সালে রাণী এলিজাবেথের কাছ থেকে নাইট উপাধি পান। শনের ঝুলিতে রয়েছে একটি অস্কার, তিনটে গোল্ডেন গ্লোবস এবং দু’‌টি বাফতাস। লাস্ট ক্রুসেড, ইন্ডিয়ানা জোনস, দ্য হান্টার অফ রেড অক্টোবরের মতো ছবিতে অসাধারণ অভিনয় করেছেন শন। দীর্ঘদিন ধরে স্যার শন কনারি দর্শকদের বিচারে বন্ডের সিনেমার সুবাদে শ্রেষ্ঠ অভিনেতা হিসাবে পুরস্কার পেয়ে চলেছিলেন। ১৯৬২ সালে ডক্টর নো থেকে ১৯৮৩ সালে নেভার সে নেভার অ্যাগেইন, প্রায় দু’‌দশক ধরে কনারি বন্ডের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন।

চলতি অগাস্টেই কনারির ৯০ বছর বয়সে পা দেন। বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন স্কটিশ অভিনেতা। মৃত্যুকালে বাহামা দীপপুঞ্জে ছিলেন শন। সেখানেই মারা যান তিনি। ১৯৩০ সালের ২৫ অগাস্ট স্কটল্যান্ডের এডিনবার্গে জন্ম নেন শন কনারি। প্রথম জীবনে একজন দুধ বিক্রেতা হিসাবে নিজের কর্মজীবন শুরু করেন তিনি। ট্যাক্সি চালক থেকে লরি চালক সব ধরনের পেশাতেই অভ্যস্ত ছিলেন তিনি। ২০০৯ সালে এডিনবার্গ ফল্ম ফেস্টিভ্যালে এসে শন নিজের পুরনো জীবনের কথা স্মরণ করে তাঁর জীবনের অভিজ্ঞতা ভাগ করে নেন দর্শকদের সঙ্গে। গত শতকের ছয়ের দশকে রুপোলি পর্দার বন্ডের চরিত্র এক সময় তাঁর কেরিয়ারে তুমুল সাফল্য এনে দিয়েছিল। সেই সময়করার দর্শকদের কাছে শনই ছিলেন শ্রেষ্ঠ জেমস বন্ড।

English summary
The first James Bond Sir Sean Connary passed away at the age of 90
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X