• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলা ছবিই সেরা! বলিউড-মলিউডদের টেক্কা দিয়ে শ্রেষ্ঠত্ব প্রমাণ সত্যজিতের ছবির

ছবি নির্মাণের সময় থেকেই বহু কাঠখড় পোড়াতে হয়েছিল অস্কার বিজয়ী সত্যজিৎকে। তবে পথের সমস্ত বাধা পেরিয়ে তাঁর পরিচালিত 'পথের পাঁচালি ' বিশ্বচলচ্চিত্র মানচিত্রে সামদৃত হয়েছে বহুবার। আরও একবার এই ছবি নিয়ে বাঙালিকে গর্ব করার সুযোগ করে দিল । বিবিসির তরফে প্রকাশিত বিশ্বের সেরা ১০০ টি (বিদেশি ভাষা) ছবির মধ্যে একমাত্র ভারতীয় ছবি হিসাবে জায়গা করে নিয়েছে 'পথের পাঁচালি'।

বাংলা ছবিই সেরা! বলিউড-মলিউডদের টেক্কা দিয়ে শ্রেষ্ঠত্ব প্রমাণ সত্যজিতের ছবির

শ্রেষ্ঠত্বের তালিকায় আবারও উঠে এল সাদা কালোয় বন্দি অপু-দূর্গার গল্প। বিভূতিভূষণের বিখ্যাত উপন্যাস 'পথের পাঁচালি' অবলম্বনে ছবিটি তৈরি হয় ১৯৫৫ সালে। ছবির প্রযোজনা ঘিরে ব্যাপক আর্থিক সংকট তৈরি হলেও শেষে পশ্চিমবঙ্গ সরকার এই ছবি প্রযোজনা করে। সত্যজিতের পরিচালনা, রবিশঙ্করের সঙ্গীত পরিচালনায় বাংলা চলচ্চিত্র তথা ভারতীয় চলচ্চিত্রে এক ইতিহাস তৈরি করে 'পথের পাঁচালি'। আর সেই ছবিই জায়গা করে নিয়েছে বিবিসি-এর বিদেশি ভাষার সেরা ১০০ ছবির তালিকায়। তালিকায় জায়গা করে নিয়েছে ২৪ দেশের ৬৭ জন পরিচালকের ছবি। মোট ১৯ টি বাষার ছবি এই ১০০ টি ছবির তালিকায় রয়েছে। ১০০ টির ছবির মধ্যে 'পথের পাঁচালি' রয়েছে ১৫ নম্বরে। প্রথম স্তানে আকিরা কুরসওয়ার 'সেভের সামুরাই', রয়েছে। উল্লেখ্য়, বহুবার ভারতীয় চলচ্চিত্রে বলিউড থেকে দক্ষিণী চলচ্চিত্রের দাপট দেখা গিয়েছে। সেক্ষেত্রে মুম্বইয়ের বাইরে, মালায়লাম , তেলুগু, তামিল ছবির দাপট বাণিজ্যিকভাবেও বেশ কয়েকটি জায়গায় প্রমাণিত। কিন্তু 'ক্লাসিক'-এর বিচারে সকলকে পিছনে ফেলে দিয়েছে বাংলার 'পথের পাঁচালি'। বিবিসির সাম্প্রতিক তালিকা তেমনটাই প্রমাণ করে।

বাংলা ছবিই সেরা! বলিউড-মলিউডদের টেক্কা দিয়ে শ্রেষ্ঠত্ব প্রমাণ সত্যজিতের ছবির

[আরও পড়ুন: 'জিরো-র ট্রেলার অসামান্য', ২১ ডিসেম্বরের অপেক্ষায় বলিউডের 'খান'রা]

তালিকায় জায়গা করে নিয়েছে 'ওয়াইল্ড স্ট্রবেরিজ',' ব্যাটেলশিপ পোটেমকিন','বাইসাইকেল থিভস' ' দ্য মিরর', 'টেস্ট অফ চেরি'র মত কালজয়ী ছবি। তবে ওয়াইল্ড স্ট্রবেরিজ',' ব্যাটেলশিপ পোটেমকিন"কে পিছনে ফেলে তালিকায় এগিয়ে রয়েছে 'পথের পাঁচালি'। একাধিক চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছে সত্যজিতের এই ছবি। আর বাংলা ছবির সেই গর্বের অধ্যায়কে উস্কে দিয়ে ফের একবার ভারতীয় চলচ্চিত্রে শ্রেষ্ঠত্বের শিরোপা জিতে নিল এই কালজয়ী ছবি।

[আরও পড়ুন: 'রানি রাসমণি'-র 'বাবা তুমি এয়েচো'-ট্রোল ঘিরে তোলপাড়! প্রতিবাদে সরব বিভিন্ন মহল ]

[আরও পড়ুন: 'যো বিবি সে করে প্যায়ার...' ঐশ্বর্যের জন্মদিনে কী উপহার দিলেন অভিষেক ]

English summary
Renowned auteur Satyajit Ray, hailed as one of the greatest filmmakers ever is revered for his craft and skills. BBC Culture released a list of 100 best foreign films of all times and it's no surprise to see Ray's masterpiece 'Pather Panchali' grab a spot in it.Renowned auteur Satyajit Ray, hailed as one of the greatest filmmakers ever is revered for his craft and skills. BBC Culture released a list of 100 best foreign films of all times and it's no surprise to see Ray's masterpiece 'Pather Panchali' grab a spot in it.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X