• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রসেনজিতের সঙ্গে প্রথম ছবি থেকে 'দৃষ্টিকোণ', কেরিয়ারের ৫ টি অজানা প্রসঙ্গ নিয়ে অকপট ঋতুপর্ণা

উত্তম-সুচিত্রা পরবর্তী যুগে বাংলা ছবি ঘিরে দর্শককে হল-মুখী কারাটা রীতমত চ্যালেঞ্জ হয়ে উঠেছিল টালিগঞ্জ ইন্ডাস্ট্রিতে। সেই যুগে বলিউডের সঙ্গে হল-থিয়েটার দখলের লড়াইতে বার বার পিছিয়ে পড়েছিল বাংলা ছবি। কম বাজেট থেকে শুরু করে একাধিক বিষয় পিছিয়ে দিয়েছিল টলিউডকে। আর সেই সময় ইন্ডাস্ট্রির হাল যাঁরা ধরেছিলেন তাঁদের মধ্যে অন্যতম নাম ঋতুপর্ণা সেনগুপ্ত ও প্রসেনজিৎ চট্টোপাধ্য়ায়। তাঁদের জুটিতে একাধিক বাংলা ছবি শুধু হিটই হয়নি, গোল্ডেন জুবিলির তকমা পেয়েছে। বহু বছর পর আবারও তাঁরা ফিরেছেন 'প্রাক্তন'-এর হাত ধরে। এবার তাঁদের 'দৃষ্টিকোণ'-এর চ্যালেঞ্জ। আগামীকাল মুক্তি পেতে চলেছে প্রসেনজিৎ-ঋতুপর্ণার ছবি 'দৃষ্টিকোণ'। তার আগে কিছু প্রসঙ্গ নিয়ে কথা বললেন ঋতুপর্ণা।

[আরও পড়ুন:দেবশ্রীর সঙ্গে বিচ্ছেদ থেকে ঋতুর সাথে জুটি, প্রসেনজিতের 'দৃষ্টিকোণ' থেকে কিছু প্রশ্নের উত্তর]

প্রথমবার এনটি ওয়ান স্টুডিও-তে ঢোকবার অভিজ্ঞতা

প্রথমবার এনটি ওয়ান স্টুডিও-তে ঢোকবার অভিজ্ঞতা

ঋতুপর্ণা জানিয়েছেন, প্রথমবার প্রভাত রায়ের সঙ্গে দেখা করতে ওঅ স্টুডিওতে যান ঋতু। তিনি জানাচ্ছেন, 'শ্বেতপাথরের থালা' ছবির জন্য প্রভাত রায়ের সঙ্গে তাঁর কিছু আলোচনা ছিল। ডেস্কে বসে প্রভাত রায়ের আঁকা স্কেচ করতে করতে কথা বলার সেই দিনটি আজও মন রয়েছে ঋতুর।

 প্রথমবার প্রসেনজিতের সঙ্গে কাজের অভিজ্ঞতা

প্রথমবার প্রসেনজিতের সঙ্গে কাজের অভিজ্ঞতা

ঋতুপর্ণা জানাচ্ছেন , তিনি যখন ইন্ডাস্ট্রিতে আসেন, ততক্ষণ প্রসেনজিৎ একজন স্টার। এই জুটির প্রথম ছবি 'নাগপঞ্চমী'। পরবর্তীকালে দেবশ্রীর সঙ্গে বিচ্ছেদের পর 'অবুঝ মন' ছবি থেকে তাঁদের নতুন পথ চলা শুরু হয়। তারপর বাংলা চলচ্চিত্র ঋতু-বুম্বা জুটি কীরকম সাফল্য পেয়েছে, তা দেকে নেওয়া যাক।

কেমন ছিল শ্যুটিং শিডিউলের চাপ সেই সময়ে?

কেমন ছিল শ্যুটিং শিডিউলের চাপ সেই সময়ে?

শোনা যায়, ঋতুপর্ণার শিডিউল একটা সময় তৈরি করতেন প্রসেনজিৎ। তবে একই দিনে দুটি ভিন্ন ছবির শ্য়ুটিং করতে হত তখন। ঋতুপর্ণা বলছেন , 'শ্বশুরবাড়ি জিন্দাবাদ' ছবির সময় তিনি অপর্ণা সেনের 'পারমিতার একদিন' ছবিটিরও শ্যুটিং করছিলেন। আর সেই সময় হরনাথ চক্রবর্তী খুবই ভয়েছিলেন, কারণ অপর্ণা সেন বলেছিলেন যে তাঁর ছবি ছাড়া বাকি কারোর ছবিতে অভিনয় করা যাবে না! এসব নিয়ে আজও নস্টালজিক হয়ে পড়েন ঋতুপর্ণা।

 ঋতুপর্ণ প্রসঙ্গে ঋতুপর্ণা

ঋতুপর্ণ প্রসঙ্গে ঋতুপর্ণা

ঋতুপর্ণা বলছেন , ঋতুপর্ণ ঘোষ তাঁদের বাংলা চলচ্চিত্রের 'নিউ ওয়েভ'-এর সঙ্গে সংযুক্ত করেছেন। বহু তারকাকে ভালো কাজের সুযোগ করে দিয়েছেন তিনি। পুরনো স্মৃতি রোমন্থন করতে গিয়ে ঋতচুপর্ণা জানিয়েছেন, স্বপন সাহার ফিল্মের সেট-এ একটি নাচের দৃশ্যে প্রথমবার ঋতুপর্ণাকে দেখেন ঋতুপর্ণ। এরপরই এই অভিনেত্রীকে বেছে নেন 'দহন' ছবিটির জন্য।

কৌশিক গঙ্গোপাধ্যায়ের ফিল্ম নিয়ে কিছু ভাবনা

কৌশিক গঙ্গোপাধ্যায়ের ফিল্ম নিয়ে কিছু ভাবনা

ঋতুরপর্ণা বলছেন, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ফিল্ম ভাবনাতে একটা সংবেদনশীলতা লুকিয়ে রয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে তাঁর ছবি নিয়ে আলোচনা হয়। ঋতুপর্ণা আরও বলছেন, অনেক কটি একধরনের লাভস্টোরিতে কাজ করার পর এক্কেবারে অন্যরকমের প্রেমকাহিনিতে কাজ করার ইচ্ছে ছিল। সেই প্রস্তাব 'দৃষ্টিকোণ '-এর গল্প এনে দিয়েছে। আর সেজন্যই দৃষ্টিকোণ ছবিটিকে ঋতু বেছে নিয়েছেন বলে জানিয়েছেন।

English summary
Rituparna Sengupta Talks About Her Career and experience of Working with Prasenjit Chaterjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X