• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাল্পনিক নয়, একেবারে সত্য ঘটনাকে তুলে ধরা হয়েছে বলিউডের এই সিনেমাগুলিতে

Google Oneindia Bengali News

সিনেমা সবসময়ই কাল্পনিক হয়, অধিকাংশই লেখকের নিজস্ব চিন্তাভাবনার ওপর নির্ভর করেই সিনেমার গল্পগুলি লেখা হয়ে থাকে। কিন্তু সময় বদলেছে, তাই এখন আর কোনও কাল্পনিক গল্পের ওপর ভিত্তি করে নয়, বরং বাস্তব জীবনের সত্য ঘটনাকে অবলম্বন করেই তৈরি হয় সিনেমাগুলি। যে ঘটনাগুলি দর্শক চোখের সামনে দেখেনি কিন্তু সিনেমার পর্দায় সেই দৃশ্যকে চোখের সামনে দেখে দর্শকরা রোমাঞ্চ অনুভব করেন এবং বাস্তব জীবনের ঘটনা বহু দর্শকদের কাছে পৌঁছে যায়। সেরকমই কিছু বাস্তব জীবনের ঘটনা নিয়ে তৈরি সিনেমার কথা জেনে নেব।

উরি:‌ দ্য সার্জিক্যাল স্ট্রাইক–২০১৯

উরি:‌ দ্য সার্জিক্যাল স্ট্রাইক–২০১৯

ভিকি কৌশল, ইয়ামি গৌতম, মোহিত রাইনা ও আরও অনেক পরিচিত মুখ অভিনীত এই সিনেমাটি আসলে ২০১৬ সালে হওয়া উরি হামলার ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল। সিনেমাটি সর্বত্র প্রশংসা পায়।

বাটলা হাউস–২০১৯

বাটলা হাউস–২০১৯

২০০৮ সালে হওয়া বাটলা হাউস অপারেশনের ওপর ভিত্তি করে এই সিনেমাটি তৈরি হয়। এই সিনেমায় এক পুলিশ অফিসার ও কেস সমাধানে তাঁর অবদানের গল্প বলে। এই সিনেমায় অভিনয় করেছিলেন জনন আব্রাহাম।

কেশরি–২০১৯

কেশরি–২০১৯

অক্ষয় কুমার, পরিণীতি চোপড়া সহ আরও অনেকে এই সিনেমায় অভিনয় করেছেন। ১৮৮৭ সালে হওয়া আফগান পাঠান যোদ্ধাদের বিরুদ্ধে ব্রিটিশ সেনাদের যুদ্ধ ইতিহাসে সারাগারহির যুদ্ধ নামে পরিচিত। সম্পূর্ণ সত্য ঘটনার ওপর নির্ভর করে এবং নুন্যতম সিনেমাটোগ্রাফি ব্যবহার করে এই সিনেমা তৈরি হয়েছে।

পরমাণু:‌ দ্য স্টোরি অফ পোখরান–২০১৮

পরমাণু:‌ দ্য স্টোরি অফ পোখরান–২০১৮

১৯৯৮ সালে পোখরানে ভারতীয় সেনাবাহিনী কর্তৃক পরিচালিত পারমাণবিক বোমা বিস্ফোরণের উপর ভিত্তি করে এই ছবিটি নির্মিত হয়। এখনও দর্শকদের মনে এই ছবিটি ছাপ ফেলে রাখতে সফল হয়েছে। এমনকী সিনেমার নাও তার গল্পের সঙ্গে একেবারে মানানসই।

মিশন মঙ্গল–২০১৯

মিশন মঙ্গল–২০১৯

এই সিনেমায় অক্ষয় কুমার, বিদ্যা বালান, তাপসী পান্নু সহ আরও অনেকে অভিনয় করেছেন। এই সিনেমার গল্পে দেখা গিয়েছে ইসরোর কিছু বিজ্ঞানী প্রথমবার '‌মার্স অরবিটার মিশন'‌-এর সঙ্গে যুক্ত হয়ে তা সফল করে।

 শেরশাহ–২০২১

শেরশাহ–২০২১

২০২১ সালে সেরা দেশাত্ববোধক সিনেমা মনে হয় এটি। এই ছবিটি একেবারে সত্য ঘটনার ওপর নির্ভর করে তৈরি করা হয়েছে। কারগিল যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি এই ছবিতে ক্যাপ্টেন বিক্রম বাত্রার অবদান ও আত্মত্যাগকে তুলে ধরা হয়েছে। ছবিতে অভিনয় করেছেন সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদবাণী।

নীরজা–২০১৬

নীরজা–২০১৬

এক বিমান সেবিকা নিজের জীবনের পরোয়া না করে জঙ্গিদের হাত থেকে কীভাবে বিমান যাত্রীকে বাঁচায় সেই সত্য ঘটনাকে অবলম্বন করেই তৈরি হয়েছে নীরজা। করাচির প্যান এএম বিমান ৭৩ হাইজ্যাক করার ঘটনাকে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। আর নীরজার চরিত্রে সোনম কাপুরের অভিনয় সত্যিই অনবদ্য।

এয়ারলিফ্ট–২০১৬

এয়ারলিফ্ট–২০১৬

১৯৯০ সালে কুয়েতে ইরাকের হামলা নিয়ে তৈরি হওয়া এই সিনেমাটি সত্যিই দর্শকদের মন জয় করেছে। এই সিনেমায় অভিনয় করেছেন অক্ষয় কুমার ও মিনরে কউর।

নো ওয়ান কিলড জেসিকা–২০১১

নো ওয়ান কিলড জেসিকা–২০১১

এই সিনেমায় রানী মুখ্যার্জি ও বিদ্যা বালানের অসাধারণ অভিনয় সকলকে মুগ্ধ করেছে। এই সিনেমায় ফুটিয়ে তোলা হয়েছে ১৯৯৯ সালে হওয়া জেসিকা হত্যার ঘটনাটি। মডেল তথা বারটেন্ডার জেসিকাকে গুলি করে খুন করে এক রাজনৈতিক নেতার ছেলে।

বেল বটন–২০১১

বেল বটন–২০১১

অক্ষয় কুমার ও লারা দত্তা ভূপতি অভিনীত অ্যাকশন থ্রিলার ছবিটি পরিচালনা করেছেন রঞ্জিত এম তিওয়ারি। এই সিনেমায় দেখানো হয়েছে এক আন্ডারকভার এজেন্ট কীভাবে হাইজ্যাকারদের দ্বারা বন্দী ২১০ জনকে উদ্ধারের মিশনে সফল হন। এটি সত্য ঘটনার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

 বর্ডার–১৯৯৭

বর্ডার–১৯৯৭

এই সিনেমার পটভূমি, গান সবকিছুই যেন আপনার চোখে জল এনে দেবে এবং আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে ১৯৭১ সালে হোয়া লঙ্গারওয়ালা যুদ্ধের ময়দানে। এই সিনেমায় সানি দেওল, সুনীল শেট্টি, অক্ষয় খান্না সহ বহু পরিচিত মুখদের দেখা গিয়েছে।

টয়লেট:‌ এক প্রেম কথা–২০১৭

টয়লেট:‌ এক প্রেম কথা–২০১৭

কিছুটা কমেডি, কিছুটা নাটকীয়তা এবং অনেকটা সত্যি ঘটনার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই টয়লেট সিনেমাটি। শুধমাত্র শৌচালয়ের জন্য এক স্ত্রী তাঁর স্বামীকে ছেড়ে দেওয়ার সত্যি ঘটনাকে অবলম্বন করে এই সিনেমা তৈরি হয়েছে। অক্ষয় কুমার ও ভূমি পেডনেকার ছিলেন এই সিনেমায়।

 ব্ল্যাক ফ্রাইডে–২০০৪

ব্ল্যাক ফ্রাইডে–২০০৪

১৯৯৩ সালে হওয়া মুম্বই বিস্ফোরণের ওপর ভিত্তি করে এই সিনেমাটি তৈরি করা হয়। কে কে মেনন, আদিত্য শ্রীবাস্তব, জাকির হুসেন সহ আরও অনেকে এই ছবিতে অভিনয় করেছেন।

গাজি অ্যাটাক–২০৭

গাজি অ্যাটাক–২০৭

১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় পিএনএস গাজীর (সাবমেরিন) রহস্যময় ডুবে যাওয়ার উপর ভিত্তি করে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন রানা ডাগ্গুবাতি, তাপসী পান্নু, কে কে মেনন এবং অতুল কুলকার্নি।


English summary
not fiction absolutely true events have been highlighted in these bollywood movies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X