• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনা ব্র‌্যান্ডের প্রচার কি করা উচিত ভারতীয় তারকাদের? কী উঠে আসছে আমজনতার সমীক্ষায়

ভারত–চিন সীমান্ত সংঘর্ষের পর ভারতীয়দের মধে চিন বিরোধী মনোভাবের জন্ম নিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড হিসাবে দেখা গিয়েছে বয়কট চিন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হিউম্যান ব্র‌্যান্ডের (‌আইআইএইচবি)‌ এক সমীক্ষায় দেখা গিয়েছে যে অধিকাংশ ভারতীয় মনে করেন যে ভারতীয় তারকাদের চিনের পণ্যকে সমর্থন করা উচিত নয়।

৪৮০ জন ব্যক্তির ওপর সমীক্ষা

৪৮০ জন ব্যক্তির ওপর সমীক্ষা

গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পর চিনা ব্র্যান্ডকে সমর্থন জানিয়ে খ্যাতনামা ব্যক্তিদের উপর ভোক্তাদের অনুভূতি জানতে এই সংস্থাটি ১৭ এবং ১৮ জুনের মধ্যে ৪৮০ জন ব্যক্তির সঙ্গে ফোনের মাধ্যমে সমীক্ষা চালায়। ভারতীয় গ্রাহকরা উল্লিখিত ব্র্যান্ডগুলি কোন দেশের এবং চিনা ব্র্যান্ডকে সমর্থন করে খ্যাতমান ব্যক্তিদের পক্ষে অগ্রাধিকার জানতে এই সমীক্ষা করা হয়েছিল।

বহু ভারতীয় তারকাদের চিনা পণ্য সমর্থনের বিরোধী

বহু ভারতীয় তারকাদের চিনা পণ্য সমর্থনের বিরোধী

সমীক্ষা থেকে উঠে এসেছে, ৮৪ শতাংশ ভারতীয় তারকাদের চিনা পণ্যকে সমর্থন বা বিক্রি করার বিরোধী এবং তাঁরা চান তারকারা ভারতীয় পণ্যের প্রচার চালাক। অনেকেই মনে করেন যে করোনা ভাইরাস প্রকোপের জন্য চিন দায়ি। অন্যদিকে ৭২ শতাংশের মতে, দেশের মাটিতে হওয়া টি২০ ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলে চাইনিজ স্মার্টফোন ব্র‌্যান্ড ভিভোর স্পনসর নেওয়া উচিত নয়। প্রসঙ্গত, আইপিএলের গর্ভনিং কমিটি এই সপ্তাহে চিনা ব্র্যান্ডের সঙ্গে স্পনসরশিপ চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে।

চিনা ব্র‌্যান্ডের সঙ্গে বলি তারকাদের অংশীদারিত্ব

চিনা ব্র‌্যান্ডের সঙ্গে বলি তারকাদের অংশীদারিত্ব

চিনা ব্যান্ডের সঙ্গে বলিউড তারকাদের সহযোগিতার দিক থেকে দেখতে গেলে, ভিভোর সঙ্গে আমির খানের সবচেয়ে বেশি ৪২ শতাংশ অংশীদারিত্ব রয়েছে, এরপর সারা আলি খানের ৬ শতাংশ। ওপো ফোনের ক্ষেত্রে রনবীর কাপুরের সঙ্গে ২২ শতাংশের চুক্তি, এরপরই ক্যাটরিনা কাইফ ১১ শতাংশ, র‌্যাপ স্টার বাদশার সঙ্গে ৭ শতাংশ, দীপিকা পাডুকোনের সঙ্গে ৩ শতাংশ, সোনম কাপুরের সঙ্গে ২ শতাংশ, ক্রিকেটার হার্দিক পাণ্ডিয়ার সঙ্গে ২ শতাংশ, রোহিত শর্মার সঙ্গে ৪ শতাংশ ও রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ১ শতাংশের চুক্তি রয়েছে। অন্যান্য চিনা পণ্যগুলির মধ্যে ওয়ানপ্লাসের সঙ্গে অমিতাভের ১৪ শতাংশ, রিয়ালমি-এর সঙ্গে সলমন খানের ২১ শতাংশ ও শ্রদ্ধা কাপুরের ৩ শতাংশ এবং আইকিউয়ের সঙ্গে বিরাট কোহলির ৯ শতাংশের চুক্তি হয়েছে।

অনেকেই পণ্যটি কোথাকার তা নিয়ে অবগত নন

অনেকেই পণ্যটি কোথাকার তা নিয়ে অবগত নন

সমীক্ষাতে শুধুমাত্র ৩২ শতাংশ পণ্যের আসল দেশ চিন জানার পরও তাঁরা জানিয়েছেন যে ওই পণ্যগুলি ভালো কাজ করেছে। অন্যদিকে অনেক গ্রাহকের মতে স্থানীয় পণ্যগুলি ব্যবহার করাই ভালো। এই সমীক্ষা অনুযায়ী, কোন পণ্য কোন দেশের সে নিয়ে আদৌও মাথা ঘামায় না গ্রাহকরা, জনমাধ্যম/‌রাজনৈতিক প্রচারের কারণেই তাঁরাও সেই প্রবাহে ভেসে চলেন। ৮৫ শতাংশ মনে করেন যে ভারতীয় ক্রিকেট টিমের স্পনসর ই-লার্নিং প্ল্যাটফর্ম বাইজুর পরিবর্তে চিনা ব্র‌্যান্ড ওপোকে প্রতিস্থাপন করে আনা হয়েছে। যদিও বেশিরভাগ উত্তরদাতারা (৭৫%) জানেন না যে বাইজু চিনা বেসরকারী ইক্যুইটি ফার্ম টেনসেন্টের কাছ থেকে ভারী বিনিয়োগ পেয়েছে।

মোদীর সর্বদল বৈঠক জরুরী ছিল, রাজনীতি নয় একসাথে লড়তে হবে মন্তব্য রাহুলের

ভয়ে কাঁপছেন আমেরিকায় কর্মরত ভারতীয়রা! H1B ভিসা স্থগিত হলে কী প্রভাব পড়বে প্রবাসীদের উপর?

English summary
Ever since the China-Indian conflict, Indians have felt that Bollywood stars need to stop promoting Chinese brands.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X