• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অল ইন্ডিয়া রেডিও-র বার্তা নিয়ে বিভ্রাট, কাদের খানের প্রয়াণের খবর 'মিথ্যা', জানালেন ছেলে

'কাদের খান আর আমাদের মধ্যে নেই , তাঁর আত্মার শান্তি কামনা করি'- অল ইন্ডিয়া রেডিও-র এই বার্তা রবিবার মধ্যরাতে সিনেমাপ্রেমীদের শোকস্তব্ধ করে দেয়। টুইটারে প্রকাশ পাওয়া অল ইন্ডিয়া রেডিও-র এই বার্তায় হইচই পড়ে গিয়েছিল। কিন্তু, পরে পিটিআই সূত্রে দাবি করা হয়, কাদের খানের প্রয়াণের খবর 'মিথ্যা'। তিনি জীবীত আছেন। অশীতিপর অভিনেতা এই মুহূর্তে হাসপাতালের ভেন্টিলেশনে থাকলেও সুস্থ আছেন বলেই দাবি করেছে সংবাদ সংস্থা পিটিআই। কাদের খানের ছেলে সরফরাজ খানও নাকি কানাডা থেকে থেকে এই মৃত্যু-র খবরকে উড়িয়ে দিয়েছেন।

কাদের খানের মৃত্যুর খবর নিয়ে বিভ্রাট

সংবাদ সংস্থা পিটিআই দাবি করেছে, কাদের খানের ছেলে সরফরাজ খান নাকি জানিয়েছেন, 'মৃত্যুর খবর মিথ্যা এবং এটা একটা গুজব। আমার বাবা এই মুহূর্তে হাসপাতালে ভর্তি আছেন।' ৮১ বছরের কাদের খান শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন। যাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় প্রোগ্রেসিভ সাপরানুক্লিয়ার পালসি বলা হয়। এটা মূলত ডিজিনেরেটিভ ডিজিড-এর কারণে হয়ে থাকে। এই ডিজিনেরেটিভ ডিজিজ আবার ব্যালান্সের হেরফের, হাঁটায়অসুবিধা এবং ডিমেনশিয়া জন্য হয়। জানা গিয়েছে এই মুহূর্তে কাদের খানকে রেগুলার ভেন্টিলেটর থেকে সরিয়ে বিআইপ্যাপ ভেন্টিলেটরে দেওয়া হয়েছে।

একটা সময় হিন্দি সিনেমা মানেই তাতে কাদের খানের উপস্থিতি ছিল বাধা। তাঁকে ছাড়া যেন বলিউডের কোনও ছবি-কেই কল্পনা করা যেত না। কিন্তু, গত কয়েক বছর ধরে আর সেভাবে সিনেমার পর্দায় তাঁকে দেখা যাচ্ছিল না। বয়সের সঙ্গে সঙ্গে হাতে ছবির কাজও কমিয়ে দিয়েছিলেন। কাদের খানের শেষ ছবি 'হো গ্যায়া দিমাক কা দহি'-র পরিচালক ফউজিয়া আরশি জানান, তিন থেকে চার মাস আগে কানাডায় বড় ছেলের কাছে ঘুরতে গিয়েছিলেন তিনি। ২০১৫ সালে কাদের খানের হাঁটু-তে অস্ত্রোপচার করা হয়। এরপর থেকে তিনি হুইল চেয়ারের সাহায্যেই চলাফেরা করতেন। জানা গিয়েছে সম্প্রতি শ্বাসকষ্ট জনিত কিছু অসুবিধায় বিব্রত ছিলেন। কিছুদিন আগে ছেলে সরফরাজ এবং পুত্রবধূ কাদের খানকে চিকিৎসকের কাছে নিয়ে যান। তিনি শারীরিক পরীক্ষা-নিরিক্ষার পর কাদের খানকে ভেন্টিলেশনে রাখার পরামর্শ দিয়েছিলেন। সেই থেকে তাঁকে কানাডার হাসপাতালে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

২০১৬ সালেও এমনই ভাবে কাদের খানের প্রয়াণের ভুয়ো খবর চাউড় হয়েছিল। সে সময় কাদের খানের ঘনিষ্ঠজনেরা সেই ভুয়ো খবরকে নসাৎ করেছিলেন। রবিবার মধ্যরাতেও সেই রকম এক পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু, অল ইন্ডিয়া রেডিও-র তরফে কাদের খানের প্রয়াণের খবর টুইট হতেই সকলে নিশ্চিত-ও হয়ে যান। এর কিছুক্ষণ পরেই সংবাদসংস্থা পিটিআই জানায়, কাদের খান জীবীত এবং বহাল তবিয়তেই কানাডায় ছেলের কাছে আছেন।

২২ অক্টোবর, ১৯৩৭ সালে কাবুলে জন্ম কাদের খানের। ৩০০ টি-রও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। অভিনয়ের সঙ্গে সঙ্গে চিত্রনাট্য লেখা, সংলাপ লেখা-র মতো কাজও করেছেন সমান দক্ষতায়। তাঁর শারীরিক অবস্থার কথা জানার পর আরোগ্য কামনা করেছেন খোদ অমিতাভ বচ্চন।

English summary
Kader Khan, fabulous actor of Indian Cinema has passed away in Canada Hospital at the age of 81. He was ailing for a couple of years and put on ventilation for couple of days.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X