• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন বলিউডের অনেক জনপ্রিয় তারকা

Google Oneindia Bengali News

বলিউডের অনেক তারকাই সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। এই ডিগ্রিধারীদের মধ্যে রয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, বিদ্যা বালান, প্রিয়াঙ্কা চোপড়া’র মতো বহু অভিনেতা অভিনেত্রী। ঠিক কী কারণে এই বলিউড তারকারা সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন, এবার তা জেনে নেওয়া যাক।

শাহরুখ খান

শাহরুখ খান


শাহরুখ খানের একাধিক ডক্টরেট সার্টিফিকেট রয়েছে। অভিনেতা বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটি থেকে আর্টস অ্যান্ড কালচারে ডক্টরেট এবং লা ট্রোব ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন। এর আগে কিং খান ৫ এপ্রিল, ২০১৯ সালে লন্ডনের আইন বিশ্ববিদ্যালয় থেকে ফিলানথ্রপিতে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন।

অক্ষয় কুমার

অক্ষয় কুমার

চলচ্চিত্র জগতে অসামান্য কাজ এবং সামাজিক কাজে অবদানের জন্য কানাডার অন্টারিওর উইন্ডসোর বিশ্ববিদ্যালয় থেকে অক্ষয় কুমার আইনের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

 শাবানা আজমি

শাবানা আজমি

শাবানা আজমির প্রতিভার কোন সীমা নেই। এই মুহূর্তে অভিনেত্রীর পাঁচটি ডক্টরেট সার্টিফিকেট রয়েছে। যাদবপুর ইউনিভার্সিটি, লিডস মেট্রোপলিটান ইউনিভার্সিটি, জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি এবং সাইমন ফ্রেজার ইউনিভার্সিটির মতো প্রতিষ্ঠানগুলি তাঁকে ডক্টরেটে ভূষিত করেছে। পাশাপাশি বিনোদন জগতে তাঁর অবদানের জন্য তাঁর সাম্প্রতিকতম ডক্টরেট সার্টিফিকোটটি টেরি বিশ্ববিদ্যালয় থেকে প্রদান করা হয়েছে।

 শর্মিলা ঠাকুর

শর্মিলা ঠাকুর

প্রবীণ অভিনেতা এবং বং বিউটি শর্মিলা ঠাকুর ২০১২ সালে ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য এডিনবার্গ নেপিয়ার ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ডক্টরেট অফ আর্টস পেয়েছিলেন।

বিদ্যা বালান

বিদ্যা বালান

অভিনেত্রী বিদ্যা বালানও ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য ডক্টরেট সার্টিফিকেট পেয়েছেন এবং পর্দায় নারী শক্তিকে চমৎকারভাবে তুলে ধরেছেন। ২০১৫ সালে রাই ইউনিভার্সিটি তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে।

এ.আর. রহমান

এ.আর. রহমান

কিংবদন্তী গায়ক ও সুরকার এ.আর. রহমান মিয়ামি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বার্কলি কলেজ অফ মিউজিক থেকে একটি সম্মানসূচক ডক্টরেট পেয়েছেন।

অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন

সারা বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অমিতাভ বচ্চনের মোট আটটি সম্মানসূচক ডিগ্রি রয়েছে। তাঁর সাম্প্রতিকতম সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিটি ২০১৮ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছিলেন

শিল্পা শেট্টি

শিল্পা শেট্টি

২০০৭ সালে, অভিনেত্রী শিল্পা শেট্টি সাংস্কৃতিক বৈচিত্র্যের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য যুক্তরাজ্যের 'দ্য লিডস মেট্রোপলিটান' বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট পেয়েছিলেন

বীর দাস

বীর দাস

বীর দাস হলেন প্রথম ভারতীয় কৌতুক অভিনেতা যিনি সম্মানসূচক শংসাপত্র পেয়েছেন। ২০১৮ সালে ইলিনয়ের গ্যালসবার্গের নক্স কলেজ থেকে পারফর্মিং আর্টের জগতে তাঁর কৃতিত্বের জন্য তাঁকে ডক্টরেট সম্মানে ভূষিত করা হয়।

 প্রিয়াঙ্কা চোপড়া

প্রিয়াঙ্কা চোপড়া

অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়াকে ২০১৭ সালে বেরেলি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডক্টরেট ডিগ্রি দিয়ে সম্মানিত করা হয়েছিল।

সচেতনতা বাড়াতে নিজের ঋতুস্রাবের গল্প বললেন বলি তারকা দীপিকা পাড়ুকোনসচেতনতা বাড়াতে নিজের ঋতুস্রাবের গল্প বললেন বলি তারকা দীপিকা পাড়ুকোন

English summary
many popular bollywood stars have received doctorate honors
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X