• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাপ্রস্থানের পথে মহাভারতের দ্বিতীয় পাণ্ডব ভীম, প্রয়াত প্রবীণ কুমার সোবতি

মহাপ্রস্থানের পথে মহাভারতের দ্বিতীয় পাণ্ডব ভীম, প্রয়াত প্রবীণ কুমার সোবতি
Google Oneindia Bengali News

বিআর চোপড়ার জনপ্রিয় পৌরাণিক ধারাবাহিক মহাভারত–এ ভীম–এর চরিত্রে অভিনয় করা অভিনেতা প্রবীণ কুমার সোবতি প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর বিশালাকার শরীরের জন্য প্রবীণ পরিচিত ছিলেন। একাধিক বলিউড ছবিতে প্রবীণকে গুণ্ডা, দেহরক্ষক ও পরিচারকের চরিত্রে দেখা গিয়েছে। ৬.‌৬ ফুট উচ্চতার এই অভিনেতা ও ক্রীড়া ব্যক্তিত্ব পাঞ্জাবের বাসিন্দা ছিলেন।

মহাপ্রস্থানের পথে মহাভারতের দ্বিতীয় পাণ্ডব ভীম, প্রয়াত প্রবীণ কুমার সোবতি


অভিনয় জগতে আসার আগে প্রবীণ একজন হ্যামার এবং ডিসকাস থ্রো ক্রীড়াবিদ ছিলেন। এশিয়ান গেমসে জিতেছিলেন ২টি সোনা, ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ। এশিয়ান ও কমনওয়েলথ গেমসে পদক জিতে দেশের জন্য খ্যাতি এনেছিলেন। তিনি অর্জুন পুরস্কারও অর্জন করেছেন। ক্রীড়া জগতে নিজের নাম প্রতিষ্ঠার পর তিনি বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)–এও চাকরিও পেয়েছিলেন, কিন্তু কয়েক বছর পর প্রবীণ কুমার সোবতি অভিনয় করার জন্য মনস্থির করেন এবং আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। মহাভারতে ভীমের চরিত্রটিকে তিনি জীবন্ত করে তুলেছিলেন। এই ধারাবাহিক থেকেই প্রবীণের জনপ্রিয়তা তুঙ্গে ওঠে।

এক সাক্ষাতকারে প্রবীণ জানিয়েছিলেন যে একটি টুর্নামেন্টের জন্য কাশ্মীরে থাকাকালীন প্রবীণ তার প্রথম বলিউড ছবিতে স্বাক্ষর করার কথা স্মরণ করেছিলেন। তার প্রথম ভূমিকা ছিল রবিকান্ত নাগাইচের পরিচালনায় যেখানে তার কোনো সংলাপ ছিল না। এরপর প্রবীণ আরও একটি সিনেমা করেন ১৯৮১ সালে, যার নাম রক্ষা। মহাভারতের পাশাপাশি অমিতাভ বচ্চন অভিনীত 'শাহেনশাহ’ এবং ধর্মেন্দ্রর 'লোহা’ ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেন। পাশাপাশি 'আজ কা অর্জুন’, 'আজুবা’, 'ঘায়েল’-এর মতো জনপ্রিয় ছবিতে কাজ করেন তিনি।

৮০–এর দশকের শেষের দিকে বিআর চোপড়ার মহাভারতে ভীমের চরিত্রে অভিনয় করার সুযোগ পান তিনি। যা আজও দর্শকদের কাছে ছবির মতো স্পষ্ট। তাঁর ভীম চরিত্রটি এতটাই প্রকৃত ছিল যে মনে করা হত মহাভারতের ভীম হয়ত এরকমই ছিল। ২০১৩ সালে রাজনীতিতে পা রেখেছিলেন তিনি। আম আদমি পার্টির টিকিটে ভোটে লড়াই করেন দিল্লির ওয়াজিপুর কেন্দ্র থেকে, কিন্তু হেরে যান। এ পরাজয়ের পর তিনি ২০২১ সালে বিজেপিতে যোগ দেন। জীবদ্দশায় পাঞ্জাব সরকারের বিরুদ্ধে তিনি ক্ষোভপ্রকাশ করেছিলেন। জানিয়েছিলেন এশিয়ান গেমসে যাঁরা অংশগ্রহণ করেন বা পদক জেতেন তাঁদের পেনশন দেওয়া হলেও তাঁকে দেওয়া হয়নি।

English summary
Praveen Kumar Sobti as Bheem of Mahabharat died at the age of 74
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X