• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রয়াত এসপি বালাসুব্রহ্মণ্যম, এক ঝলকে দেখে নিন তাঁর সঙ্গীত সফর

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৭৪ বছরের এসপি বালাসুব্রহ্মণ্যম। ভর্তি ছিলেন চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ার হাসপাতালে। বৃহস্পতিবার থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। হিন্দি ও দক্ষিণী ছবিতে একসময় একচেটিয়া গান করে গিয়েছেন এসপি। লতা মঙ্গেশকর ও আশা ভোঁসলের সঙ্গেও তিনি জুটি বেঁধেছিলেন। তাঁর মৃত্যুতে সঙ্গীত জগতের একটি যুগের অবসান হল।

এসপির জন্ম ও জীবনী

এসপির জন্ম ও জীবনী

পুরো নাম শ্রীপতি পণ্ডিতআরাধ্য বালাসুব্রহ্মণ্যম। ১৯৪৬ সালের ৪ জুন নেল্লোরের কোনেট্যাম্পেটে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা এসপি সম্বামূর্তি ছিলেন একজন হরিকথা শিল্পী এবং তিনি অভিনয়ও করতেন। এসপিরা দুই ভাই এবং পাঁচ বোন ছিলেন, যাঁদের মধ্যে এসপি শৈলজা নামকরা সঙ্গীত শিল্পী। অনেক ছোট বয়শ থেকেই সঙ্গীতের প্রতি তাঁর গভীর আগ্রহ চোখে পড়ে সকলের। পড়াশোনার পাশাপাশি তিনি গানও শিখতে শুরু করে দেন। এসপি অনন্তপুরের জেএনটিইউ ইঞ্জিনিয়ারিং কলেজে পড়া শুরু করেন ইঞ্জিনিয়ার হওয়ার লক্ষ্যে। কিন্তু টাইফয়েড হওয়ার কারণে তিনি পড়াশোনা সম্পূর্ণ করতে পারেননি এবং তিনি চেন্নাইয়ের ইঞ্জিনিয়ার ইনস্টিচিউশনে সহকারী সদস্য হিসাবে যোগ দেন। ইঞ্জিনিয়ার পড়ার সঙ্গে সঙ্গে তিনি গানও চালিয়ে যান এবং বিভিন্ন সঙ্গীত প্রতিযোগীতায় বহু পুরস্কার লাভ করেন।

 প্রথম সুযোগ

প্রথম সুযোগ

সিনেমায় গান গাওয়ার সুযোগ পাওয়ার জন্য এসপি বহু সুরকারের দরজায় দরজায় ঘুরেছেন। তাঁর প্রথম গানের অডিশন ছিল ‘‌নিলাভে এন্নিদাম নেরুগন্ধে'‌। এটি প্রবীণ প্লেব্যাক গায়ক পিবি শ্রীনিবাসের গান ছল, যিনি এসপিকে তেলেগু, তীমিল, হিন্দি, কন্নড়, মালায়ালাম, সংস্কৃতি, ইংরেজ ও উর্দুতে বহু ভাষায় শ্লোক রচনা করে দিতেন। বালাসুব্রহ্মণ্যম সিনেমায় তাঁর প্রথম গানটি গেয়েছিলেন ১৯৬৬ সালের ১৫ ডিসেম্বর তেলেগু ছবি শ্রী শ্রী মর্যাদা রমান্নায়। এরপর তিনি কন্নড় ছবিতেও গান গাওয়ার সুযোগ পান। দক্ষিণী ছবির পাশাপাশি তিনি হিন্দিতেও গান গাইতে শুরু করেন। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির জনপ্রিয় সিনেমার বহু গানই তাঁর কন্ঠে গাওয়া। যার মধ্যে অত্যন্ত জনপ্রিয় সিনেমাগুলি হল, ম্যায়নে প্যায়ার কিয়া, তেরে মেরে বিচ মে, হাম আপকে হ্যয় কৌন, চেন্নাই এক্সপ্রেস সহ বহু হিন্দি সিনেমা। ৯০ দশকে সলমন খানের ছবিতে তিনি অভিনেতার কন্ঠ হিসাবে পরিচিত ছিলেন। বহুমুখী প্রতিভার অধিকারী এসপি বালাসুব্রহ্মণ্যম গায়ক, অভিনেতা, সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে। নানা ভাষায় তাঁর ৪০ হাজার গান রয়েছে। শ্রেষ্ঠ পুরুষ কন্ঠ হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়াও গোটা সঙ্গীত জীবনে তিনি বহু পুরস্কার অর্জন করেছেন।

ব্যক্তিগত জীবন

ব্যক্তিগত জীবন

এসপি বিয়ে করেন সাবিত্রীকে এবং তাঁদের দুই সন্তান। পল্লবী ও এসপিবি চরণ। চরণ নিজও একজন সঙ্গীতশিল্পী ও প্রযোজক। এসপির মা ২০১৯ সালে মারা যান।

মৃত্যু

মৃত্যু

গত ৫ অগাস্ট করোনায় আক্রান্ত হয়ে এসপি বালাসুব্রহ্মণ্যম চেন্নাইয়ের এমজিএম হাসপাতালে ভর্তি হন। প্রথম থেকেই তাঁর শারীরিক অবস্থা খুব একটা স্থিতিশীল ছিল না। বৃহস্পতিবার রাত থেকে তাঁর অবস্থার অবনতি হতে শুরু করে। শুক্রবার ২৫ সেপ্টেম্বর তিনি প্রয়াত হন।

কলকাতা : একবালপুরে বৌদি ও দুই ভাইঝিকে খুনের চেষ্টা, গ্রেফতার অভিযুক্ত

বলি সেলেবদের জন্য মাদক কিনতেন, ফাঁস করলেন ক্ষিতিশ, দাবি সর্বভারতীয় সংবাদমাধ্যমের

English summary
life and work of singer sp balasubrahmanyam in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X