• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাদের খানের জীবন সফরে আফগানিস্তান থেকে বলিউড ঘিরে লড়াইয়ের কাহিনি একনজরে

শিক্ষাগত যোগ্যতা বলছে তিনি ইঞ্জিনিয়ার, আর পেশার দক্ষতা বলছে তিনি একজন অভিনেতা। আর এই ইঞ্জিনিয়ার থেকে অভিনেতা হয়ে ওঠার আশপাশ জুড়ে রয়েছে এক আফগান যুবকের লড়াইয়ের কাহিনি। আফগানিস্তানের এক ধূসর পাহাড়ি প্রান্তর থেকে বলিউডের রঙিন জগত, সবলমিলিয়ে কাদের খানের জীবন-যুদ্ধের পথ কেমন ছিল দেখে নেওয়া যাক...

শুরুর দিকের কাহিনি

শুরুর দিকের কাহিনি

আফগানিস্তানের কাবুলের রুক্ষ এলাকায় জন্ম ভারতীয় সিনেমার অন্যতম কমেডি কিং কাদের খানের। যাঁর হাস্যরসে মশগুল ছিল গোটা বলিউড। ১৯৩৭ সালের ২২ অক্টোবর জন্ম হয় এই বলিউড তারকার। বাবা আব্দুল রহিম ছিলেন কান্দাহারের বাসিন্দা, আর মা ইকবাল বেগম পাকিস্তানের বালোচিস্তান ছেড়ে বিয়ের পর এসে থাকতে শুরু করেন আফগানিস্তানে। ইকবাল ও আব্দুলের সন্তান কাদের সম্প্রদায়গতভাবে পশতুন, মূলত কাকার উপজাতি ভক্ত।

উচ্চশিক্ষা

উচ্চশিক্ষা

ছোটবেলায় পড়াশোনার প্রাথমিক পাঠ চুকিয়ে ইসমাইল ইউসুফ কলেজে মাস্টার্স সম্পন্ন করনে কাদের খান। এরপর ইঞ্জিনিয়ারিং এর পাঠ সম্পন্ন করেন সিভিল ইঞ্জিনিয়ারিং এ। পরবর্তীকালে মুম্বিয়ের বাইকুলায় এক ইঞ্জিনিয়ারিং কলেজে অধ্যাপনা করেন তিনি। একই সঙ্গে শুরু হয় তাঁর নাট্য চর্চা।

নাট্যচর্চায় কাদের খান

নাট্যচর্চায় কাদের খান

একটা সময়ের পর কাদের খানের পরিবারের একাধিক সদস্য আফগানিস্তান ছেড়ে নেদারল্য়ান্ডে চলে গেলেও তিনি ছিলেন মুম্বইয়ে। নাট্যচর্চার হাত ধরে ধীরে ধীরে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে পা রাখতে শুরু করেন এই বর্ষিয়াণ নেতা।

বলিউডে কাদের খান

বলিউডে কাদের খান

প্রায় ৩০০ টিরও বেশি বলিউড ফিল্মে অভিনয় করেন কাদের খান। ১৯৭০ সাল থেকে তিনি বলিউডে নিজের দক্ষতা প্রমাণ করতে শুরু করেন। শুধু অভিনেতা হিসাবে নয়, স্ক্রিনপ্লে রাইটার হিসাবেও তিনি খ্যাতি পেতে থাকেন। 'দাগ' ছবির মাধ্যমে বলিউডে ডেব্যু করেন কাদের খান। এরপর রাজেশ খান্না থেকে অমিতাভ বচ্চনের সঙ্গে একাধিক ছবিতে তিনি ছিলেন। আশি নব্বইয়ের দশক থেকে তিনি গোবিন্দার সঙ্গে একাধিক হিট ফিল্মে অভিনয় করেন।

চিত্রনাট্যকার কাদের খান

চিত্রনাট্যকার কাদের খান

অভিনেতা কাদের খান অত্যন্ত জনপ্রিয় কিন্তু চিত্রনাট্যকার হিসাবে পর্দার আড়াল থেকেও তিনি বহু দক্ষতার পরিচয় দিয়েছেন। আমির খান অভিনীত 'সরফরোশ', ছাড়াও' শরাবী', ' লাওয়ারিস','মুকদ্দর কা সিকন্দর', 'অগ্নিপথ' ছবিতে তিনি চিত্রনাট্যকার হিসাবে পরিচিতি পান। অন্যদিকে সংলাপ রচনাতেও তিনি দক্ষতার পরিচয় দেন 'মিস্টার নটওয়ারলাল','সত্তে পে সত্তা', 'হম' ছবিতে।

শেষ জীবন

শেষ জীবন

কাদের খানের শেষ জীবনের বেশিরভাগটাই কেটেছে কানাডায়। ছেলে সরফরাজের কাছে তিনি ছিলেন জীবনের শেষ কয়েকদিন। আর সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

[আরও পডু়ন: বছরের শুরুতেই দুঃসংবাদ! প্রয়াত অভিনেতা কাদের খান ]

English summary
Kader Khan Obituary, Know the Bollywood Actors Life Journey.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X