• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইরফান বাংলায় গুনগুন করে রবীন্দ্রসঙ্গীত ধরলেন, এরপর..! অভিনেতার বাঙালি-যোগ নিয়ে কিছু অজানা কথা

  • |

কোথা থেকে শুরু করা উচিত তা বুঝে ওঠা কঠিন! ফিল্ম সমালোচকদের বার্তা নাকি আপামর চলচ্চিত্রপ্রেমীদের মনের কথা... ইরফান খান সম্পর্কে কিছু আলোচনা করতে গিয়ে ' শুরু' আর 'শেষ'-এর ঠিকানা থাকেনা! এমনই এক 'রহস্য' তিনি নিজে! যে রহস্য পরতে পরতে লুকিয়ে রয়েছে তাঁর চোখে। যে চোখ একই সঙ্গে দুঃখ আর নিদারুণ ভালোবাসার তীব্রতাকে সামনে দাঁড়ানোর মানুষটার মনের মধ্যে গেঁথে দিতে পারে। যে চোখ ৭০ এমএম এর পর্দার মধ্যে দিয়ে দর্শকের কাছে 'অভিনয়' নামের এক 'মাদারি'-র জাদু খেলিয়ে দিতে পারে..! যে চোখের চাউনি একটা নিতান্ত ধনীর কাঠিন্যকে মধ্যবিত্তের আওতায় এনে সহজ করে দিতে পারে! এমন এক ব্যক্তিত্বকে আজ হারিয়েছে 'মঞ্চ'। ফিল্ম সমালোচকরা বলছেন, সাম্প্রতিক কালে হলিউড থেকে 'অস্কার' ছিনিয়ে নেওয়ার যোগ্যতা একমাত্র এই ভারতীয় ব্যক্তিত্বেরই ছিল। যাঁকে হলিউড থেকে বলিউড কুর্নিশ করছে,তাঁর বাঙালি-যোগও প্রগাঢ়। বাংলায় তাঁর শিকড় কতটা গভীরে ছিল তা দেখে নেওয়া যাক।

রবীন্দ্র সঙ্গীত ও ইরফান

ঘটনা ২০১৩ সালের আশপাশে। তখন এক নামী সংবাদমাধ্যমের অনুষ্ঠান চলছে। মঞ্চে বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছেন ইরফান খান। এমন সময় সঞ্চালিকা তাঁকে প্রশ্ন করলেন, যেকোন ভাষায় একটি গান গাইতে হবে, তবে বাংলায় হলে সবচেয়ে ভালো। এরপর ইরফানের জবাব 'কোরাস' ছাড়া তিনি গাইবেন না। তারপর দর্শকমহল থেকে একজন উঠে এলেন। সেই দর্শকের সঙ্গে গলা মিলিয়ে শুরু হল 'আমি চিনি গো চিনি তোমারে...'।

 ইরফান ও বাংলার যোগ

ইরফান ও বাংলার যোগ

মার্কিন মুলুকের বঙ্গ লেখিকা ঝুম্পা লাহিড়ির উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছিল ছবি 'নেমসেক'। ২০০৬ সালের ২৩ মার্চ মাসে তা মুক্তি পায়। কলকাতার বিভিন্ন জায়গায় তার শ্যুটিং চলে। আর সেখানেই এক বাঙালি পুরুষ অশোক গঙ্গোপাধ্যায়ের চরিত্রে ইরফান অসামান্য দক্ষচার পরিচয় দেন। রাজস্থানে বেড়ে ওঠা এক অভিনেতার বাঙালির চরিত্রে নিজেকে ছাঁচে ছাঁচে ঢেলে ফেলার এক অসামান্য উদাহরণ এই ছবিতে ইরফানের অভিনয়।

 এবার দিল্লি পর্বের কাহিনি

এবার দিল্লি পর্বের কাহিনি

আবার আসা যাক ২০১৫ সালের কথায়। সেই সময় দিল্লির প্রেক্ষাপটে 'পিকু' ছবিটি তৈরি হয়। সেখানে ছিল এক বাঙালির পরিবারের গল্প। যদিও বাঙালির চরিত্রে ইরফানকে দেখা যায়নি, তবে তাঁর 'মাথা খারাব নহি হ্যায় মেরা' সংলাপটি প্রতিটি বাঙালির মনে আজও গেঁথে রয়েছে।

 অস্কারে 'ডুব' কাহিনি ও 'বাঙাল' ভাষা শিক্ষা

অস্কারে 'ডুব' কাহিনি ও 'বাঙাল' ভাষা শিক্ষা

এরপর আসে নিজের বাংলায় শান দেওয়ার পালা! ইরফান ততদিনে বাংলা মোটামুটি বোঝে। কথা হচ্ছে ২০১৭ সালের। বাংলাদেশের ছবি 'ডুব' এর জন্য ফের একবার বাংলা ভাষায় চর্চায় শান দিতে শুরু করেন অভিনেতা। তবে বাংলা নয়, এবার চ্যালেঞ্জ ছিল 'বাঙাল' ভাষা শেখার। নিজেকে নিখুঁত করতে সেই চেষ্টায় খামতি রাখেননি 'পদ্মশ্রী' ভূষিত ইরফান। ছবিটি পৌঁছে গিয়েছিল অস্কারের মঞ্চ পর্যন্ত।

 বঙ্গতনয়ার সঙ্গে প্রেম ও বাঙালি যোগ

বঙ্গতনয়ার সঙ্গে প্রেম ও বাঙালি যোগ

বঙ্গতনয়া সুতপা শিকদারের সঙ্গে ইরফানের দেখা ন্যাশনাল স্কুল অফ ড্রামাতে। সেখান থেকেই বন্ধুত্ব, প্রেম। তার পর যা হয়! একসঙ্গে পথ চলা শুরু। যে সফর একসঙ্গে শুরু করেছিলেন ইরফান সুতপা তাকে মাঝ রাস্তায় ফেলে রেখে চলে গেলেন ইর ফান।

প্রয়াত হওয়ার আগে ইরফানের শেষ টুইট বার্তা! কী বলেছিলেন এই অভিনেতা?

English summary
Irrfan Khan and his Bengali connection, how he sang Rabindra Sangeet .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X