• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএলে নতুন হেড কোচ চূড়ান্ত পাঞ্জাব কিংসের, কেকেআরকে খেতাব জেতানো অস্ট্রেলীয়র উপরই ভরসা

  • |
Google Oneindia Bengali News

আইপিএলে আসন্ন মরশুমের আগে নতুন হেড কোচ চূড়ান্ত করে ফেলল পাঞ্জাব কিংস। বিগত তিনটি আইপিএলে অনিল কুম্বলের প্রশিক্ষণাধীন পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজি প্লেঅফে উঠতে পারেনি। জার্সির রং থেকে দলের নাম বদলেও আইপিএল ভাগ্যে উন্নতি হয়নি। এবার তাই কোচ বদলের পথে হাঁটল পাঞ্জাব কিংস।

বেইলিস পাঞ্জাবের দায়িত্বে

বেইলিস পাঞ্জাবের দায়িত্বে

অনিল কুম্বলের সঙ্গে চুক্তির নবীকরণ আর করেননি পাঞ্জাব কিংসের কর্তারা। একাধিক নাম উঠে আসছিল পাঞ্জাব কিংসের নতুন কোচ হওয়ার দৌড়ে। তবে শেষমেশ সিলমোহর পড়ল ট্রেভর বেইলিসের নামের পাশেই। আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করানোর অভিজ্ঞতা তাঁর যেমন রয়েছে, তেমনই আইপিএলেও দুটি দলের হেড কোচের দায়িত্বে ছিলেন। বেইলিসের প্রশিক্ষণাধীন কলকাতা নাইট রাইডার্স ২০১২ ও ২০১৪ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। বেইলিসের কোচিংয়ে ইংল্যান্ড ২০১৯ সালের বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়েছিল।

অভিজ্ঞতাতেই আস্থা

অভিজ্ঞতাতেই আস্থা

তবে সানরাইজার্স হায়দরাবাদের হেড কোচ হিসেবে সাফল্য পাননি বেইলিস। ২০২০ থেকে ২০২১ অবধি তিনি হায়দরাবাদের ফ্র্যাঞ্চাইজিতে হেড কোচ হিসেবে ছিলেন। ২০০৭ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ হিসেবেও নিযুক্ত হন। বেইলিস ইংল্যান্ডে অনুষ্ঠিত দ্য হান্ড্রেডে লন্ডন ব্রেভ দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন। বেইলিসের ট্র্যাক রেকর্ড দেখে তাঁর হাতেই দলের দায়িত্ব তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কর্তারা আশাবাদী নতুন কোচের হাত ধরেই সাফল্যের সরণিতে হাঁটবে পাঞ্জাব কিংস। ২০০৮ ও ২০১৪ সাল ছাড়া কোনও বছরেই পাঞ্জাবের ফ্র্য়াঞ্চাইজি প্রথম চার বা প্লে অফে যেতে পারেনি। ২০১৪ সালে রানার-আপ হয়েছিল কেকেআরের বিরুদ্ধে। শেষ চারটি মরশুম ধরে পাঞ্জাব আইপিএলে ষষ্ঠ স্থানে থেকেই অভিযান শেষ করেছে।

কুম্বলেকে সরানো সর্বসম্মত সিদ্ধান্তেই

কুম্বলেকে সরানো সর্বসম্মত সিদ্ধান্তেই

জানা গিয়েছে, অনিল কুম্বলেকে সরানোর সিদ্ধান্তে পাঞ্জাব কিংসের বোর্ডের সকল সদস্যই সহমত পোষণ করেন। তাঁদের মধ্যে ছিলেন প্রীতি জিন্টা, মোহিত বর্মণ, নেস ওয়াডিয়া, করণ পল এবং কিংসের চিফ এগজিকিউটিভ অফিসার সতীশ মেনন। ২০২০ সালে অনিল কুম্বলে পাঞ্জাব কিংসের কোচের দায়িত্বভার নেন। ২০১৪ সাল থেকে এই নিয়ে ৬ জন কোচ এলেন পাঞ্জাব কিংসে। ২০১৪ থেকে ২০১৬ অবধি ছিলেন সঞ্জয় বাঙ্গার, ২০১৭ সালে বীরেন্দ্র শেহওয়াগ, ২০১৮ সালে ব্র্যাড হজ এবং ২০১৯ সালে মাইক হেসন।

আইপিএল কোচ হিসেবে ব্যর্থ কুম্বলে

আইপিএল কোচ হিসেবে ব্যর্থ কুম্বলে

২০২০ সালের আইপিএলে কুম্বলেই ছিলেন একমাত্র ভারতীয় হেড কোচ। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কুম্বলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর ছিলেন। তারপর ২০১৬ সালে ভারতীয় দলের কোচ হন। এরপর পাঞ্জাবের হেড কোচ। কুম্বলের প্রশিক্ষণাধীন পাঞ্জাব তিন মরশুমে জিতেছে ১৯টি ম্যাচ, হেরেছে ২৩টি। ২০২০ থেকে জয়-পরাজয়ের অনুপাতের হিসেবে এই পারফরম্যান্স সবচেয়ে খারাপের তালিকায় দুই নম্বরে, সানরাইজার্সের পরেই। তবে পাঞ্জাব কিংস ইতিমধ্যেই অধিনায়ক হিসেবে ময়াঙ্ক আগরওয়ালকেই রাখার বার্তাও দিয়েছে।

রবীন্দ্র জাদেজাকে টি ২০ বিশ্বকাপেও পাবে না ভারত, এশিয়া কাপের মধ্যেই দুঃসংবাদরবীন্দ্র জাদেজাকে টি ২০ বিশ্বকাপেও পাবে না ভারত, এশিয়া কাপের মধ্যেই দুঃসংবাদ

English summary
IPL 2023: Punjab Kings Have Settled On Trevor Bayliss As Their Next Head Coach. Kings Had Failed To Make The Playoffs For Three Consecutive Seasons Under Kumble.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X