India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অস্কারের নমিনেশনে ভারতের তথ্যচিত্র: দলিত মহিলার গল্পই এবার বিশ্বসেরার দৌড়ে

Google Oneindia Bengali News

আর কিছুদিনের অপেক্ষা। ঘোষণা হবে চলচ্চিত্র জগতের সর্বশ্রেষ্ঠ পুরস্কার। নমিনেশনের তালিকা প্রকাশ্যে এসেছে ইতিমধ্যেই। আর সেই তালিকায় জায়গা করে নিয়েছে একটি ভারতীয় তথ্যচিত্র। দিল্লির চলচ্চিত্র নির্মাতা রিন্টু থমাস ও সুস্মিত ঘোষের তৈরি রাইটিং উইথ ফায়ার সেরা তথ্যচিত্র বিভাগে জায়গা করে নিয়েছে।

দলিত মহিলার গল্পই এবার বিশ্বসেরার দৌড়ে

আগেই অবশ্য এই তথ্যচিত্র সংবাদ শিরোনামে এসেছে। গত বছরের জানুয়ারিতে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে স্পেশাল জুরি ও অডিয়েন্স বিভাগে পুরস্কার পেয়েছিল এই তথ্যচিত্র। তারপর থেকে এটি পরপর ২০ টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে।ওয়াশিংটন পোস্ট এই ছবি সম্পর্কে লিখেছিল, সর্বকালের সেরা জার্নালিজম মুভি।

এই তথ্যচিত্র প্রসঙ্গে পরিচালক সুস্মিত ঘোষ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তারা সবসময় চান, এমন ছবি তৈরি করতে, যা আশার আলো দেখাবে। গোটা বিশ্বের মানুষ সেই ছবি দেখতে পাচ্ছেন জেনে তিনি খুশি।তথ্যচিত্রটি এমন এক গ্রামীন সংবাদপত্রকে ঘিরে, যার নাম খবর লহরিয়া। ২০০২ থেকে সেই সংবাদপত্রটি চালান এক দলিত মহিলা।

তথ্যচিত্রে দেখানো হয়েছে, কী ভাবে এই সব মহিলাদের জাতপাত দিয়ে বিচার করা হয়, প্রশ্নের সম্মুখীন হতে হয়। রাইটিং উইথ ফায়ার ছাড়াও এই তথ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে আসেনসন, আটিকা, ফ্লি ও সামার অব দ্য সোল। এ ছাড়া, সেরা ছবি বিভাগে মনোনয়ন পেয়েছে ১১ টি ছবি।

তালিকায় রয়েছে বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডিউন, কিং রিচার্ড, লিকোরাইস, পিজ্জা, নাইটমেয়ার, দ্য পাওয়ার অব ডগ, ওয়েস্ট সাইড স্টোরি। দ্য পাওয়ার অব ডগ ছবিটি মনোনয়ন পেয়েছে মোট ১২ টি বিভাগে।

সেরা অভিনেতা বিভাগে তালিকায় রয়েছেন জেভিয়ার বারডেম, বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ড, উইল স্মিথ, ডেনজেল ওয়াশিংটন। আর সেরা অভিনেত্রীর দৌড়ে রয়েছেন জেসিকা চাস্টেন, অলিভিয়া কোলম্যান, পেনোলোপ ক্রুজ, লিকোল কিডম্যান, ক্রিস্টেন স্টুয়ার্ট।

English summary
Indian Documentary Writing with fire gets nomination in Oscar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X