• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মেরা নাম জোকারের শিশু অভিনেতা থেকে আজকের ঋষি, কেমন ছিল প্রায় চার দশকের বলিউড যাত্রা

  • |

বলিউডে আবার বড়সড় ধাক্কা। ইরফান খানের পর এবার বৃহস্পতিবারই অমৃতলোক পাড়ি দিলেন বলিউড অভিনেতা ঋষি কাপুর। দীর্ঘদিন ধরেই ভুগছিলেন ক্যান্সারে। এদিকে অত্যন্ত সংকটজনক অবস্থায় বুধবার মুম্বইয়ের এইচএন রিলায়েন্স হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানেই অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

‘মেরা নাম জোকার’ ছবিতে শিশু অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ

‘মেরা নাম জোকার’ ছবিতে শিশু অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ

দীর্ঘ সময় বলিউডে অভিনয়ের সাথে যুক্ত কাপুর পরিবারের সদস্য ছিলেন ঋষি কাপুর। সিনেমার জন্যই যেন তার জন্ম হয়েছিল তাঁর। কখনো স্ত্রীর হাতে খুন হওয়া স্বামী, কখনো মদ্যপ প্রেমিক, আবার কখনও বড়লোকের বেয়াদপ ছেলের ভূমিকায় সাবলীল ভাবে অভিনয় করে গেছেন তিনি। ১৯৭০ সালে বাবা রাজ কাপুরের সিনেমা 'মেরা নাম জোকার'-এ শিশু অভিনেতা হিসেবে বলিউড অভিষেক হয় তার।

‘কার্জ’ ছবিতেই দর্শক মনে পাকাপাকি ভাবে জায়গা করে নেন ঋষি

‘কার্জ’ ছবিতেই দর্শক মনে পাকাপাকি ভাবে জায়গা করে নেন ঋষি

এরপর ১৯৭৩ সালে কিশোর প্রেমের গল্প নিয়ে তৈরি 'ববি' সিনেমায় মূল চরিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে বলিউডে আগমন হয় তার। তারপর দুই দশকের বেশি সময় ধরে বহু সিনেমায় রোমান্টিক নায়ক হিসেবে অভিনয় করেছেন তিনি ১৯৮০ সালের ‘কার্জ' সিনেমায় পাকাপাকি ভাবে দর্শকের মন জিতে নেন ঋষি। সিনেমাটি পরিচালনা করেছিলেন সুভাষ ঘাই।

ক্যারিয়ারের শুরুতেই অভিনয় করেছেন একাধিক প্রবাদপ্তিম অভিনেতার সঙ্গে

ক্যারিয়ারের শুরুতেই অভিনয় করেছেন একাধিক প্রবাদপ্তিম অভিনেতার সঙ্গে

এর আগে ১৯৭৭ সালে কাদের খানের লেখা কাহিনী অবলম্বনে নির্মিত হয় ‘অমর আকবর এন্টনি' নামের সিনেমাটি। সেখানেও অমিতাভ বচ্চন, শাবানা আজমি, ভিনোদ খান্না সহ একাধিক প্রবাদ প্রতিম অভিনেতার সঙ্গে অভিনয় করতে দেখা যায় ঋষি কাপুরকে। এরপর ১৯৮২ সালের ‘ইয়ে ওয়াদা রাহা' ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেন তিনি।

কেমন ছিলেন প্রেমিক ঋষি ?

কেমন ছিলেন প্রেমিক ঋষি ?

পাশাপাশি ১৯৮১ সালের ‘নাসিব' সিনেমাটির কথা বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে ঋষি কাপুরের ক্যারিয়ারে। অভিতাভ বচ্চন, শত্রুঘ্ন সিনহা সহ একাধিক প্রবাদ প্রতিম অভিনেতার সঙ্গে একই ছবিতে স্ক্রিন শেয়ার করতে দেখা যায় তাকে। এরপর ১৯৮৫ সালে নির্মিত ‘সাগর' ছবিতেও তুখড় অভিনয়ের মাধ্যমে নিজের আরও একবার জিতে নেন দর্শকের মন। রমেশ সিপ্পির ত্রিকোণ প্রেমের এ সিনেমায় ঋষির সহ-অভিনেতা ছিলেন কামাল হোসেন ও ডিম্পল কাপাডিয়া।

২০১৮ সালেই প্রথম ক্যানসার আক্রান্ত হওয়ার খবর মেলে

২০১৮ সালেই প্রথম ক্যানসার আক্রান্ত হওয়ার খবর মেলে

১৯৯২ সালের ‘দিওয়ানা'-র পর ১৯৯৩ সালে ‘দামিনী' ছবিতেও দক্ষতার সঙ্গে অভিনয় করতে দেখা যায় তাকে। এদিকে ২০১৮ সালেই ঋষি কাপুর প্রথম ক্যানসার আক্রান্ত হয়েছিলেন বলে জানা যায়। সেই বছরেই মুক্তি পাওয়া ‘মুলক' ছবিতেও দাপটের সঙ্গে অভিনয় করতে দেখা যায় তাকে।

ঋষি কাপুরের মৃত্যু বেদনাময়, টুইটারে পরিবারকে সমবেদনা জানিয়ে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

English summary
know about rishi kapoor bollywood journey and carrier
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X