• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'জীবন্ত দূর্গা' টেক্কা দিচ্ছে মাটির প্রতিমাকে! দূর্গাপুজোয় কোন ট্রেন্ডে ভাসছে কলকাতা

  • By Rahul Roy
  • |

কুমোরটুলিতে এখন শেষ মুহূর্তের ব্যস্ততা । একে একে সারি বেঁধে প্য়ান্ডেলের পথে চলেছে হাজার হাজার দুর্গা প্রতিমা। দূর্গা প্রতিমাকে ঘিরে ক্রমেই ক্রমেই কুমোরটুলি পাড়ায় ফটোগ্রাফারদের ব্যস্ততাও কম নয়। ফটোগ্রাফারদের ফটোশ্যুটের জন্য মাটির প্রতিমার পাশে দুর্গার সাজে সেজে ঘোরা ফেরা করতে দেখা যাচ্ছে অনেককেই। ফলে কুমোরটুলি জুড়ে এখন মাটির প্রতিমার সঙ্গে জোর টক্কর চলছে 'জীবন্ত দূর্গাদের'।

জীবন্ত দূর্গা টেক্কা দিচ্ছে মাটির প্রতিমাকে! দূর্গাপুজোয় কোন ট্রেন্ডে ভাসছে কলকাতা

পটুয়া পাড়ায় ফটোগ্রাফারদের আনাগোনা প্রায় পুজোর অনেকদিন আগে থেকেই শুরু হয়ে যায়। তবে সেই মাটির প্রতিমার পাশে কোনও মডেলকে দূর্গা সাজিয়ে ছবি তোলার ট্রেন্ড গতবছর থেকেই চলছে। আর এবছরে সেই ট্রেন্ড আরও উস্কে গিয়েছে। কুমোরটুলির অনি গলিতে ঘুরলেই দেখা যাচ্ছে , কোথাও ছোট্ট দূর্গা সেজে উঠছে নিজের খেয়ালে..কোথাও আবার 'বড়-দুর্গা ' ত্রিশূল হাতে চড়েছেন রিক্সায়!

জীবন্ত দূর্গা টেক্কা দিচ্ছে মাটির প্রতিমাকে! দূর্গাপুজোয় কোন ট্রেন্ডে ভাসছে কলকাতা

কুমোরটুলির এক প্রবীণ শিল্পীর কথায়, ' হিসেব কষে দেখা যাবে যত দুর্গা কুমোরটুলিতে তৈরি হচ্ছে, তার চেয়ে বেশি দুর্গার আবির্ভাব ঘটেছে এই পটুয়া পাড়ায়। আর ছবি শিকারিদের কাছে মাটির তৈরি প্রতিমার থেকে জীবন্ত দুর্গা সংখ্যাটাই বেশি।' আপাতত কাশী মিত্র ঘাট থেকে বাগবাজার ঘাট সর্বত্রই ছবিটা একই।

পটুয়া পাড়ার প্রবীণ মেকআপ শিল্পী ধনঞ্জয় স্টুডিওতেও এখন খুব ভিড়। তিনি জানাচ্ছেন, 'বছর পাঁচেকের খুদে থেকে বছর পঁচিশ, সব রকমেরই দুর্গা আসছেন এখানে । সেই সঙ্গে পাল্লা দিয়ে সেই দূর্গা ঘিরে রেখেছে ছবি শিকারীদের ভিড়। রয়েছেন দুর্গার সাজের বহু মডেল ও তাঁদের আত্মীয় পরিজনরাও।' অনেকেই বলছেন, দেবী দুর্গার বিভিন্ন ভঙ্গিমা ফুটে উঠেছে কুমোরটুলিতে, কখনও মাচির প্রতিমায় কখনও জীবন্ত প্রতিমায়! আর সেই রূপকে ক্যামেরান্দি করার উত্তেজনা এখন চরমে। সব মিলিয়ে দুর্গাপুজো ঘিরে পটুয়াপাড়ায় আপাতত জমজমাট উৎসবের আসর।

English summary
Here is the story of photo shoot at kumortoli during Durga puja at kolkata .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X