• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পদ্মাবত থেকে বিল্লু, বিতর্কের পর বলিউডে এই সিনেমাগুলির নাম পরিবর্তন করা হয়েছে

Google Oneindia Bengali News

বলিউডে এমন অনেক সিনেমাই তৈরি হয়েছে, যার নাম কোনও না কোনওভাবে বিতর্কে জড়ানোর পর বাধ্য হয়েই সেই সিনেমার নাম বদলাতে হয়েছে। সেই তালিকা নেহাত কম নয়। বলিউড সিনেমার নাম বিতর্ক বহু আগে থেকেই চলে আসছে। কখনও বিতর্কের জেরে আবার কখনও বা সেন্সর বোর্ডের পাল্লায় পড়ে অথবা আদালতের নির্দেশেই নির্মাতারা সিনেমার নাম বদলে দিয়েছেন একাধিকবার। আসুন জেনে নেওয়া যাক সেরকমই কিছু সিনেমার কথা।


পদ্মাবত

পদ্মাবত

কর্নী সেনাদের দেশজুড়ে প্রতিবাদ ও মেরে ফেলার হুমকির সামনে পড়ে সঞ্জয় লীলা বনশালি তআংর পরিচালিত সিনেমাটি '‌পদ্মাবত'‌ নাম দিয়ে মুক্তি করায়। এই সিনেমাটি চিতোরের রানী পদ্মাবতের জীবনীর ওপর ভিত্তি করে তৈরি হলেও কর্ণী এনারা অভিযোগ করেন যে নির্মাতারা ইতিহাস বিবৃত করেছেন এই ছবিতে।

 হাসিনা পার্কার

হাসিনা পার্কার

শ্রদ্ধা কাপুর অভিনীত এই ছবির নাম প্রথমে দেওয়া হয়েছিল, '‌দ্য কুইন অফ মুম্বই:‌ হাসিনা'‌। কিন্তু পরে নির্মাতারা ছবির নাম বদলে দেন এবং হাসিনা পার্কার হিসাবে মুক্তি পায়। এর কারণ হল যাতে মুম্বইয়ের বাইরে থাকা মানুষরাও বুঝতে পারেন কাকে নিয়ে সিনেমা তৈরি হয়েছে তার জন্যই এই নাম পরিবর্তন।

 লাভরাত্রী

লাভরাত্রী

আয়ুষ শর্মার প্রথম বলিউড সিনেমার নাম ছিল লাভ যাত্রী। হিন্দু উৎসব নবরাত্রিকে ব্যাঙ্গ করা হচ্ছে এই অভিযোগে এক সংস্থা সিনেমার নাম নিয়ে আপত্তি জানানোর পর তা বদলে দেওয়া হয়।

জাজমেন্টাল হ্যায় ক্যায়া

জাজমেন্টাল হ্যায় ক্যায়া

কঙ্গনা রানাওয়াতের এই সিনেমার প্রকৃত নাম ছিল মেন্টাল হ্যায় ক্যায়া। কিন্তু ভারতীয় মনোবিদ সংস্থা এই নাম নিয়ে আপত্তি জানানোর পর প্রযোজনা সংস্থা সিনেমার নাম বদলে দেন।

 গোলিও কি রাসলীলা রাম–লীলা

গোলিও কি রাসলীলা রাম–লীলা

সঞ্জয় লীলা বনশালি আরও একবার নাম-বিভ্রাটে জড়ান তাঁর গোলিও কি রাসলীলা রাম-লীলা নিয়ে। এই সিনেমার প্রধান চরিত্রে ছিলেন রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন। এই সিনেমার প্রথমে নাম ছিল রামলীআ, কিন্তু এই নামটি ধর্মীয় আবেগের সঙ্গে জড়িত, তাই মুক্তির আগে বদলে দিতে হয় নাম।

 লক্ষী

লক্ষী

অক্ষয় কুমার ও কিয়ারা আদবানীর সিনেমা '‌লক্ষ্মী বোম্ব'‌-এর নাম বদলে '‌লক্ষ্মী'‌ করতে হয় কারণ আগের নাম নিয়ে ব্যাপকভাবে আপত্তি উঠতে থাকে। মানুষের আবেগকে শ্রদ্ধা জানিয়ে সিনেমার নাম রাখা হয়।

টোটাল সিয়াপ্পা

টোটাল সিয়াপ্পা

আলি জাফর ও ইয়ামি গৌতমের রোম্যান্টিক কমেডি সিনেমার প্রথমে নাম রাখা হয়েছিল '‌আমন কি আশা'‌। কিন্তু নির্মাতাদের নামটি পরিবর্তন করতে হয়েছিল কারণ '‌আমান কি আশা'‌ পাকিস্তানের দ্য জং গ্রুপ এবং ভারতের টাইমস অফ ইন্ডিয়া দ্বারা শুরু করা একটি জনপ্রিয় সামাজিক উদ্যোগ। দুটি প্রকাশনা শব্দটির স্বত্বাধিকারী।

আর.‌.‌.‌রাজকুমার

আর.‌.‌.‌রাজকুমার

শাহিদ কাপুর অভিনীত আর.‌.‌.‌রাজকুমার সিনেমার প্রথম নাম ছিল র‌্যাম্বো রাজকুমার। যেহেতু হলিউড ফিল্ম সিরিজ 'র‌্যাম্বো'-এর নির্মাতাদের কাছে এর কপিরাইট সংরক্ষিত ছিল, তাই প্রযোজক ভিকি রাজানি এবং পরিচালক প্রভুদেবা শুধুমাত্র শিরোনামই নয়, ছবিতে শাহিদের চরিত্রের নামও পরিবর্তন করতে বাধ্য হন।

বিল্লু

বিল্লু

এই হালকা-কমেডি ড্রামাটি প্রাথমিকভাবে বিল্লু বারবার নামে পরিচিত ছিল এবং ইরফান খান প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। হেয়ার স্টাইলিস্টরা এই শব্দটিতে আপত্তি জানান এবং তাঁদের অনুভূতিতে আঘাত দেওয়ার পরে চলচ্চিত্র নির্মাতাদের '‌বারবার'‌ শব্দটি অপসারণ করতে হয়েছিল।

English summary
These Bollywood movies have been renamed after the controversy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion