• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মৃণাল সেনের জীবনাবসান! মহীরুহের পতন, বলছে চলচ্চিত্র জগত

বছর শেষে আরও এক দুসংবাদ! কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন প্রয়াত। এদিন সাড়ে দশটা তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এমনই জান গিয়েছে তাঁর পরিবার সূত্রে। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। এই চলচ্চিত্র নির্মাতার প্রয়াণে রীতিমত শোকাহত গোটা চলচ্চিত্র জগত।

মৃণাল সেনের জীবনাবসান, শোকাহত চলচ্চিত্র জগত

পদ্মভূষণ প্রাপ্ত মৃণাল সেন বহুদিন ধরেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। এদিন সকালে তিনি তাঁর ভবানীপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। উল্লেখ্য, বাংলা সিনেমাকে বিশ্ব দরবারে এক নতুন অঙ্গিকে তুলে ধরেন মৃণাল সেন। সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটকরা যে ঘরনায় বাংলা চলচ্চিত্রকে সাহসিকতার আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরেছিলেন , তাকে এক নতুন রূপে তুলে ধরেন এই প্রবাদপ্রতীম চলচ্চিত্র নির্মাতা। 'ভুবন সোম', 'কলকাতার ৭১', 'মৃগয়া', 'পদাতিক' এর মতো একাধিক যুগান্তকারী ফিল্ম ভারতীয় চলচ্চিত্রকে উপহার দেন এই কিংবদন্তী পরিচালক। ১৯২৩ সালের ১৪ জুন বাংলাদেশে জন্মগ্রহণ করেন এই ব্যক্তিত্ব। পরবর্তীকালে চলচ্চিত্রের সফরে দাদা সাহেব ফালকে থেকে জাতীয় পুরস্কারে সম্মানে ভূষিত হন তিনি।

ছেলে রয়েছেন শিকাগোয়। জানা গিয়েছে, তিনি ২ জানুয়ারির আগে দেশে ফিরতে পারবেন না। তাই মৃণাল সেনের দেহ রাখা থাকবে পিস ওয়ার্ল্ডে।

[আরও পড়ন:মৃণাল সেনের প্রয়াণ! শোকাহত রাজনৈতিক জগত, টুইটারে শোক মুখ্যমন্ত্রীর]

উল্লেখ্য, বছর শেষের মরশুমে কিছুদিন আগেই বাংলার তিন নক্ষত্র পতনে শোকাহত ছিল গোটা রাজ্য। কবি নীরেন্দ্র নাথ চক্রবর্তী, প্রাক্তন মন্ত্রী নিরুপম সেন, সঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়ের প্রয়াণের পর এদিন মৃণাল সেনের জীবনাবসান ঘিরে শোকাগত গোটা বাংলা।

English summary
Film director Mrinal sen passes away.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X