• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিঠুন সম্পর্কে এই তাক লাগানো তথ্যগুলি কি জানেন! কতটা চড়াই উতরাই পেরিয়েছে 'ডিস্কো ডান্সার'-এর জীবন

টলিউড থেকে বলিউডে পৌঁছতে অনেক অভিনেতাকেই দেখা গিয়েছে। কিন্তু বলিউডে মসনদ দখল করে যুগের পর যুগ নিজের জনপ্রিয়তা ধরে রাখা সকলের পক্ষে সম্ভব হয়নি। অসাদ্য সাধন

করে দেখিয়েছেন মিঠুন চক্রবর্তী। বাংলাদেশের বরিশালের জন্মানো গৌরাঙ্গ চক্রবর্তী থেকে মিঠুন তথা 'মহাগুরু' হওয়ার রাস্তাটা নেহাত সহজ ছিল না। রাতারাতি এই খ্যাতি আসেনি। অভিনয় দক্ষতায় জাতীয় পুরস্কার অর্জনের পথটিও নেহাত সহজ ছিল না।

কেমন ছিল মিঠুনের জীবনসফর? মিঠুন চক্রবর্তীর জন্মদিনের প্রাক্কালে দেখে নেওয়া যাক তাঁকে ঘিরে কিছু অজানা তথ্য।

মিঠুন ও স্কটিশচার্চ কলেজ

মিঠুন ও স্কটিশচার্চ কলেজ

১৯৫০ সালের ১৬ জুন বাংলাদেশের বরিশালে জন্ম মিঠুন চক্রবর্তীর। পরবর্তীকালে কলকাতার স্কটিশচার্চ কলেজ থেকে রসায়ন নিয়ে স্নাতক হন তিনি। পরবর্তীকালে তিনি যোগ দেন পুনের ফিল্ম ইনস্টিটিউটে।

নক্সাল যোগ

নক্সাল যোগ

একটা সময় বাংলা দেখেছে এক উত্তাল রাজনৈতিক পরিস্থিতি। সেই সময়ের বহু যুবকই গতানুগতিক ভাবধারা ছেড়ে জড়িয়ে পড়ে অন্যভাবনার রাজনৈতিক ধারায়। এই ঘটনা ঘটে কম বয়সী মিঠুনের সঙ্গেও। অনেক কটি সূত্রের দাবি, অভিনয় জগতে পা রাখবার আগে মিঠুনের সঙ্গে নাম জড়িয়ে যায় নক্সালবাদের।

 মার্শাল আর্টস

মার্শাল আর্টস

অভিনয় জগতে পা রাখার আগে মিঠুন বিশেষ ট্রেনিং নেন মার্শাল আর্টসে। তিনি এক্ষেত্রে ব্ল্যাকবেল্ট অর্জন করেন।

জাতীয় পুরস্কারের ঝুলি

জাতীয় পুরস্কারের ঝুলি

১৯৭৬ সালে মৃণাল সেনের 'মৃগয়া' দিয়ে কেরিয়ারের শুরু মিঠুন চক্রবর্তীর। সেই ছবির জন্য জাতীয় পুরস্কার পান মিঠুন চক্রবর্তী। ১৯৯০ এ 'অগ্নিপথ', ১৯৯২ সালে 'তাঁহাদের কথা' ছবির জন্য ফের জাতীয় পুরস্কার পেয়েছেন এই বাঙালি অভিনেতা। এছাড়াও 'স্বামী বিবেকানন্দ' ছবির ১৯৯৮ সালে তিনি ফের জাতীয় পুরস্কার অর্জন করেন।

'রাণা'

'রাণা'

মুম্বইতে যখন লড়াই চালাচ্ছেন মিঠুন, তখন তিনি হেলেনের সহকারী ডান্সার হিসাবে কাজ করতে শুরু করেন। সেই সময় তাঁকে ইন্ডাস্ট্রি চিন 'রাণা রেজ' নামে।

 শ্রীদেবী ও মিঠুন সম্পর্ক

শ্রীদেবী ও মিঠুন সম্পর্ক

কিছু ঘটনা সকলের অলক্ষ্য়ে ঘটে যায়, কিন্তু তার রেশ থাকে বহুদিন। নব্বইয়ের দশকের একটা সময়ে শোনা গিয়েছিল অভিনেত্রী শ্রীদেবীর সঙ্গে সম্পর্কে লিপ্ত মিঠুন। শোনা যায় ,মিঠুনের বিয়ের আগে ও বিয়ের পর অনেক দিন পর্যন্ত এই সম্পর্ক চলেছিল

ব্যবসায়ী মিঠুন

ব্যবসায়ী মিঠুন

উটির বাসিন্দা মিঠুন বিভিন্ন জায়গায় হোটেল ব্যবসার সঙ্গেও যুক্ত। দার্জিলিং, শিলিগুড়ি, কলকাতা, তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় তাঁর হোটেল রয়েছে।

কতগুলি ভাষার ছবিতে তিনি অভিনয় করেছেন?

কতগুলি ভাষার ছবিতে তিনি অভিনয় করেছেন?

শুধু বাংলা বা হিন্দি ছবি নয়। পাঞ্জাবী, ওড়িয়া, ভোজপুরি, তামিল, তেলুগু, কন্নড় ছবিতেও অভিনয় করেছিলেন মিঠুন। ফলে এদেশের কোণে কোণে রয়েছে তাঁর জনবপ্রিয়তা।

English summary
Few less known and interesting facts on mithun chakraborty
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X