• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিপাকে বিখ্যাত চিত্র পরিচালক আইশা সুলতানা, সরকারের সমালোচনা জেরেই কী রাষ্ট্রদ্রোহিতার মামলা?

  • |

সাংবাদিক হোক বা অন্যান্য ক্ষেত্রের নামীদামী ব্যক্তিত্ব, ২০১৪ সালের পর দেশে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়েরের পরিমাণ গোটা দেশেই একধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে। সম্প্রতি লাক্ষাদ্বীপে এমনই এক ঘটনার সাক্ষী হলেন দেশবাসী। লাক্ষাদ্বীপের প্রখ্যাত সমাজকর্মী আইশা সুলতানার বিরুদ্ধে জারি হল এফআইআর। মডেল ওরফে চিত্র পরিচালক আইশার সাম্প্রতিক মন্তব্যের জেরে রাষ্ট্রদোহিতার অভিযোগে মামলা দায়ের হয় কাভারাত্তি থানায়।

বিপাকে বিখ্যাত চিত্র পরিচালক আইশা সুলতানা, সরকারের সমালোচনা জেরেই কী রাষ্ট্রদ্রোহিতার মামলা?

লাক্ষাদ্বীপের প্রশাসকই আদপে বায়ো ওয়েপন

লাক্ষাদ্বীপের প্রশাসক প্রফুল খোডা প্যাটেলকে করোনার সঙ্গে তুলনা করেন আইশা। করোনার মত 'বায়ো ওয়েপন’ এই প্রফুল খোড়া, এক মালায়ালাম টিভি অনুষ্ঠানে এমনই মন্তব্য করেন আইশা। "কেন্দ্রীয় সরকার প্রফুল খোডা প্যাটেলকে লাক্ষাদ্বীপবাসীর বিরুদ্ধে বায়োওয়েপন হিসেবে ব্যবহার করছে", সরাসরি জানান আইশা। সমাজকর্মীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪ (ক) ধারায় অভিযোগ দায়ের করেন লাক্ষাদ্বীপের বিজেপি সভাপতি সি আব্দুল কাদের হাজি। আইশার নামে মামলা দায়ের হয়েছে কেরলেও!


লাক্ষাদ্বীপবাসীর বিষনজরে প্রফুল

সূত্রের খবর, একের পর এক বিতর্কিত পদক্ষেপের ফলে দ্বীপবাসী খুব একটা ভালোভাবে দেখেন না প্রশাসক প্রফুল খোডা প্যাটেলকে। আরব সাগরের বুকের এই কেন্দ্রশাসিত অঞ্চল প্রফুলের দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন ইস্যুতে সমালোচনা বেড়েছে একাধিক মহলে , এমনটাই মত ওয়াকিবহাল মহলের। প্রফুলের বিতর্কিত সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন দ্বীপ রাজ্যের বাসিন্দারাও। ইতিমধ্যেই পার্শ্ববর্তী রাজ্য কেরল সহ অন্যান্য রাজ্যের বহু তারকা ও রাজনীতিবিদও প্রফুলের সমালোচনায় সুর চড়িয়েছেন।


নিজ বক্তব্যে অনড় আইশা

নিজ যুক্তির সপক্ষে সোশ্যাল মাধ্যমে বার্তা দিয়েছেন আইশা। ফেসবুকে সুলতানার সাফ কথা, "আমি টিভি চ্যানেলের বিতর্কসভায় বায়ো ওয়েপন কথাটা ব্যবহার করেছি। আমার মতে প্যাটেল এবং তাঁর সমগ্র পুলিশবাহিনী লাক্ষাদ্বীপের বাসিন্দাদী ক্ষেত্রে বায়ো ওয়েপন।" এখানেই না থেমে আইশার আরও বক্তব্য, "প্রফুল ও তাঁর সহচরদের জন্যই লাক্ষাদ্বীপে করোনা ছড়িয়েছে। আর আমি কিন্তু প্যাটেলকে বায়োওয়েপন বলেছি, দেশ বা দেশের সরকারকে নয়!"

একাধিক বিতর্কিত প্রস্তাবনায় বাড়ছে ক্ষোভ

সম্প্রতি নব দ্বীপ শাসক হিসেবে লাক্ষাদ্বীপে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করার প্রস্তাব রেখেছেন প্রফুল। পাশাপাশি বিদ্যালয়ের মিড-ডে মিলে ডিম-মাছ-মাংসর মতো আমিষ খাবার নিষিদ্ধ করে শুধুমাত্র নিরামিষ খাবার দেওয়ার দাবি তুলেছেন এই প্রশাসক। অন্যদিকে নতুন একটি আইনের প্রস্তাবনা রেখেছেন প্রফুল, যার দ্বারা যেকোনো নাগরিককে এক বছর পর্যন্ত বিনা বিচারে আটকে রাখতে পারবে সরকার। যা নিয়ে বিস্তর জল্পনা চলছে লাক্ষাদ্বীপের রাজ্য-রাজনীতিতে।

Covid 19 Update : গত ২৪ ঘণ্টায় বীরভূমে করোনা আক্রান্ত ৭৫ জন

English summary
Following the criticism of the government, the famous director Aisha Sultana faced a case of sedition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X