• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইআইটির প্রাক্তনী বলিউডের বহু সুপারস্টার সেলেব! ইঞ্জিনিয়ারিংয়ের পর ফিল্মের দিকে পা বাড়ান কোন তারকারা

Google Oneindia Bengali News

শিক্ষাগত যোগ্যতার দিক থেকে বলিউডে বহু স্টার সেলেবরাই তাক লাগিয়েছেন। নিজের শিক্ষার প্রতি নিষ্ঠাকে সঙ্গে নিয়েই অভিনয়ের মঞ্চে কার্যত তাক লাগিয়ে দিয়েছেন বলিউডের একাধিক সেলেব। অনেকেই ইঞ্জিনিয়ারিং -এ রীতিমতো ঈর্ষণীয় সাফল্য পাওয়ার পর বলিউডে পা রেখে জনপ্রিয় অভিনেতা হয়ে উঠেছেন। এই তারকাদের মধ্যে রয়েছেন আর মাধবন থেকে ভিকি কৌশল , সোনু সুদ সহ অনেকেই। একনজরে দেখা যাক এঁদের তালিকা।

মাধবন

মাধবন

দক্ষিণী সুপারস্টার আর মাধবন মূলত আইআইটি মাদ্রাজের প্রাক্তনী। সেখান থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ তিনি স্নাতক পাশ করেন। বিশেষ স্কালশিপ নিয়ে মাধবন কানাডাতেও যান। মূলত পড়াশোনার পাশাপাশি মাধবন খেলাধুলোর দিকেও বেশ আগ্রহী। সেই জায়গা থেকে আইআইটির প্রাক্তনী মাধবন কার্যত তাক লাগাচ্ছেন।

সুশান্ত সিং রাজপুত

সুশান্ত সিং রাজপুত

প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের শিক্ষাগত যোগ্যতা অনেককেই পিছনে ফেলে দেয়। অল ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং এনট্রান্সে তিনি সপ্তম স্থানে ছিলেন। দিল্লি টেকনোলজি ইউনিভার্সিটি থেকে তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংএ পড়াশোনা শুরু করেন । এরপর বলিউডের হাতছানিকে এড়িয়ে যেতে পারেননি বিহারের এই দাপুটে অভিনেতা।

সোনু সুদ

সোনু সুদ

করোনা পরিস্থিতিতে তিনি গোটা দেশের কাছে কার্যত মাসিহা হয়ে উঠেছেন। এই সোনু সুদ মূলত, নাগপুরের যশবন্ত রাও চৌভন ইঞ্জিনিয়ারিং কলেজের থেকে পাশ করেছেন নিজের প্রযুক্তিবিদ্যার পড়াশোনা। ইলেকট্রনিক্সে তিনি পাশ করেন এই স্নাতকের পাঠ। পরবর্তীকালে তিনি যোগ দেন বলিউডে।

 ভিকি কৌশল

ভিকি কৌশল

'মাসান' ছবির হাত ধরে কার্যত বলিউডে তাক লাগিয়ে দেন বলিউড তারকা ভিকি কৌশল। পড়াশনায় ছোট থেকেই মেধাবী ভিকি প্রথমে পঠনপাঠনের দিকেই নিজের নিষ্ঠা ধরে রাখেন। তিনি ইলেকট্রনিক্স ও টেলিকমিউনিকেশনে ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন। পরবর্তীকালে তাঁর বলিউডের সফর কার্যত অনেকেকই ঈর্ষায় ফেলে দেয়।

কার্তিক আরিয়ান

কার্তিক আরিয়ান

গোয়ালিয়ারে বড় হওয়া কার্তিক আরিয়ানমুম্বই থেকে বায়োটেকলোনজিতে ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন। 'সোনুকে টিট্টু কি সুইট' থেকে "প্যায়ারকে পঞ্চনামা' ফিল্মে অভিনয়ে জনপ্রিয়তা অর্জন করেন কার্তিক। মধ্যপ্রদেশের এই সন্তান তাঁর পড়াশোনার মতো কার্যত বলিউডেও তাক লাগাচ্ছেন।

রীতেশ দেশমুখ

রীতেশ দেশমুখ

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের সন্তান রীতেশ দেশমুখ আর্কিটেকচারে ব্যাচেলার্স ডিগ্রি পেয়েছেন। মুম্বইয়ে কমলা রহেজা কলেজ অফ আর্কিটেকচার থেকে তিনি স্নাতক হন। 'এক ভিলেন' থেকে 'ব্যাঞ্জো' ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা কেড়ে নেন তিনি।

আইআইটির প্রাক্তনী অমল

আইআইটির প্রাক্তনী অমল

অভিনেতা অমল পরাশরকে 'টিভিএফ ট্রিপলিং' এর হাত ধরে অনেকেই চেনেন। বহু বিজ্ঞাপনেও তাঁক দেখা গিয়েছে। আর এই অভিনেতা যে এককালে দিল্লি আইআইটির প্রাক্তনী ছিলেন , সেকথা অনেকেরই অজানা! আইআইটি দিল্লি থেকে তিনি পাশ করেন বিটেক। তারপর অবশ্য মডেলিং অর দুনিয়া থেকে বলিউডে পাড়ি দেন অমল। যদিও ফিল্মের দুনিয়ায় পা রেখেই অমল এখনও আইআইটির পুরনো গল্পে মশগুল থাকেন। সদ্য নেটফ্লিক্সে তাঁর অভিনীত ওয়েব সিরিজ 'ফিলস লাইক ইশক' প্রকাশিত হয়েছে।

(ছবি সৌজন্য ইনস্টাগ্রাম)

আইআইটির আরও এক প্রাক্তনী

আইআইটির আরও এক প্রাক্তনী

অভিনেতা জিতেন্দ্র কুমার এই মুহূর্তের অন্যতম জনপ্রিয় নাম। 'পঞ্চায়েত', 'চমন বাহার','পিচার্স' এর মতো বহু ওয়েব সিরিজ , ফিল্মে তিনি হিট! এই জিতেন্দ্র কুমার এককালে খড়গপুর আইআইটির প্রাক্তনী ছিলেন। বহু সাক্ষাৎকারে সেই সময়ের কথা তিনি উল্লেখ করেছেন। আইআইটির প্রাক্তনী জিতেন্দ্র কুমার অনেকের কাছেই আদরের জিতু ভাইয়া।

ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

'কৃতী' কৃতী!

'কৃতী' কৃতী!

'হিরোপন্তি' ছবি দিয়ে বলিউডে অভিনয়ের হাতেখড়ি কৃতী শ্যাননের। 'মিমি' ছবিরএই অভিনেত্রী নয়ডার জেপি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনে ইঞ্জিনিয়ারিং পাশ করেন। এরপর বলিউডে পা রাখেন অভিনেত্রী কৃতী। ছোট থেকেই পড়াশোনায় বেশ মনোযোগী তিনি। শোনা যায় তাঁর মেধার সঙ্গে অনেক সহপাঠীই নিজের তুলনা করতে গিয়ে ঈর্ষায় পড়ে যেতেন। এদিকে, আচমকাই বলিউডে ব্রেক পেয়ে টাইগার সরফের সঙ্গে প্রথম ছবির পর শাহরুখ কালজল অভিনীত 'দিলওয়ালে' ছবিতে অভিনয় করেন কৃতী। পরবর্তীকালে আর পিছনে পিরে তাকাতে হয়নি ইঞ্জিনিয়ারিংয়ের এই ছাত্রীকে।

তাপসী পান্নু

তাপসী পান্নু

অভিনেত্রী তাপসী পান্নু দক্ষিণী ছবির হাত ধরে বলিউডে তাক লাগিয়েছেন। তবে তার আগে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং পাশ করে একটি সংস্থায় কর্মরত ছিলেন তিনি। এরপর তিনি ফিল্মের দুনিয়ায় পা রাখেন। ' পিঙ্ক' খ্যাত এই ভিনেতেরা তেলুগু চলচ্চিত্রে একাধিক হিট ফিল্মে অভিনয় করেছেন। এরপর বলিউডের বাইরে থেকে নেপোটিজম বিতর্কের মাঝেও নিজের সমস্ত প্রতিভা উদার করে দিয়ে তাপসী কার্যত নজর কেড়ে নিয়েছেন টিনসেল টাউনে। বলিউডে বহু বিতর্কের মাঝে পড়েও নিজেরি ফিল্ম কেরিয়ার নিয়ে এরকই রকমের ফোকাস ধরে রেখেছেন তাপসী।

 কাদের খান

কাদের খান

প্রয়াত অভিনেতা কাদের খানও বলিউডের একজন প্রথিতযশা অভিনেতা। তিনি প্রথমেই দিলীপ কুমারের চোখে পড়ে যান। তারপরই বলিউডে তাঁর আত্মপ্রকাশ। কাদের খান সিভিল ইঞ্জিনিয়ারিং এর ডিগ্রি নিয়েও পেশা হিসাবে অভিনয়কেই বেছে নেন। হয়ে ওঠেন তারকা।

নাগার্জুন

নাগার্জুন

ইস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি থেকে অটোমোবাইলে ইঞ্জিনিয়ারিং এর পড়ুয়া নাগার্জুন দক্ষিণী ছবির তামাম নায়ক। যদিও বলিউডে তিনি এককালে পা রেখেছিলেন। তবে সেভাবে তা তাক না লাগালেও, দক্ষিণী ছবিতে তিনি সেরার তালিকায় অন্যতম।

{quiz_667}

English summary
Bollywood celebrities who are Engineers , list consists of Sushant Singh Rajput to Sonu Sood.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X