সঞ্জয়লীলা বনশালীর ফিল্ম মানেই কি 'বিতর্ক'! এই ছবিগুলি নিয়েও অতীতে 'চর্চা' কিছু কম হয়নি

  • Posted By:
Subscribe to Oneindia News

শুধু 'পদ্মাবতী' নয়, তার আগেও সঞ্জয় লীলা বনশালীর একাধিক ছবি নিয়ে বিতর্ক বহুদূর পর্যন্ত গড়িয়েছে। ঐতিহাসিক চরিত্রদের নিয়ে ছবি ছাড়াও , তাঁর সামাজিক প্রেক্ষাপটের ওপর আধারিত ছবি নিয়েও বেশ দূর পর্যন্ত বিতর্ক চলে। দেখে নেওয়া যাক, সঞ্জয়লীলা বনশালী পরিচালিত কোন কোন ছবি নিয়ে কী ধরনের বিতর্ক উঠেছে ।

[দীপিকা ছাড়াও, ঐতিহাসিক চরিত্রে অভিনয় করে 'চর্চা'য় আসেন এই বলিউড সুন্দরীরা ]

 রাম লীলা

রাম লীলা

দীপিকা-রণবীর অভিনীতি রামলীলা ছবিটি গুজরাতের রাজপুত ও রাবরি সম্প্রদায়ের মধ্যে চাপানোতর নিয়ে তৈরি হয়েছে। সেই ঘটনা নিয়েও ২০১৩ সালে ক্ষোভ প্রকাশ করেন রাজপুত রা। তাঁরা জানান, কোনও রকমের শ্রেনি সংঘর্ষ নেই তাঁদের ও রাবড়ি সম্প্রদায়ের মধ্যে। এছাড়াও সেই সময়ে ছবির নাম 'রাম লীলা' রাখা নিয়েও প্রতিবাদ জানায় বহু গেরুয়া শিবিরের প্রতিনিধিরা। সেই লড়াই গড়ায় আদালত পর্যন্ত।

গুজারিশ

গুজারিশ

২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ছবি সঞ্জয়লীলা বনশালীর গুজারিশ। হৃতিক-ঐশ্বর্য অভিনীত এই ছবি ইচ্ছামৃত্যু বা ইউথনেশিয়ার ওপর আধারিত। তবে বর্ষীয়ান লেখক দয়ানন্দ রাজনের দাবি ছিল ছবির গল্প তাঁর লেখা থেকে চুরি করেছেন পরিচালক সঞ্জয়লীলা বনশালী। দয়ানন্দের দাবি ছিল, তাঁর অপ্রকাশিত উপন্যাসের গল্প নিয়েই এই ছবি। সেই দাবি নিয়েও মামলা গড়ায় আদালত পর্যন্ত। সেই সময়ে ঐশ্বর্য অভিনীত এই ছব নিয়ে , সলমান খান বলেছিলেন ,'কোনও কুকুরও এই ছবি দেখতে যাবে না'।

 বাজি রাও মাস্তানি

বাজি রাও মাস্তানি


২০১৫ সালে মুক্তি প্রাপ্ত বনশালীর ছবি 'বাজি রাও মস্তানি'। দীপিকা-রণবীর-প্রিয়াঙ্কা অভিনীত এই ছবির সংলাপ নিয়ে সেই সময়ে ক্ষোভ প্রকাশ করেন মস্তানির বংশধররা। অন্যদিকে ছবিতে কাশীবাঈকে যেভাবে তুলে দরা হিয়েছে তা নিয়েও আপত্তি জানান তাঁর সন্ততিরা। অনেকেরই দাবি ছিল , ছবিতে নাচ করতে দেখা গিয়েছে কাশীবাঈকে। তবে বাস্তবে তা কখনওই করেননি তিনি। কাশীবাঈের বাতের সমস্যা ছিল বলে অনেকেরই দাবি । ঐতিহাসিক চরিত্রদের নিয়ে বনশালী কেন এভাবে ছবিটি বানিয়েছেন, তা নিয়েও বেশ প্রশ্ন ওঠে।

হাম দিল দে চুকে সনম

হাম দিল দে চুকে সনম

২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ছবি 'হাম দিল দে চুকে সনম'। সলমান ও ঐশ্বর্য অভিনীত এই ছবিতে বিশেষ কোনও বিতর্ক ছবি ঘিরে না হলেও, ঐশ্বর্য ও সলমানের প্রেম নিয়ে বিতর্ক দানা বাঁধে ছবি মুক্তির পরে পরেই। ঐশ্বর্য দাবি করেন যে এছবির সেট-এ সলমান তাঁকে মানসিক ও শারীরিক অত্যাচার করেছেন। ফলে বিতর্ক থেকে গা ঝাড়া দিতে পারেনি বনশালীর এই ছবিও।

পদ্মাবতী

পদ্মাবতী

মালিক মুহম্মদ জয়সির লেখা ' পদ্মাবত' থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে বনশালীর 'পদ্মাবতী' ছবিটি। তবে ছবির বহু দৃশ্য নিয়ে যেভাবে আপত্তি তুলেছেন রাজপুত কর্নি সেনার সদস্যরা, তাতে রীতিমত ক্ষোভের আগুন ছড়াচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। ইতিমধ্যে ,অভিনেত্রী দীপিকা ও পরিচালক বনশালীর মাথার দাম ঘোষণা করা হয় বিক্ষুব্ধদের তরফে। পাশাপাশি, প্রতিবাদে নহারগড় কেল্লা থেকে উদ্ধার হয় যুবকের মৃতদেহও।

English summary
Well, this is not the first time that Mr Bhansali has faced the wrath of certain fringe groups or had to fight for his rights in courts. Earlier, in his career, there have been times when the filmmaker had to face a lot of criticism for his previous films as well.
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.