• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের বাজার কিছু দিনের জন্য ত্যাগ করতে পারে বলিউড

Google Oneindia Bengali News

সোমবার লাদাখে ভারত–চিন সীমান্ত সংঘর্ষের পর ভারতে জন্ম নিয়েছে চিন–বিরোধী মনোভাব। এই অনুভূতির সঙ্গে তাল মিলিয়ে ভারতীয় সিনেমা এবার ত্যাগ করতে পারে চিনের বাজারকে। যদিও এই চিনের বাজার থেকেই বলিউডের উপার্জন যথেষ্ট উল্লেখজনক।

দিলীপ, সায়ন্তনকে জোড়া আক্রমণ ফিরহাদের, সন্ত্রাসবাদী বলে কটাক্ষ ফিরহাদের

বর্তমানে বলিউডের মার্কেট নেই চিনে

বর্তমানে বলিউডের মার্কেট নেই চিনে

নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিচালক তাঁর ছবিগুলিকে প্রতিবেশি দেশে নিয়ে যাওয়ার কথা ভাবছিলেন, কিন্তু তিনি বলেন, ‘‌কোভিড-১৯-এর কারণে চিন সহ সব মার্কেটই স্থগিত হয়ে রয়েছে। তাই আমার মনে হয় না কোনও প্রযোজনা সংস্থা পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত কোনও ছবি মুক্তি করা নিয়ে ভাববেন। কিন্তু এখন রাজনৈতিক পরিস্থিতিও অত্যন্ত খারাপ এবং আমি মনে করি প্রযোজকরা চীনে চলচ্চিত্র মুক্তি থেকে দূরে থাকতে বাধ্য হবেন।'‌

বলিউড সিনমা সাফল্য পেয়েছে চিনে

বলিউড সিনমা সাফল্য পেয়েছে চিনে

স্বতন্ত্র চলচ্চিত্র বিতরণকারী এবং প্রদর্শক অক্ষয় রথি জানিয়েছেন যে এমনিতেও চিনে বছরে তিন বা চারটি ভারতীয় ছবির মুক্তির অনুমতি রয়েছে, তাই একদিক থেকে ভালোই হয়েছে। তিনি বলেন, ‘‌আমরা সর্বদা এটি যেতে দিতে পারি'‌। প্রসঙ্গত চিনে বলিউডের সফলতা এক দশকেরও বেশি সময় ধরে চলে আসছে। আমির খানের থ্রি ইডিয়ট চিনেই উপার্জন করে ১৬ কোটি টাকা। আমির খানের পরবর্তী ছবি পিকে (‌১২৩ কোটি)‌, দঙ্গল (‌১,২০০ কোটি)‌ ও সিক্রেট সুপারস্টার (‌৭০০ কোটি)‌ ভালোই সফলতা অর্জন করে। অন্যান্য হিট ছবিগুলির মধ্যে হল ইরফান খানের হিন্দি মিডিয়াম (‌৩০০ কোটি)‌ ও আয়ুষ্মান খুরানার অন্ধাধুন (‌৩২৪ কোটি)‌।

চিনে সিনেমা হলের সংখ্যা প্রচুর

চিনে সিনেমা হলের সংখ্যা প্রচুর

শিল্প বিশেষজ্ঞরা এ প্রসঙ্গে জানিয়েছেন যে চিনে প্রচুর সিনেমা হল ভারতীয় সিনেমার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দেশে বিগত কয়েক বছরে সিনেমা হলের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দশ হাজারে। উপরন্তু টিকিটের মূল্যও আলাদা আলাদা ধার্য করা রয়েছে। চিনে গড় টিকিটের মূল্য ১২ ডলার যা ভারতে ১.‌৫ ডলার। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ভারতীয় গল্পগুলি তাদের দৃঢ় সংবেদনশীল আবেগ দিয়ে চিনা শ্রোতাদের বাঁধতে সফল হয়েছে, যারা হলিউডের চিরাচরিত বা চিনা পৌরাণিক কাহিনী এবং কল্পনাগুলিতে অভ্যস্ত। সেই জন্যই সলমন খান যখন উদার মনস্ক এক তরুণ হয়ে এক শিশুকে প্রাণের ঝুঁকি নিয়ে পাকিস্তানে পৌঁছে দেন বা তরুণ এক প্রতিভাময় মেয়ে গায়িকা যে তাঁর স্বপ্নকে পূরণ করার জন্য পিতৃতান্ত্রিক সমাজের বিরুদ্ধে লড়ে, স্বাভাবিকভাবেই চিনাদের তা মন ছুঁয়ে যায়।

বেশ কিছু মাস চিনে বলিউড ছবি উপার্জন কম করছে

বেশ কিছু মাস চিনে বলিউড ছবি উপার্জন কম করছে

যদিও বেশ কিছু মাস ধরে বলিউডের ছবিগুলি চিনে ঔজ্জ্বলতা হারিয়েছে। অক্ষয় কুমার অভিনীত প্যাডম্যান চিনে ২৫.‌৫৪ কোটি টাকা উপার্জন করে। অন্যদিকে কমেডি ছবি ১০২ নট আউট ২৫.‌০৬ কোটি টাকা উপার্জন করেছে। ভারতের ব্লকবাস্টার ছবি বাহুবলি-২ চিনে ৮০ কোটি টাকা উপার্জন করে।

 চিন বলিউডের জন্য উদীয়মান

চিন বলিউডের জন্য উদীয়মান

মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন বা পশ্চিম এশিয়ার মতো ঐতিহ্যবাহী বিদেশি বাজারগুলির সঙ্গে সমান না হলেও বাণিজ্য বিশেষজ্ঞরা বলছেন যে চিন বলিউডের জন্য একটি উদীয়মান অঞ্চল ছিল। যদিও এটি ফিল্ম রপ্তানির প্রায় ৫০টি কোটার সঙ্গে কাজ করেছিল। যাইহোক, একটি বড় চ্যালেঞ্জ রয়ে গেল যে চলচ্চিত্র নির্মাতারা সাধারণত তাদের চলচ্চিত্রগুলি স্থানীয় বিতরণকারীদের কাছে আগে বিক্রি করত এবং চূড়ান্ত লাভের মাত্র ১০-১৫% পেত, যদিও চলচ্চিত্রগুলি নিজেরাই প্রচুর উপার্জন করেছিল।

সুশান্তের ভক্তদের পাশে তাঁর অনুগামীদের দাঁড়ানোর জন্য আবেদন করলেন সলমন খান সুশান্তের ভক্তদের পাশে তাঁর অনুগামীদের দাঁড়ানোর জন্য আবেদন করলেন সলমন খান

English summary
After the Indo-China conflict, the screening of Bollywood films in China will be stopped for a while now, which means there will be no Bollywood earnings from China.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X