India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সচেতনতা বাড়াতে নিজের ঋতুস্রাবের গল্প বললেন বলি তারকা দীপিকা পাড়ুকোন

Google Oneindia Bengali News

মুখে যাই বলা হোক না কেন, এখনও পর্যন্ত গোটা বিশ্বজুড়ে সমাজের বিভিন্ন স্তরে মহিলাদের ঋতুস্রাব বা পিরিয়ড নিয়ে নানা রকমের কটাক্ষ এবং লাঞ্চনা সহ্য করতে হয়। মানব জীবনের সৃষ্টি যে ঋতুস্রাবের কারণে হয় তাকেই এখনও পবিত্র চোখে দেখে না সমাজের অধিকাংশ মানুষ। শুধুমাত্র তাই নয়, আজও পিরিয়ড হলে সেই সকল নারীকে তার সব অসুবিধার কথা লুকিয়ে রাখতে হয় কোনও পুরুষের কাছে। এই ঘটনা একবিংশ শতকের যুগেও ঘটে আসছে নিত্যদিন। তাই ঋতুস্রাবকে মাথায় রেখেই এইর জন্য একটি আলাদা দিন ধার্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইমত শনিবার বিশ্ব তথা দেশজুড়ে রজঃ স্রাব স্বাস্থ্য বিধি দিবস পালন করা হল। সেইমতো বিভিন্ন জায়গায় ঋতুকালীন স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ এবং সচেতনামূলক বার্তা নিয়ে বিশ্ব রজঃ স্রাব স্বাস্থ্যবিধি দিবস পালিত হয় এবং মহিলাদের সচেতন করতে স্বাস্থ্য কর্মীদের নিয়ে নানা অনুষ্ঠানও হয়েছে। আর এবার এই নিয়ে নিজের মনের কথা সকলকে জানালেন বলি তারকা দীপিকা পাড়ুকোন।

ঋতুচক্র প্রসঙ্গে দীপিকা পাড়ুকোন

ঋতুচক্র প্রসঙ্গে দীপিকা পাড়ুকোন

মহিলারা যদি মহিলাদের সমস্যা নিয়ে কথা না বলেন, তাহলে সচেতনতা তৈরি করা সম্ভব নয়, এই কথা মাথায় রেখে এবার ঋতুচক্র নিয়ে প্রকাশ্যেই মুখ খুললেন বলিউডের মস্তানি দীপিকা পাড়ুকোন। পিরিয়ড নিয়ে মহিলাদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং এই ঋতুচক্রর সকল বাধা অতিক্রম করার জন্য একটি শর্ট ফিল্মে তাঁর 'পিরিয়ড স্টোরি' শেয়ার করেছেন দীপিকা পাড়ুকোন। মূলত ঋতুচক্র নিয়েই তৈরি হয়েছে একটি স্বাস্থ্য সচেতনতা মূলক সর্ট ফিল্ম, যেখানে তুলে ধরা হবে পিরিয়ড কোনও অপবিত্র জিনিস নয়, বরং সৃষ্টির সবথেকে গুরুত্বপূর্ণ অংশ।

দীপিকার 'পিরিয়ড স্টোরি'

দীপিকার 'পিরিয়ড স্টোরি'

বিশ্ব ঋতুচক্র বিষয়ক স্বাস্থ্য সচেতনতা দিবস প্রসঙ্গে একটি ভিডিওতে নিজের 'পিরিয়ড স্টোরি' শেয়ার করলেন দীপিকা পাড়ুকোন। বিশেষ এই ভিডিওতে, দীপিকাকে তাঁর স্কুলে মাসিক শুরু হওয়ার আগেও পিরিয়ড সম্পর্কে জীবন শৈলীর ক্লাসে পিরিয়ড নিয়ে অবগত করার শৈশবের গল্প সকলের সঙ্গে ভাগ করে নিতে দেখা গিয়েছে। তিনি জানিয়েছেন সেই কখনও না ভুলতে পারা দিনের কথা যেদিন তাঁর মা তাঁকে ও তাঁর প্রিয় বন্ধু দিব্যাকে ঋতুচক্র সম্পর্কে বিভিন্ন কথা ঋতুস্রাব কী ও তা কেন হয়, সব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছিলেন।

ভিডিও প্রসঙ্গে দীপিকা

ভিডিও প্রসঙ্গে দীপিকা

বিশ্ব ঋতুচক্র বিষয়ক স্বাস্থ্য সচেতনতা দিবস প্রসঙ্গে এই ভিডিও পোস্ট করে দীপিকা পাড়ুকোন আরও জানিয়েছেন, "আমি সত্যিই কৃতজ্ঞ যে মা কীভাবে আমাদের এই কথোপকথনের মাধ্যমে জীবনের এই চরম সত্য অত্যন্ত সহানুভূতি এবং ধৈর্যের সঙ্গে আমাদের জানিয়েছিলেন। বড় হওয়ার সময় আমি এটিকে সবচেয়ে উল্লেখযোগ্য মুহূর্তগুলির মধ্যে একটি হিসাবে ফিরে দেখি, এবং আমিও এই একইভাবে এই গুরুত্বপূর্ণ বিষয়টি সারা বিশ্বের মেয়েদের মধ্যে ছড়িয়ে দিতে চাই।"

দীপিকার আগামী ছবি

দীপিকার আগামী ছবি

প্রসঙ্গত, এই বছর বলিউড তারকা দীপিকা পাড়ুকোন, ২০২২ সালের ৭৫ তম কান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের জুরির অন্যতম সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। সেইসঙ্গে দীপিকা পাড়ুকোনকে পরবর্তীতে বলিউডের বাদশা শাহরুখ খানের আগামী ছবিতে তাঁর বিপরীতে 'পাঠান' ছবিতে অভিনয় করতে দেখা যাবে।

English summary
Bollywood star Deepika Padukone shared her 'Period Story' in a short film in order to raise awareness on menstruation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X