• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জানেন কী ট্রিপল অনার্স ডিগ্রি রয়েছে পরিণীতির, জেনে নিন মেধাবি ১০ বলিউড তারকার নাম

Google Oneindia Bengali News

ঝুলিতে রয়েছে একের পর এক বড় বড় ডিগ্রি কিন্তু তার পরেও বলিউডই তাঁদের মন টেনেছে। ডিগ্রি সব বক্সে তুলে অভিনয়কেই পেশা করে নিয়েছেন বলিউডের তাবর অভিনেতা অভিনেত্রীরা। সিলভার স্ত্রিন কাঁপিয়ে বেরাচ্ছেন তাঁরা। ডিগ্রিধারী এই সব বলিউড তারকাদের নাম শুনলে চমকে যাবেন যেেকউ। এরকমই ১০ বলিউড তারকার নাম এবং তাঁদের ডিগ্রির খোঁজ রইল।

অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন

বলিউড শাহেনশা। উত্তর প্রদেশের এলাহাবাদ থেকে একেবারে সোজা বলিউড কাঁপিয়ে দিয়েছিলেন িতনি। সিলভার স্ক্রিন জু়ড়ে এখনও যাঁর অভিনয় চোখ ভরে দেখেন দর্শকরা সেই অমিতাভ বচ্চনের কিন্তু একের পর এক বড় ডিগ্রি রয়েছে ঝুলিতে। পরিবারে পড়াশোনার চল ছিল। বাবা হরিবংশ রাই বচ্চন লেখালেখি করতেন। অমিতাভ নিজেও তাই পড়াশোনায় ভাল ছিলেন। নৈনিতালের শেরউড কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেন বিগবি। তারপর কিরোরিমল কলেজ থেকেও একটি ডিগ্রি নেন। আর্টস এবং সায়েন্স দুটি বিষয়েই ডিগ্রি রয়েছে তাঁর। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় তাঁেক সাম্মানিক ডক্টরেট দিয়েছে।

শাহরুখ খান

শাহরুখ খান

অমিতাভ বচ্চনের মতোই বলিউড বাদশাহ শাহরুখ খানও শিক্ষার দিকে কোনও অংশে কম নন। বলিউডের অন্যতম শিক্ষিত অভিনেতাদের মধ্যে একজন শাহরুখ।স্কুল অবং কলেজ দুই জায়গায়েই একাধিক পুরস্কার পেয়েছেন। মেধাবী ছাত্র ছিলেন শাহরুখ। সেন্ট কলম্বিয়া স্কুলে পড়াশোনা শেষ করে হংসরাজ কলেজে ইকনামিক্সে গ্র্যাজুয়েশন করেন তিনি। তার পর মাস্টার্স করতে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন। কিন্তু অভিনয়ের নেশার কারণে সেই পড়া পুরোটা শেষ করেননি শাহরুখ।

জন আব্রাহাম

জন আব্রাহাম

বলিউডের আরেক জনপ্রিয় নায়ক জন আব্রাহাম। তাঁর বিদ্যের ভাঁড়ার কম বড় নয়। নার্সি মঞ্জি কলেজ অব ম্যানেজমেন্ট স্টাডিজ থেকে এমবিএ ডিগ্রি নিয়েছেন তিনি। তার আগে বম্বে স্কুলে পড়াশোনা। সেখান থেকে জয়হিন্দ কলেজে ইকনমিক্সে অনার্স ডিগ্রি করেন। তার পরে ম্যানেজমেন্ট। কলেজে পড়াশোনার সময় থেকেই মডেলিংয়ে মন দিয়েছিলেন জন। তারপরে ধীের ধীরে অভিনয়ের জগতে পা রাখা।

বিদ্যা বালান

বিদ্যা বালান

মাত্র ১৬ বছর বয়সে অভিনয় শুরু করেছিলেন বিদ্যা বালান। টেলিভিশন দিয়েই শুরু। তাঁর প্রথম টেলি সিরিয়াল ছিল হাম পাঁচ। বলিউডের শিক্ষিত অভিনেত্রীদের মধ্যে একজন বিদ্যা। সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সোসিওলজিতে অনার্স পাস করেন তিনি। তার পরে মুম্বই বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স। এর মধ্যে টুকটাক অভিনয় চালিয়ে যাচ্ছিলেন তিনি। মাস্টার্স হওয়ার পরেই তিনি বলিউডে পুরোদস্তুর কাজ শুরু করেন।

আয়ুষ্মান খুরানা

আয়ুষ্মান খুরানা

বলিউডের হালফিলের যাকে বলে হইচই ফেলে দেওয়া নায়ক আয়ুষ্মান খুরানা। একেবারে ভিন্ন ধারার ছবিতে জনপ্রিয় করে তোলার ক্ষমতা রাখেন আয়ুষ্মান। তাঁর শিক্ষার পরিধিও কিন্তু কম নয়। ডিএভি কলেজ থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ডিগ্রি পেয়েছেন তিনি। চণ্ডিগড়ে মাস কমিউনিকেশন নিয়ে মাস্টার্স ডিগ্রি করেছেন। আয়ুষ্মানের অভিনয়ের টান তাঁকে বলিউডে টেনে অনেছে।

পরিনীতি চোপড়া

পরিনীতি চোপড়া

বলিউডের সবচেয়ে শিক্ষিত নায়িকাদের তালিকায় রয়েছেন পরিনীতি। একসঙ্গে তিনটি বিষয়ে অনার্স ডিগ্রি করেছেন তিনি। প্রিয়াঙ্কা চোপড়ার বোন পরিনিতি। বিজনেজ, ফিনান্স এবং ইকনমিক্স তিনটি বিষয়ে একসঙ্গে ব্রিটেনের ম্যাঞ্চেস্টার বিজনেস স্কুল থেকে অনার্স ডিগ্রি লাভ করেছেন। তার পরেই ফিল্মে অভিনয়কেই নিজের কেরিয়ার হিসেবে বেছে নিয়েছেন পরিনীতি। এবং অল্প সময়ের মধ্যে বলিউডে নামও করে ফেলেছেন তিনি।

সোহা আলি খান

সোহা আলি খান

নবাব পরিবারের রাজকন্যা সোহা। শর্মিলা ঠাকুর ও পতৌদির ছোট মেয়ে। পড়াশোনাতেও ভীষণ ভাল সোহা। অক্সফোর্ডের বাল্লোউল কলেজ থেকে মডার্ন হিস্ট্রিতে স্নাতক হয়েছেন সোহা আলি খান। তারপরে লন্ডন স্কুল অব ইকনমিক্স থেকে ইন্টারন্যাশনাল রিলেশনসে মাস্টার্স ডিগ্রি পেয়েছেন। এছাড়াএ পলিটিকাল সায়েন্সে মাস্টার্স করেছেন সোহা আলি খান।

রণদীপ হুডা

রণদীপ হুডা

বলিউডের আরেক জনপ্রিয় নায়ক রণদীপ হুডা। শিক্ষাতেও তিনি কিছু কম যান না। মার্কেটিংয়ে গ্র্যাজুয়েশন করার পর অস্ট্রেলিয়ায় বিজনেস ম্যানেজমেন্ট ও হিউম্যান রিসোর্সে মাস্টার্স করেন তিনি। তার পরে তিনি বলিউডে অভিনয় শুরু করেন। অথচ বড় কেরিয়ারের হাতছানি ছিল তার জন্য।

বরুন ধবন

বরুন ধবন

বলিউডের হালফিলেন নায়ক। একের পর একা বক্স অফিসে হিট ছবি দিয়েছেন বরুন। পরিচালক ডেভিড ধাওয়ানের ছেলে। বলিউডি পরিবারে জন্ম হলেও পড়াশোনাতে কিছু কম যান না বরুন। ব্রিচেনের নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয় থেকে বিজনেজ ম্যানেজমেন্টের ডিগ্রি নিয়েছেন তিনি। তারপরেই দেশে ফিরে বলিউডের অভিনয়কেই পেশা হিেসবে বেছে নিয়েছেন এবং অল্প দিনের মধ্যে তাতে সাফল্যও পেয়েছেন বরুন।

সারা আলি খান

সারা আলি খান

নবাব ঘরানার মেয়ে। শর্মিলা ঠাকুরের নাতনি এবং সইফ আলি খানের মেয়ে সারা। পড়াশোনাতেও পিসি সোহার মতোই মেধাবী সারা। েবসেন্ট মন্টেসারি স্কুলে পড়াশোনা শেষ করে নিউ ইয়র্কে চলে যান সারা। সেখানে কলম্বিয়া বিশ্ব বিদ্যালয়ে পলিটিকাল সায়েনস এবং ইতিহাসে ডিগ্রি নিয়ে ফিরে আসেন দেশে। তারপরে বাবা ঠাকুমা এবং মায়ের পথে হেঁেটই বলিউডে পা রাখেন সোহা।

বিচ্ছেদের জন্য ৪০০ কোটি টাকা খসাতে হয়েছিল হৃত্বিককে, বলিউডে এমনই দামি ডিভোর্স হয়েছে কোন তারকাদেরবিচ্ছেদের জন্য ৪০০ কোটি টাকা খসাতে হয়েছিল হৃত্বিককে, বলিউডে এমনই দামি ডিভোর্স হয়েছে কোন তারকাদের

English summary
Bollywood actors who have higher degree in Education
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X