• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধর্মের উর্ধ্বে মানবতা, সেটাই প্রমাণ করবে 'গোত্র'

দিকে দিকে মাথা চারা দিচ্ছে ধর্মীয় বিদ্বেষ। জোম্যাটোর অর্ডার বাতিল থেকে গণপিটুনি। সব ঘটনার মূলে রয়েছে ধর্মীয় বিদ্বেষ। একদিকে মোদীর ডিজিটাল ইন্ডিয়া অন্যদিকে অহিন্দু ডেলিভারি বয়ের কাছ থেকে খাবার গ্রহনে আপত্তি জানিয়ে জোম্যাটোর অর্ডার বাতিল। সেই নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। যিনি জাহির করছেন এই ঘটনা তিনিও শিক্ষিত সভ্য সমাজের বাসিন্দা আবার যাঁরা তার বক্তব্যের পাল্টা আক্রমণের বাণে বিদ্ধ করছেন তিনি শিক্ষিত সমাজেরই বাসিন্দা। ধর্মে আমি আর ধর্মের তুিম এই নিজে দ্বিধাবিভক্ত দেশ।

ধর্মের উর্ধ্বে মানবতা, সেটাই প্রমাণ করবে গোত্র

এই ধর্মের ধার্মিকতাকে হেলায় হারাল শিবপ্রসাদ ও নন্দিতা রায়ের গোত্র। চিত্রনাট্যের পোক্ত বাঁধুনি বুঝিয়ে দিল ধর্মের উর্ধ্বে মানবতা। সেই কাহিনীর সুসামঞ্জস্য বিন্যাস ঘটিয়েছে গোত্র। মোক্ষম সময়ে মুক্তি পেয়েছে ছবিটি। এই মুহুর্তে যার প্রাসঙ্গিকতা বলার অপেক্ষা রাখে না। সমাজে জাতপাতের ঘৃণ্য সংস্কারের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ছবিটি। ধর্ম, জাত না মানবতা কোনটা আগে সেই প্রশ্নটা অতি দক্ষতার সঙ্গে তুলে ধরা হয়েছে ছবিটিতে।

ছবির মুখ্য চরিত্রে রয়েছেন নাইজেল আকারা। যিনি একজন মুসলিম যুবক তারিখ আলি ভূমিকায় অভিনয় করেছেন। মুক্তিধাম নামে একটি হিন্দু বাড়ির কত্রী মুক্তিদেবী তাঁকে সন্তান স্নেহে বড় করে তুলেছেন। সেই বাড়ির জন্মাষ্টমির ভোগ বিতরণ অনুষ্ঠানে প্রথম প্রশ্ন ওঠে তারিখের ধর্ম নিয়ে। পাড়ার এক দাদা প্রথম আপত্তি জানায়। এখানের গল্পের সূত্রপাত। সব বিতর্কের অবসান ঘটান মুক্তিদেবী নিজে। তিনিই এগিয়ে এসে তারিখতে সন্তানের স্বীকৃতি দেন।

English summary
Bengali Film Gotra is all about clash between Humanity or religion
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X