• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অলিম্পিকে সোনা জিতল ইজরায়েল অথচ সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড হলেন অনু মালিক, দেখুন কীভাবে

Google Oneindia Bengali News

‌টোকিও অলিম্পিকে প্রথম সোনা জিতল ইজরায়েল আর টুইটারে‌র ট্রেন্ডিং শীর্ষে বলিউডের সঙ্গীত পরিচালক অনু মালিক। কিন্তু কীভাবে?‌ টোকিও অলিম্পিকে ইজরায়েলি জিমনাস্টিক আর্টেম ডল্গোপায়াটকে মেডেল পরানোর মুহূর্তে ইজরায়েলের জাতীয় সঙ্গীত হাতিকবাহ বাজানো হয়, সেই সময় কিছু টুইটার ব্যবহারকারী উপলব্ধি করেন যে এই রাষ্ট্রীয় সঙ্গীতের সঙ্গে বলিউড সিনেমা '‌দিলজ্বলে’‌র মেরা মুলুক মেরা দেশ গানের মিল রয়েছে। যার সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনু মালিক।

অলিম্পিকে সোনা জিতল ইজরায়েল অথচ সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড হলেন অনু মালিক, দেখুন কীভাবে

দেশাত্মবোধক এই গানটি মুক্তি পায় ১৯৯৬ সালে এবং তার সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনু মালিক। এই গানটি গেয়েছিলেন কুমার শানু ও আদিত্য নারায়ণ। সিনেমায় অজয় দেবগণের গলায় এটি শোনা গিয়েছিল। নেটিজেনরা অভিযোগ করেছেন যে অনু মালিক অন্য দেশের জাতীয় সঙ্গীতের সুর চুরি করেছেন। শুধু তাই নয় সোশ্যাল মিডিয়ায় অনু মালিককে নিয়ে মিম বানানো হয়। রীতিমতো ট্রেন্ডিং হয়ে যান অনু মালিক। যদিও মজার বিষয় হল হাতিকবাহ–এর সুরও আসল নয়। এই গানের সুরও ১৬ শতকের একটি ইতালিয়ান গান '‌লা মন্টোভনা’‌–থেকে অনুপ্রাণিত হয়েছে। এমনকী পোল্যান্ড, স্পেন, ইউক্রেনেও '‌লা মন্টোভনা’ বিভিন্ন রূপে ব্যবহৃত হয়েছে। অতএব এ ক্ষেত্রে বলা যায় অনু মালিক চোরের ওপর বাটপারি করেছেন।

তবে এটাই প্রথমবার নয়, অনু মালিক এর আগেও অনেক বিদেশি জনপ্রিয় গানের সুর চুরি করে বলিউডে গান বানিয়ে নিজের কৃতিত্ব নিয়েছেন। অনু মালিকের চুরি করা গানগুলির মধ্যে দিল মেরা চুরায়া কিউ, কহো না কহো, নিন্দ চুরায়ি মেরি এবং নশা ইয়ে প্যায়ার কা নশা হ্যায় সহ ৬০টি গান আন্তর্জাতিক গান থেকে সুর চুরি করে তৈরি করা। এমনকী অনু মালিক নুসরত ফতে আলি খানের প্রচুর গান থেকেও সুর চুরি করে গান তৈরি করেছেন। এখানে উল্লেখ্য, গত সপ্তাহে নেটিজেনরা লক্ষ্য করেন যে ভুজ:‌ দ্য প্রাইড অফ ইন্ডিয়া সিনেমার জালিমা কোকাকোলা গানটির সঙ্গেও পাকিস্তানি একটি গানের মিল রয়েছে। এই গানে নাচতে দেখা গিয়েছে নোরা ফতেহিকে।

Tokyo Olympics : টোকিওর ব্রোঞ্জ কোভিড যুদ্ধে উৎসর্গ করলেন সিন্ধু, দিলেন বার্তাTokyo Olympics : টোকিওর ব্রোঞ্জ কোভিড যুদ্ধে উৎসর্গ করলেন সিন্ধু, দিলেন বার্তা

যদিও শুধু অনু মালিক নয় বলিউডের অনেকেই বিদেশি গানের থেকে অনুপ্রাণিত হয়ে সেই সুরের অনুকরণে গান বানিয়েছেন। তবে অনু মালিকের ক্ষেত্রে সেই তালিকাটি দীর্ঘ। শুধু গান নয়, বিদেশি ও অন্য ভাষার সিনেমা হুবহু নকল করে বলিউডে বহু সিনেমা হয়েছে। সেরকম দেখতে গেলে বলিউডের নিজস্ব সিনেমার চেয়ে নকল করা সিনেমার তালিকা অনেক দীর্ঘ।

English summary
anu malik trending top of the twitter chart but how
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X