• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'সেলাম বম্বে' থেকে 'আংরেজি মিডিয়াম', জীবনের কঠিন লড়াইয়ের কাছে হার মানলেন 'মাদারি'

জয়পুর থেকে মুম্বইয়ের সফরটা সহজ ছিল না ইরফানের। যেমনটা সহজ হয়নি শেষদিনেও। বিরল টিউমারে আক্রান্ত হয়ে লড়াই চালিয়েছেন। অসীম মনের জোর নিয়ে ফিরে এসে অভিনয়ে যোগ দিয়েছিলেন। কিন্তু তারপরেও শেষ রক্ষা হল না। বুধবার মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে মারা যান অভিনেতা ইরফান খান। বলিউড হারাল আরও এক দক্ষ অভিনেতাকে।

সালাম বম্বে দিয়ে যাত্রা শুরু

সালাম বম্বে দিয়ে যাত্রা শুরু

১৯৮৮ সালে মীরা নায়ারের সালাম বম্বে দিয়ে বলিউডে অভিনয় জীবন শুরু করেছিলেন ইরফান। প্রথম ছবিতেই অ্যাকাডেমি পুরস্কারের মনোনয়ন। আন্তর্জাতিক পুরস্কারের হাতছানি। বলিউডের সফরটা তাই খুব একটা বন্ধুর হয়নি ইরফানের কাছে। কিন্তু সেলাম বম্বে পর্যন্ত পৌঁছনোর লড়াইটা ছিল কঠিন। দর্শককে একাধিক ভাল ছবি উপহার দিয়েছেন তিনি। ইরফান আছে জানলেই দর্শক অন্য একটা মানসিকতা নিয়ে ছবি দেখতেন। তাঁরা বুঝে যেতেন ভাল কিছু একটা দেখতে চলেছেন তাঁরা।

জাতীয় পুরস্কার থেকে ফিল্ম ফেয়ার

জাতীয় পুরস্কার থেকে ফিল্ম ফেয়ার

১৯৮৮ সালের মীরা নায়ারের সালাম বম্বের পর ২০০৩-এ হাসিল এবং ২০০৪-এ মকবুলে অভিনয় করেন ইরফান। মকবুলে সেরা খলনায়কের পুরস্কার পেয়েছিলেন তিনি। জীবনের প্রথম ফিল্মফেয়ার পুরস্কার ছিল সেটা। এরপরে ২০০৭-এ লাইফ ইন এ মেট্রোতে অভিনয় করেছেন তিনি। সেটাও বক্স অফিসে সাফল্য কুড়িয়েছে। এই ছবিতে সেরা সহ অভিনেতার পুরস্কার পেয়েছেন ইরফান। ২০১১ সালে আবার একটা বড় প্রোজেক্ট পান সিং তোমর। জাতীয় পুরস্কার আসে তাঁর ঝুলিতে। ২০১৩ সালে ইরফানের দ্য লাঞ্চবক্স হইচই ফেলে দিয়েছিল বলিউডে। বাফটাতেও মনোনয়ন পান ইরফান। এরপরে হায়দর(২০১৪), গুন্ডে(২০১৪), পিকু(২০১৫), তলবার(২০১৫) ছবিতে অভিনয় করেছেন ইরফান। সবকটিই জনপ্রিয় হয়েছে বক্স অফিসে। এছাড়াও হিন্দি মিডিয়াম, মাদারির মত ছবিতেও অভিনয় করেছেন তিনি।

হলিউডে একাধিক ছবি

হলিউডে একাধিক ছবি

শুধু বলিউড নয় হলিউডেও একাধিক ছবিতে সাফল্যের সঙ্গে অভিনয় করেছেন ইরফান খান। দ্য ওয়ারিয়র(২০০১), দ্য দার্জিলিং লিমিটেড(২০০৭)। ২০০৮ সালের অস্কার জয়ী স্লামডগ মিলিওনিয়ার ছবিতেও অভিনয় করেছিলেন ইরফান খান। নিউ ইয়র্ক আই লাভ ইউ(২০০৯), লাইফ অফ পাই(২০১২), জুরাসিক ওয়ার্ল্ড(২০১৫), এবং ইনফার্নো(২০১৬)। এর মধ্যে লাইফ অফ পাই অত্যন্ত জনপ্রিয় ছবি ইরফান খানের। আরও অভিনয় করতে চেয়েছিলেন তিনি। কিন্তু শরীর সঙ্গ দিল না। মাত্র ৫৩ বছর বয়সেই থমকে গেল জীবন।

সোমবার থেকে রাজ্যে দোকান খুলবে তবে শর্ত থাকবে জারি, বসানো যাবে না আড্ডা, হুঁশিয়ারি মমতার

প্রয়াত বলিউড অভিনেতা ইরফান খান

English summary
Actor Irrfan khan filmography
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X