India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একাধিক সফল সিনেমা–পরপর বক্সঅফিস হিট, ৩০ বছর পরও ম্লান হয়নি শাহরুখ ম্যাজিক

Google Oneindia Bengali News

চোখে একরাশ স্বপ্ন নিয়ে মুম্বইতে সংঘর্ষ করা মোটেও সহজ ছিল দিল্লি থেকে আসা এই যুবকের। কিন্তু তিনি হাল ছেড়ে দেননি। প্রতিটা পদক্ষেপ নিয়েছেন ভেবেচিন্তে। আর গত তিন দশক ধরে বলিউডে রাজ করছেন সুপারস্টার শাহরুখ খান তথা এসআরকে। ভারতীয় সিনেমায় তাঁর অবদান অনস্বীকার্য। '‌ফৌজি'‌ ও '‌সার্কাস'‌-এর মতো সিরিয়ালে অভিনয় করার পর শাহরুখ '‌দিওয়ানা'‌ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। যা দারুণভাবে হিট হয়। তবে সিনেমাহলে দিওয়ানা প্রথম মুক্তি পেলেও শাহরুখের প্রথম সিনেমা হিসাবে '‌দিল আশনা হ্যায়'‌কে বিবেচনা করা হয়। এই সিনেমায় শাহরুখ ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন। তবে দ্বিতীয় বছরে শাহরুখ বাজিগর ও ডর-এর মতো হিট ছবি দেওয়ার পর আর তাঁকে পিছনে ফিরে তাকাতে হয়নি।
বলিউডে শাহরুখের ৩০ বছর সম্পন্ন হল আর এই কয়েক বছরে তিনি দর্শকদের বহু হিট ছবি উপহার দিয়েছেন, যেখানে এসআরকে-এর অসাধারণ অভিনয় দেখা গিয়েছে। আসুন দেখে নেওয়া যাক ফিল্ম ইন্ডাস্ট্রিতে শাহরুখ এই কয়েক বছরে কী দিতে পেরেছেন।

একাধিক বাম্পার বক্স অফিস হিট

১৯৯০ সাল থেকে শাহরুখ খান তাঁর ৬২টি সিনেমার মধ্যে ১৬টিরও বেশি বাম্পার বক্স অফিস সিনেমা দিয়েছেন। বাম্পার ওপেনার নিশ্চিত করা একজন সুপারস্টারের বৈশিষ্ট্য। শেষ বাম্পার ওপেনার হিসাবে ২০১৯ সালে হৃত্ত্বিক রোশন ও টাইগার শ্রফের সিনেমা ওয়ার শেষ ছবি ছিল।

সর্বোচ্চ আয়কারী সিনেমা

শাহরুখ খান ভারতে বিশ্বব্যাপী ভিত্তিতে সর্বোচ্চ সংখ্যক '‌বছরের সর্বোচ্চ আয়কারী'‌-এর অধিকারী এবং ৯টি সিনেমা শাহরুখের অধীনে রয়েছে। এরপর রয়েছে সলমন খান।

সফল সিনেমা দিয়েছেন

শাহরুখ খানের ১৯৯০-এর দশক থেকে ধারাবাহিকভাবে সবচেয়ে বেশি সংখ্যক সফল সিনেমা রয়েছে যেখানে প্রায় ১২টি সিনেমা সাফল্যের রায় নিশ্চিত করেছে এবং তারও বেশি।

১০টি ব্যাক টু ব্যাক হিট

শাহরুখ খান ১৯৯০ সাল থেকে একমাত্র অভিনেতা যিনি ২০০৬ সাল থেকে ২০১৪ সালের মধ্যে কোনও হিট হয়নি এমন ছবি ছাড়াই ১০টি ব্যাক টু ব্যাক হিট দিয়েছেন ৷

একাধিক ব্লকবাস্টার সিনেমা

ভারতে সবচেয়ে বেশি সংখ্যক ব্লকবাস্টার সিনেমার দিয়েছেন শাহরুখ খান। বলা চলে তিনি বাকি বলিউডের চেয়ে অধিকমাত্রায় ব্লকবাস্টার সিনেমা দিয়েছেন।

৫টি ব্যাক টু ব্যাক হিট সিনেমা

২০০০ থেকে ২০০৪ সালের মধ্যে শাহরুখ খান একমাত্র অভিনেতা যিনি বিশ্বব্যাপী বছরের সর্বোচ্চ আয়কারী ৫টি ব্যাক টু ব্যাক সিনেমা দিয়েছিলেন।

বিদেশে সর্বাধিক আয়

শাহরুখ খান বিদেশে সর্বাধিক ব্যাক টু ব্যাক হিটের মাধ্যমে ১ কোটি টাকার ওপর উপার্জন করেছে। মাই নেম ইজ খান থেকে জিরো প্রতিটি সিনেমাই বিদেশে ১ কোটির ওপর উপার্জন করেছে। ২০১৯ সালে একমাত্র ওয়ার সিনেমাটি ১ কোটি টাকা উপার্জন করেছিল।

সর্বোচ্চ টিকিট বিক্রি শাহরুখের ছবির

শাহরুখ খান ১৯৯০ সাল থেকে এক বছরে সর্বোচ্চ আয়কারী অভিনেতা হিসাবে তার স্থান দখল করেছেন এবং ১৯৯৫ সালে তাঁর সিনেমা ১০ কোটিরও বেশি টিকিট বিক্রি করেছে, যা এমন একটি রেকর্ড, কেউ ভাঙতে পারেনি। যদি টিকিটের হার বর্তমান হারের সাথে সামঞ্জস্য করা হয় এবং টিকিটের ট্যাক্সেশন বিবেচনায় নেওয়া হয়, তাহলে মোট ৩ হাজার কোচি টাকায় দাঁড়ায়।

English summary
Superstar Shah Rukh Khan has been ruling Bollywood for 3 decades
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X