• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার ডাকে সাড়া দেননি পাওয়ার! তাই কি এনসিপি ভাঙার পরিকল্পনা গোয়া তৃণমূলের

Google Oneindia Bengali News

কংগ্রেসকে বাদ দিয়ে জাতীয় রাজনীতিতে বিকল্প বিরোধী জোট গড়তে চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেসের সমান্তরাল পথে চলতে তিনি রাজ্যে রাজ্যে ভাঙতে শুরু করেছিলেন 'গ্র্যান্ড ওল্ড পার্টি'কে। তারপর তিনি জাতীয় রাজনীতিতে ভিত শক্ত করতে বন্ধু খুঁজতেও নেমেছিলেন। কিন্তু সেই কাজে হোঁচট খেয়ে এনসিপিকে ভাঙতেও সিদ্ধহস্ত হলেন মমতা।

পাওয়ারের কাছে ধাক্কা খেয়ে দল ভাঙানোর চেষ্টা মমতার!

পাওয়ারের কাছে ধাক্কা খেয়ে দল ভাঙানোর চেষ্টা মমতার!

মমতা বন্দ্যোপাধ্যায়ের গোয়া সফরে এনসিপি বিধায়ক তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী আলেমাও চার্চিল যোগ দিতে পারেন তৃণমূলে। এমন জল্পনা শুরু হওয়ায় রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, শারদ পাওয়ারের কাছে ধাক্কা খেয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবার তাঁর দলকে ভাঙানোর চেষ্টা করছেন। গোয়ায় কংগ্রেসের পর তিনি ভাঙতে চলেছেন এনসিপিকেও।

কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোটের পরিকল্পনায় মতানৈক্য

কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোটের পরিকল্পনায় মতানৈক্য

সম্প্রতি মুম্বই সফরে গিয়ে এনসিপি প্রধান শারদ পাওয়ারের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের মধ্যে দীর্ঘ কথা হলেও মমতা বন্দ্যোপাধ্যায় শারদ পাওয়ারকে তাঁর মিশনে অন্তর্ভুক্ত করতে পারেননি। পারেননি তাঁকে রাজি করিয়ে কংগ্রেসকে বাদ দিয়ে বিকল্প শক্তিশালী বিরোধী জোট গড়ার পথে অগ্রসর হতে।

প্রস্তাব খারিজ পাওয়ারের, হোঁচট খেয়ে পাল্টা মমতার

প্রস্তাব খারিজ পাওয়ারের, হোঁচট খেয়ে পাল্টা মমতার

এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার যেমন একপ্রকার খারিজ করে দিয়েছেন মমতার ওই অভিসন্ধি, তেমনই এনসিপির জোটসঙ্গী শিবসেনাও মমতার পথে চলতে অস্বীকার করেছে। মুম্বইয়ের দুই শাসক দলই চায়, কংগ্রেসের নেতৃত্বে বিজেপি বিরোধী জোট গড়ে তুলতে। কে জোটের মুখ হবে, সেটা পরের কথা, কিন্তু কংগ্রেস ছাড়া কখনও বিজেপি বিরোধী জোট হতে পারে না, এটা জাতীয় রাজনীতির সমীকরণেই স্পষ্ট।

কংগ্রেসের পাশাপাশি এনসিপিকেও ভাঙতে সিদ্ধহস্ত তৃণমূল

কংগ্রেসের পাশাপাশি এনসিপিকেও ভাঙতে সিদ্ধহস্ত তৃণমূল

তৃণমূল কংগ্রেস বরাবরই এনসিপি ও শিবসেনাকে বন্ধু ভেবে এসেছে। কিন্তু কংগ্রেস ছাড়া পথ চলতে গিয়ে সেই বন্ধুদের কাছেই ধাক্কা খেতে হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল তাদের পরিকল্পনায় হোঁচট খেয়েও থমকে যেতে নারাজ। তারা একলা চলেই জাতীয় রাজনীতিতে গুরুত্বের আসন ছিনিয়ে নিতে চাইছে। এবার তাই কংগ্রেসের পাশাপাশি এনসিপিকেও ভাঙতে যে তারা পিছপা হবে না, তা স্পষ্ট হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের গোয়া সফরে।

ছোট রাজ্য গোয়ায় রাজনীতির সমীকরণ উল্টে দেওয়া কৌশল

ছোট রাজ্য গোয়ায় রাজনীতির সমীকরণ উল্টে দেওয়া কৌশল

গোয়া নিয়ে তৃণমূল পরিকল্পনামাফিক এগোচ্ছে। যে কোনও মূল্যে গোয়া বিধানসভা নির্বাচনে জেতা তাদের লক্ষ্য। সেই লক্ষ্যে তৃণমূল যেমন কংগ্রেসকে ভেঙেছে, অন্য দল ভাঙতেও তারা রাখঢাক করছে না। আর ছোট রাজ্য গোয়ায় রাজনৈতিক সমীকরণ উল্টে দেওয়া এমন কোনও অসম্ভব কাজ নয়। মাত্র দু-মাসে গোয়ায় যেভাবে সাড়া পেয়েছে তৃণমূল, সেই মতোই তারা গোয়া জয়ের লক্ষ্যমাত্রা রেখেছে।

গোয়া জয় করে জাতীয় রাজনীতিতে মধ্যমণি হওয়ার চেষ্টা

গোয়া জয় করে জাতীয় রাজনীতিতে মধ্যমণি হওয়ার চেষ্টা

শুধু দল ভাঙানো নয়, গোয়ার মানুষের জন্য নির্দিষ্ট পরিকল্পনাও তারা সাজিয়ে ময়দানে নেমেছে। বাংলায় লক্ষ্মীর ভাণ্ডারে বাড়ির কর্ত্রীদের তৃণমূল ৫০০ টাকা করে দেওয়ার ঘোষণায় ব্যাপক সাড়া পেয়েছিল। এবার সেই মডেল ফলো করে গোয়ায় গৃহলক্ষ্মী প্রকল্পে প্রতি পরিবারের মহিলাকে ৫০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করেছে। তৃণমূল ক্ষমতায় এলেই তা চালু হবে। ফলে গোয়া জয় করে জাতীয় রাজনীতিতে মধ্যমণি হওয়ার চেষ্টা সার্বিকভাবেই করে চলেছে তৃণমূল।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Mamata Banerjee plans to break NCP after failing to support of Sharad Pawar in Natioal politics against Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion