India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মাস ফুরোতেই পকেট ফাঁকা? জেনে নিন সহজ উপায়ে সঞ্চয় করার সঠিক পন্থা

Google Oneindia Bengali News

পৃথিবীর প্রায় সব মানুষেরই প্রধান স্বপ্ন থাকে ভালো আয় করে জীবনের নানা প্রয়োজনীয়তা এবং বিলাস ব্যাসন করা। এবং এরই সঙ্গে সঙ্গে উপযুক্ত অর্থ সঞ্চয় করে ভবিষ্যত জীবনের অর্থনৈতিক ভীত শক্ত করা। কিন্তু এমন অনেক সময়ই হয়ে থাকে যে কেউ পর্যাপ্ত অর্থ উপার্জন করছেন ঠিকই, কিন্তু সেই আয় থেকে কোনও টাকা সঞ্চয় করতে পারছেনা। মাস শেষ হওয়ার আগেই পকেট ফাঁকা! তাই ঠিক কী করবেন বুঝে উঠতে পারছেন না। কিন্তু ভবিষ্যতের জন্য সঞ্চয় করা অত্যন্ত জরুরি। তবে বিশেষজ্ঞরা বারবার একটি বিষয়ে সতর্ক করে থাকেন যে অর্থ সঞ্চয় করতে গেলে নিজের দৈনন্দিন খরচের ওপর নিয়ন্ত্রণ রাখা অত্যন্ত প্রয়োজন। তাই জেনে নেওয়া যাক টাকা আয়ের পরিমাণ যাই হোক না কেন তা থেকেই সঞ্চয়ের কিছু সহজ পন্থা।

মাসের শুরুতেই বাজেট নির্ধারণ করা

মাসের শুরুতেই বাজেট নির্ধারণ করা

অর্থ উপার্জনকারী প্রতিটি মানুষের কাছেই মাসের শুরুর কয়েকদিন খুব প্রিয়। কারণ এই সময় তাঁদের সারা মাসের পরিশ্রমের ফসল, অর্থাৎ বেতন পাওয়ার সময়। কিন্তু মাসের মাইনে পাওয়ার সঙ্গে সঙ্গে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা আলাদা করে রাখা অত্যন্ত প্রয়োজন। খুব প্রয়োজন না হলে সেই টাকায় হাত দেওয়া চলবে না। তাই মাসের শুরুতেই বাজেট নির্ধারণ করা প্রয়োজন। এবং বাকি গোটা মাসের প্রতিদিন সেই নির্ধারিত বাজেট অনুযায়ী চলা খুব প্রয়োজন।

 ব্যাঙ্ক বা পোস্ট অফিসে সঞ্চয়

ব্যাঙ্ক বা পোস্ট অফিসে সঞ্চয়

বেশ কিছু অফিসে বছরে এক থেকে দুইবার বোনাস দেওয়া হয়। বোনাসের টাকা কোনো ভাবেই অপ্রয়োজনীয় খরছ করা যাবে না। দরকার হলে সেই টাকা কোথাও ইনভেস্ট করে দেওয়া ভালো। প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাঙ্ক বা পোস্ট অফিসে রেকারিং করতে পারেন। এরফলে প্রতিমাসে ওই টাকা আপনার সঞ্চয় হতে বাধ্য। একটা নির্দিষ্ট সময়ের পর ভালো পরিমাণ টাকা পাবেন। সেই সঙ্গে যে কোনও ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে চাইলেই কিছু পরিমাণ টাকা ফিক্সট ডিপোজিট করে তার বিনিময়ে 'মানথলি স্কিম' করা যায়। এটিও টাকার সঠিক কাজে লাগানোর বেশ ভালো উপায়।

খরচ করুন ভেবেচিন্তে

খরচ করুন ভেবেচিন্তে

শপিং করতে যাওয়ার সময় রিসর্ট করে নিয়ে যাওয়া ভাল। এর জেরে অহেতুক খরচ কমে। অপ্রয়োজনীয় পণ্য কেনা থেকে বিরত থাকুন। অনেক সময় বন্ধুদের নিয়ে রেস্তোরাঁয় যাওয়ার অভ্যাস থাকলে, সেখানে পরিবর্তন আনুন। বাড়িতেই বন্ধুদের এনে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করুন। এতে রেস্তোরাঁর থেকে খরচ কমবে। বছরের বেশি কিছু সময় ডিসকাউন্ট দেওয়া হয়। তা অনলাইন হোক বা অফলাইন। সেইসময় কেনাকাটা করার চেষ্টা করুন, তাতে সঞ্চয় বাড়বে। অনলাইন কেনাকাটার ক্ষেত্রে কিছুটা হলেও খরচ বাড়ে। সেই দিকে সজাগ দৃষ্টি রাখুন। আশেপাশের দোকানে খবর রাখুন। একই জিনিসের দাম কেমন,সেদিকে খেয়াল রেখে কেনাকাটা করুন।

সঠিক আর্থিক বিনিয়োগ

সঠিক আর্থিক বিনিয়োগ

ব্যাঙ্ক পোস্ট অফিসের মত চিরাচরিত সঞ্চয়ের উপায় থেকে কিছুটা আলাদা ভাবনাচিন্তা থাকলে শেয়ার বাজার বা স্টক মার্কেটে আর্থিক বিনিয়োগ একটি অসাধারণ পন্থা। একটু জ্ঞান থাকলে শেয়ার মার্কেটে বিনিয়োগ করা যেতে পারে। বিভিন্ন রকম স্টক কিনতে পারেন বিনিয়োগকারীরা। ভারতে সেনসেক্স এবং নিফটি এই দুই শেয়ার সূচক রয়েছে। এবং 'বম্বে স্টক এক্সচেঞ্জ' এবং 'ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ', এই দুই মার্কেটে বিনিয়োগ করা যায়। এছাড়াও এখন ইন্টারনেটের যুগে ঘরে বসেই পৃথিবীর যে কোনও প্রান্তে অনলাইন ট্রেডিং করা যায়। যাঁরা রোজকার শেয়ার বাজারে খুব একটা সচল নন, তাঁদের ক্ষেত্রে সঞ্চয়ের একটি ভালো উপায় হল মিউচুয়াল ফান্ড।

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই আধার কার্ড ডাউনলোড, একনজরে সহজ উপায় রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই আধার কার্ড ডাউনলোড, একনজরে সহজ উপায়

English summary
here are some right ways to save your money easily
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X