• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এটিএমে আর মিলবে না ২০০০ টাকার নোট, জেনে নিন এর পেছনে থাকা আসল সত্য

যবে থেকে ভারতে ২০০০ টাকার নোট চালু হয়েছে, তবে থেকে বহু দাবি লাগাতার ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়া সহ অন্যান্য মাধ্যমে। যার মধ্যে সবচেয়ে প্রচলিত দাবিটি হল, এটিএম থেকে আর ২০০০ টাকার নোট বেরোবে না। এই দাবি প্রায় প্রতিদিনই ওঠে এবং তা ফের নিজে থেকেই দমে যায়। প্রায় দু’‌মাস আগে লকডাউনের সময়ও এই ধরনের দাবি ছড়িয়ে পড়েছিল। তবে সরকার এ ধরনের দাবিকে খুব একটা পাত্তা না দিয়ে তা খারিজ করে দেয়।

দাবি কি করা হয়েছে

দাবি কি করা হয়েছে

এক খবরের রিপোর্ট দাবি করেছে যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (‌আরবিআই)‌দু'‌হাজার টাকার নোট সরবরাহ করা বন্ধ করে দেওয়ার ফলে এটিএমে আর এই নোট মিলবে না। এই রিপোর্টে এও বলা হয়েছে যে ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট সরবরাহ করা হচ্ছে। ওই রিপোর্ট অনুযায়ী, ‘‌এটিএমে এখন থেকে আর ২০০০ টাকার নোট পাওয়া যাবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বন্ধ করে দিয়েছে ২০০০ টাকার নোটের সরবরাহ। কেন্দ্রীয় ব্যাঙ্ক তার ৫৮টি এটিএম থেকে এই ক্যালিবারটি সরিয়ে নিয়েছে। অন্যান্য ব্যাঙ্ক জানিয়েছে তাদের এটিএমে শুধু ১০০, ২০০ ও ৫০০ টাকার নোট ভরা হচ্ছে।'‌

ভুয়ো দাবি

ভুয়ো দাবি

সত্য যাচাই করার শাখা প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি এই দাবিকে খারিজ করেছে। পিআইবির পক্ষ থেকে বরং বলা হয়েছে যে আরবিআই ২০০০ টাকা সার্কুলেট বন্ধ করেনি। এটা সম্পূর্ণ ভুয়ো খবর।

২০০০ নোট না ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি

২০০০ নোট না ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি

এর আগে, অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছিলেন যে জনগণের লেনদেনের চাহিদা বাড়ানোর সুবিধার্থে কাঙ্ক্ষিত ডিনমিনেশন মিশ্রণ বজায় রাখার জন্য সরকার বিশেষ স্বীকৃতির ব্যাঙ্ক নোট ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে। এ বছরের সেপ্টেম্বরে বলা হয়েছে, ‘‌২০০০ টাকার নোট না ছাপানোর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।'‌

 ২৭,৩৯৮ লক্ষ ২০০০ নোট সার্কুলেট

২৭,৩৯৮ লক্ষ ২০০০ নোট সার্কুলেট

অনুরাগ ঠাকুর এও জানিয়েছিলেন যে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত ২৭,৩৯৮ লক্ষ ২০০০ নোট সার্কুলেট করা হয়েছে, যা গত বছর ৩১ মার্চ করা হয়েছিল ৩২,৯১০ লক্ষ পিস নোট। তিনি এও জানিয়েছিলেন যে কোভিড-১৯ মহামারির কারণে লকডাউনের জন্য অস্থায়ীভাবে নোট ছাপানো বন্ধ ছিল। তবে কেন্দ্র সরকারের নির্দেশিকা মেনে আ পুনরায় চালু হয়ে যায়।

মোদী সরকারের দেওয়া মধ্যাহ্নভোজ মুখে তুললেন না কৃষকরা! হাইভোল্টেজ বৈঠকের মাঝে কী ঘটে গেল

Fact Check

দাবি

wont atms dispense 2000 rs notes anymore

সিদ্ধান্ত

wont atms dispense 2000 rs notes anymore, this news is fake

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
wont atms dispense 2000 rs notes anymore find out the real truth behind it
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X