• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোডকায় কমছে করোনার ঝুঁকি? কমছে সংক্রমণ? জানুন কি বলছেন বিশেষজ্ঞেরা

  • |

করোনা সংক্রমণের প্রাথমিক পর্যায় থেকেই শোনা যায় মাদক সেবনেই নাকি সারছে করোনা। পরবর্তীতে লোক মুখে তা বিশ্বের বিভিন্ন প্রান্তেও ছড়িয়ে পড়ে। সম্প্রতি এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিখ্যাত হাসপাতাল সেন্ট লুকসের একটি চিঠি সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তোলে। সেখানে স্পষ্টতই দাবি করা হয়েছে মদ্যপান বিশেষত ভোডকা জাতীয় মদ খেলে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমায়।

ভোডকায় কমছে করোনার ঝুঁকি? কমছে সংক্রমণ? জানুন কি বলছেন বিশেষজ্ঞেরা

মার্চের মাসের শুরুতে করোনা প্রাদুর্ভাবের শুরুতেই এই চিঠি সামনে আসতেই গোটা বিশ্বে চাঞ্চল্য তৈরি হয়। যদিও পরবর্তীতে জানা যায় এটি একটি ভুয়ো খবর। মার্চ মাসেই ওই হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয় এই জাতীয় কোনও চিঠি তারা প্রকাশ করেনি। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে লিখিত বাবে জানানো হয়, “ মদ্যপান ও করোনা সংক্রমণের ঝুঁকি হ্রাস সংক্রান্ত বেশ কিছু ভুয়ো প্রতিবেদন ঘোরাঘুরি করছে।এগুলি সত্য নয়। সেন্ট লুক সিডিসির নির্দেশনা অনুসরণ করে। ”

অন্যদিকে বিশেষজ্ঞেরা বলছেন মদ্যপান আপনার শ্বাস প্রশ্বাসের পথে বাধার সৃষ্টি করতে পারে। যার ফলে সংক্রমণ হওয়ার ঝুঁকি আরও বেড়ে যায়। অতিরিক্ত মদ্যপানে ফুসফুসে শ্বেত রক্তকণিকার সংখ্যাও হ্রাস হয়। যা ম্যাক্রোফেজগুলির ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। এদিকে শ্বেত রক্তকণিকাই যেকোনো ভাইরাসজনিত সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে মুখ্য ভূমিকা পালন করে। এদিকে আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) কেবলমাত্র কোভিড -১৯ প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতিতে অ্যালকোহলের সাময়িক ব্যবহারের পরামর্শ দেয়। তার বাইরে মদ্যপান সংক্রান্ত কোনও নির্দেশিকা তারা জারি করেনি।

স্যানিটাইজারের ওপর ট্যাক্স বসানো নিয়ে অধীর চৌধুরীর বক্তব্য

আবাসনে বাড়ছে করোনা সংক্রমণ, উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী

English summary
vodka reduces the risk of coronavirus alcohol reducing the risk of infection find out what the experts say
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X