• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বার্লিনে ছড়িয়েছে কৃষক আন্দোলনের আঁচ ? জেনে নিন আসল সত্যি

  • |

দিল্লির কৃষক আন্দোলনের আঁচ ইতিমধ্যেই পৌঁছেছে আন্তর্জাতিক আঙিনায়। পরিবেশবিদ গ্রেটা থানবার্গ, পপস্টার রিহানা সমর্থনে তাতে লেগেছে নতুন মাত্রা। মুখ খুলেছেন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের ভাইঝি মিনা হ্যারিস। এদিকে সম্প্রতি একাধিক ভাইরাল ছবি ভিডিওতে দেখা যাচ্ছে দিল্লির পাশাপাশি কৃষক আন্দোলন শুরু হয়েছে বার্লিনেও। সেথানেও ট্রাক্টর নিয়ে রাজপথে নেমেছেন প্রতিবাদী কৃষকরা।

বার্লিনে ছড়িয়েছে কৃষক আন্দোলনের আঁচ ? জেনে নিন আসল সত্যি

সম্প্রতি একাধিক ভাইরাল পোস্টে দাবি করা হয়েছে কৃষক আন্দোলনে ক্রমেই উত্তাল হয়ে উঠছে জার্মানির রাজধানী। সরকারের কৃষকি নীতির প্রতিবাজের ফুঁসছে গোটা দেশের কৃষকরা। এমনকী এই ছবি আদপে বার্লিনে ব্র্যান্ডেনবুর্গ গেটের কাছে কৃষক আন্দোলনের। যদিও এই বিষয়ে অন্তর্তদন্তে উঠে আসে সম্পূর্ণ অন্য তথ্য। সেখানে দেখা যাচ্ছে এই ছবিগুলি পোস্ট করা হয়েছিল ২০১৯ সালের ২৬ নভেম্বর। সেই সময় সরকারের কৃষি নীতির প্রতিবাদ করতে গিয়েই ট্রাক্টর নিয়ে রাস্তায় নেমেছিলেন হাজার হাজার কৃষক।

সূত্রের খবর, প্রায় বছর দুয়েক আগে বার্লিনে ওই প্রতিবাদে অংশ নিয়েছিলেন প্রায় ১০ হাজারের বেশি কৃষক। প্রায় প্রত্যেকের কাছেই ছিল ট্রাক্টর। কিন্তু বর্তমান ছবি গুলি আদপে সেই সময়েরই। বর্তমানে এই ধরণের কোনও প্রতিবাদ বিক্ষোভ জার্মানির মাটিতে দেখা যায়নি। এদিকে শুরু থেকেই দিল্লির কৃষক আন্দোলন নিয়েও একাধিক ভুয়ো খবর ছড়ায়। যার রেশ গিয়ে পৌঁছায় আন্তর্জাতিক আঙিনাতেও। যদিও শুরু থেকেই কৃষক আন্দোলন সংক্রান্ত ভুয়ো খবর থেকে সতর্ক থাকতে সাধারণ মানুষকে সতর্ক করেছে সরকার।

পুরুলিয়াঃ মাছের দাম চড়া হলেও খামতি হবে না বাসি ভাতে

করোনা ভুলে পার্টি, বেঙ্গালুরুর আবাসনে একসঙ্গে কোভিডে আক্রান্ত ১০৩ জন

Fact Check

দাবি

Images of tractor convoys shown as a recent farmer protest in Berlin

সিদ্ধান্ত

The images are from 2019

রেটিং

Half True
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X