• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেটি বাঁচাও প্রকল্পে প্রতিটি মেয়েকে ২ লক্ষ টাকা দিচ্ছে কেন্দ্র? ভাইরাল মেসেজে উত্তাল সোশ্যাল মিডিয়া

  • |

করোনাকালে সোশ্যাল মিডিয়ায় ভূয়ো খবরের ঘনঘটায় যেন কিছুতেই রাশ টানা যাচ্ছে। এদিকে গত গত কয়েক মাসে মহামারী সংক্রান্ত বিষয় থেকে, চাকরি সহ একাধিক সরকারি প্রকাল্পের বিষয়েও বারংবার ভুয়ো খবরে জেরবার হয়েছে নেটিজেনেরা। এমতাবস্থায় হাথরাস গণধর্ণকাণ্ড নিয়ে যখন উত্তাল সারা দেশ ঠিক তখনই 'বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্প নিয়েও ভুয়ো খবর ছড়াতে দেখা গেল সোশ্যাল মিডিয়ায়।

বেটি বাঁচাও প্রকল্পে প্রতিটা মেয়ে ২ লক্ষ টাকা?

বেটি বাঁচাও প্রকল্পে প্রতিটা মেয়ে ২ লক্ষ টাকা?

সূত্রের খবর, বর্তমানে একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া একটি মেসেজে দাবি করা হচ্ছে ‘বেটি বাঁচাও বেটি পড়াও' প্রকল্পের আওতায় ২ লক্ষ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য আবেদনের প্রক্রিয়াও বলা হয়েছে ওই ভাইরাল মেসেজে। এদিকে এই খবর ছড়িয়ে পড়তেই তীব্র আলোড়ন দেখা যায় সমাজের বিভিন্ন মহলে। অনেকের মনেই একাধিক প্রশ্নচিহ্নেরও উদয় হয়।

ঠিক কী দাবি করা হচ্ছে ভাইরাল মেসেজে?

ঠিক কী দাবি করা হচ্ছে ভাইরাল মেসেজে?

এদিকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই সংক্রান্ত মেসেজের সাথে একটি ফর্ম ও অনেক ক্ষেত্রে লিঙ্কও শেয়ার করা হচ্ছে বলে খবর। যেখানে দাবি করা হচ্ছে ফর্ম কেন্দ্রের তরফে সাধারণ মানুষের সুবিধার্থ বার করা হয়েছে। এটি পূরণ করে সংশ্লিষ্ট দফতরে জমা করলেই হাতে হাতেই মিলবে ২ লক্ষ টাকা। সেখানে আরও দাবি করা হয়েছে সরকারি তালিকায় কোনও মেয়ের নাম নথিভুক্ত করতে হলে তার বয়স হতে হবে ৮ থেকে ২২ বছরের মধ্যে।

ফর্ম ফিলাপের ক্ষেত্রে কি কি চাওয়া হচ্ছে?

ফর্ম ফিলাপের ক্ষেত্রে কি কি চাওয়া হচ্ছে?

একইসঙ্গে ওই ফর্মে আবেদনকারীর নাম, বাবার নাম, মাতার নাম, জন্ম তারিখ, আধার নম্বর, গ্রাম, পোস্ট, থানা, জেলা, রাজ্য, পিন, মোবাইল, ই-মেইল, ধর্ম, বর্ণ, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড, ব্যাংক এবং শাখার নামও জানতে চাওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে। সঠিক ভাবে ফর্ম ফিলাপ করলে তবেই টাকা মিলবে বলেও দাবি করা হচ্ছে। এদিকে দেশের মেয়েদের স্বাবলম্বী ও সাক্ষর করতে প্রধানমন্ত্রীর স্বপ্নের 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্প রূপায়িত করেছে কেন্দ্র। ইতিমধ্যেই একাধিক রাজ্যে বিভিন্ন ভোট প্রচারেও ব্যাপক সাড়াও ফেলেছে এই প্রকল্প।

কী বলছে পিআইবি ফ্যাক্ট চেক?

কী বলছে পিআইবি ফ্যাক্ট চেক?

এদিক শেষ বাজেট পেশের সময়েও বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্প নিয়ে বিশেষ আশা প্রকাশ করতে দেখা যায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে। গ্রামাঞ্চলে এর সবচেয়ে ভালো সাড়া মিলেছে বলেও জানান তিনি। য়ে সমস্ত পরিবারে ১৫ বছরের নীচে কন্যাসন্তান রয়েছে তারাই সবচেয়ে বেশি উপকৃত হয়েছে বলেও জানান তিনি। একিইসাথে এর হাত ধরে স্কুলছুটে সংখ্যাও অনেকটাই কমেছে বলে দাবি কেন্দ্রের। যদিও প্রেস ইনফরমেশন ব্যুরোর রিপোর্ট বলছে এখনও পর্যন্ত এই প্রকল্পে এই ভাবে ফর্ম ফিলাপের মাধ্যমে ২ লক্ষ টাকা দেওয়ার কোনও সিদ্ধান্ত কেন্দ্রের তরফে নেওয়া হয়নি। পুরো দাবিটিকেই ভুয়ো বলে নস্যাৎ করেছে পিআইবি।

অক্টোবরেও করোনা উদ্বেগ বাড়ছে গোটা দেশেই! এই চার শহরই হয়ে উঠেছে মারণ করোনার নয়া ভরকেন্দ্র

Fact Check

দাবি

2 lakh rupees to be given under Beti Bachao Beti Padhao

সিদ্ধান্ত

Govt has not promise to give 2 Lakh rupees under Beti Bachao Beti Padhao

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
the news that the center has given rs 2 lakh to each girl under the save beti project is fake says pib fact check
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X