• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের ডিসেম্বরের শুরুতেই কড়া লকডাউনের রাস্তায় হাঁটছে ভারত? জেনে নিন আসল সত্যি

  • |

ফের দেশের বুকে ক্রমেই শক্তি বাড়াচ্ছে করোনা ভাইরাস। রোজই পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কিন্তু করোনা যতটা না ছড়াচ্ছে তার চেয়েও বেশি দ্রুত ছড়িয়ে পড়ছে রকমারি গুজব। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় দাপিয়ে বেড়াচ্ছে এমনই এক ভুয়ো খবর, যেখানে বলা হচ্ছে আগামী ১ লা ডিসেম্বর থেকে ফের দেশে জারি হতে চলেছে লকডাউন।

ফ্রান্স এবং ব্রিটেনে জারি দ্বিতীয় পর্যায়ের লকডাউন

ফ্রান্স এবং ব্রিটেনে জারি দ্বিতীয় পর্যায়ের লকডাউন

এই গুজব ছড়াতেই কার্যত মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের। ইতিমধ্যেই, ফ্রান্স এবং ব্রিটেনের মতো ইউরোপীয় দেশ গুলিতে কোভিড -১৯ এর বাড়বাড়ন্ত রুখতে জারি হয়েছে দ্বিতীয় পর্যায়ের লকডাউন। সেই রেশ ধরেই ভারতের কোভিড পরিস্থিতি নিয়ে চলছে তুমুল জলঘোলা।

১লা ডিসেম্বর থেকে ভারতও কি হাঁটবে লকডাউনের রাস্তায়?

১লা ডিসেম্বর থেকে ভারতও কি হাঁটবে লকডাউনের রাস্তায়?

দিন কয়েক আগেই, একটি বেসরকারি হিন্দি টেলিভিশন চ্যানেলের টুইট বার্তায় দাবি করা হয়, ১ ডিসেম্বর থেকে ফের দেশব্যাপী লকডাউন জারি করতে চলেছে কেন্দ্র সরকার। সেই পোস্টে বলা হয় দেশব্যপী বেড়ে চলা করোনা সংক্রমণ মোকাবিলাতেই এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। যদিও সরকারি ভাবে এ ব্যাপারে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি।

 কী বলছে পিআইবির ফ্যাক্ট চেক?

কী বলছে পিআইবির ফ্যাক্ট চেক?

এই লকডাউন সংক্রান্ত আলোচনাকে সম্পূর্ণ গুজব বলে উড়িয়ে দিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবির ফ্যাক্ট চেক শাখা। পাশাপাশি, পিআইবি একটি পাল্টা টুইটে বলেছে, করোনা লকডাউন সংক্রান্ত ভুয়ো তথ্যে কান দেবেন না। পিবিআই-র ফ্যাক্ট চেক শাখার দাবি "কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ১লা ডিসেম্বর থেকে দেশব্যপী লকডাউনের জারি করা' সংক্রান্ত যে তথ্য একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঘুরছে তা সম্পূর্ণ বিভ্রান্তিকর এবং মিথ্যা। সরকার এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়নি।

কী বলছে ভারতের করোনা মানচিত্র?

কী বলছে ভারতের করোনা মানচিত্র?

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘন্টায় নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে ৪৪,৮৭৮ জন। বৃহস্পতিবার সকালে এই সংখ্যা ছিল ৪৭,৯০৫। অর্থাৎ দৈনিক সংক্রমণের সংখ্যা এদিন গতকালের তুলনায় ৬ শতাংশ কম। সব মিলিয়ে শুক্রবার ভারতের মোট করোনা রোগীর সংখ্যা পৌঁছেছে ৮৭,২৮,৭৯৫। আর গত ২৪ ঘন্টায় কোভিড জনিত কারণে ৫৪৭ জনের মৃত্যু হওয়ার ভারতের মোট কোভিড মৃতের সংখ্যা এখন ১,২৮,৬৬৮।

অসুরক্ষিত গুগল প্লে স্টোর?‌ এখান থেকে সবচেয়ে বেশি ম্যালওয়ার ঢুকছে অ্যানড্রয়েডে, বলছে সমীক্ষা

Fact Check

দাবি

The information of lockdown in India from December 1 st

সিদ্ধান্ত

The information of lockdown in India from December 1 is fake news

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
The information of lockdown in India from December 1 is fake news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X