• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে পড়ুয়াদের ফি–এর জন্য টাকা দেবে কেন্দ্র?‌ ভুয়ো না সত্য খবর দেখে নিন নিজেই

ভারতে কোভিড–১৯ বা করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশে বিভ্রান্তিকর ও ভুয়ো খবর রটতে শুরু করে দিয়েছে। যদিও ইন্টারনেটে প্রচার হওয়া সব খবর সত্যি নয় এবং এটা সবসময় বলা হয়ে থাকে যে খবরটি বিশ্বাস করার আগে তার সত্যতা যাচাই করে নিতে। কারণ সোশ্যাল মিডিয়ায় সব প্রচার হওয়া খবর সত্য নয়।

করোনা আবহে পড়ুয়াদের ফি–এর জন্য টাকা দেবে কেন্দ্র?‌ ভুয়ো না সত্য খবর দেখে নিন নিজেই

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি পোসট ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হয়েছে যে সরকার সিদ্ধান্ত নিয়েছে যে করোনা ভাইরাস প্রকোপের ফলে দেশের সব পড়ুয়াদের স্কুল–কলেজের ফি দেওয়ার জন্য ১১ হাজার টাকা করে দেওয়া হবে। ভাইরাল হওয়া ওই পোস্টে বলা হয়েছে যে এই সিদ্ধান্ত কেন্দ্রের পক্ষ থেকে নেওয়া হয়েছে, তার কারণ সরকার জানতে পেরেছে যে দেশের বহু পড়ুয়া করোনা ভাইরাস মহামারির কারণে ফি ভরতে পারেনি। কিন্তু সরকার তো এ ধরনের কোনও সিদ্ধান্তই নেয়নি। এই পোস্টটাই ভুয়ো।

ভুয়ো এই খবরের সত্যতা খারিজ করে পিআইবি টুইটে বলেন, '‌ওয়েবসাইটে বলা হয়েছে, করোনা ভাইরাস মহামারির কারণে কেন্দ্র সরকার স্কুল–কলেজের ফি দেওয়ার জন্য দেশের সব পড়ুয়াদের ১১ হাজার টাকা করে দেবে। পিআইবি সত্যতা আছাই করে দেখেছে ওই ওয়েবসাইটটি ভুয়ো। কেন্দ্র সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনও ঘোষণা করা হয়নি।’‌

২০১৯ সালের ডিসেম্বরে প্রেস ইনফরমেশন ব্যুরো সতত্য যাচাইয়ের জন্য আলাদা একটি শাখা খোলে, যাতে ইন্টারনেটে চাউর হওয়া বিভ্রান্তিকর ও ভুয়ো খবর প্রতিরোধ করা যেতে পারে। পিআইবির তথ্য–পরীক্ষা বাহিনীর উদ্দেশ্য হল সরকারের নীতিমালা ও বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচারিত প্রকল্পগুলি সম্পর্কিত ভুল তথ্য সনাক্ত করা। এর আগেও সরকারের বহু ভুয়ো প্রকল্পের কথা ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। তার সবই সত্যতা যাচাই করেছে পিআইবি।

Fact Check

দাবি

central government will provide financial assistance to the students to pay school-college fees

সিদ্ধান্ত

central government will provide financial assistance to the students to pay school-college fees-this is false

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
students to get money from centre for fees is that real or fake news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X