• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সত্যিই কি মশার মাধ্যমে ছড়াচ্ছে করোনা ভাইরাস ? কি বলছেন মার্কিন গবেষকেরা

  • |

করোনার নতুন বাহক কী তবে ? গত কয়েক সপ্তাহ ধরেই বিভিন্ন সামাজিক মাধ্যমে এই চলছে জোর চাপানউতোর। বর্ষার জাঁকিয়ে বসতেই শুরু হয়েছে মশার বাড়বাড়ন্ত। অনেকেই ভাবছেন ডেঙ্গি, চিকুনগুনিয়া বা ম্যালেরিয়ার মতো প্রাণঘাতী ভাইরাস যদি মশার মাধ্যমে ছড়াতে পারে তবে করোনার বাহকও হতে পারে মশা। যার জেরে মানুষের মনে জাঁকিয়ে বসছে নতুন ভয়।

করোনার নতুন বাহক তবে কি মশা ? জানুন কি বলছেন মার্কিন গবেষকেরা

এমতাবস্থা মশার মাধ্যেমে করোনা সংক্রমণ বিষয়ে অভয়বাণী এল আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ থেকে। মার্কিন গবেষকদের সাফ কথা মশার থেকে যে করোনা ছড়াতে পারে তার কোনও প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। তাই বিষয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিভিন্ন মাধ্যমে গত কয়েক সপ্তাহ ধরে করোনা সংক্রমণে মশার ভূমিকা নিয়ে যে সমস্ত তথ্য ছড়াচ্ছে তার সারবত্তার কোনও ভিত্তি নেই।

গবেষকদের মতে করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকেই মূলত করোনাভাইরাস ছড়ায়। আক্রান্ত কোনও ব্যক্তির হাঁচি, কাশির মধ্য দিয়ে আমাদের শ্বাসযন্ত্র দিয়ে শরীরে প্রবেশ করে করোনা। বাতাসে এই ভাইরাস ৩ থেকে ৪ ঘণ্টা বেঁচে থাকার ক্ষমতা রাখে। কিন্তু কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত ব্যক্তির দেহ থেকে অন্য কোনও ব্যক্তির দেহে 'ট্রান্সফার’ করার মতো ক্ষমতা মশার নেই বলেই জানাচ্ছেন গবেষকেরা। মশার উপর করোনা ভাইরাসের পরীক্ষামূলক প্রয়োগ ও তার ভাইরাস বহন ক্ষমতার উপর নিরন্তর গবেষণা চালিয়েই বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানা যাচ্ছে।

Fact Check

দাবি

mosquitoes can spread the coronavirus

সিদ্ধান্ত

The U.S. Centers for Disease Control and Prevention says it has no data to suggest the coronavirus is spread by either mosquitoes or ticks.

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
Mosquitoes are the new carriers of coronavirus? Find out what US researchers are saying
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X