• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হেলথ কার্ড রেজিস্ট্রেশনে লঙ্ঘিত হচ্ছে ব্যক্তিগত গোপনীয়তা ? আসল তথ্য জানুন

  • |

দেশের স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার একাধিক উন্নতিসাধনের জন্য ইতিমধ্যেই 'এক দেশ এক কার্ড’ চালু করার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। এদিকে সম্প্রতি একটি নিউজ পোর্টাল দাবি করেছে কেন্দ্রের স্বাস্থ্য আইডি কার্ডের জন্য সরকার বিভিন্ন ব্যক্তিগত তথ্য চাইছে। এদিকে করোনা অতিমারির আবহে স্বাধীনতা দিবসের দিন 'ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তারপর থেকেই বিভিন্ন মাধ্যমে এই জাতীয় একাধিক গুজব ছড়াতে দেখা যায়।

হেলথ কার্ড রেজিস্ট্রেশনে লঙ্ঘিত হচ্ছে ব্যক্তিগত গোপনীয়তা ? আসল তথ্য জানুন

অন্যদিকে হেলথ কার্ড তৈরির ক্ষেত্রে সরকারের দ্রুত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়ার বিরুদ্ধেও একাধিক আঙুল তোলা হয় ওই নিউজ পোর্টালের রিপোর্টে। এমনকী এই প্রকল্পে নাম লেখানোর মাধ্যমে কোনও ব্যক্তির প্রাত্যহিক জীবনে চিকিত্সার খরচ, স্বাস্থ্য সম্পর্কিত তথ্য, অর্থ, জেনেটিক্স, যৌন জীবন, ধর্ম এবং রাজনৈতিক বিশ্বাসের উপর একাধিক সংবেদনশীল তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

এদিকে এই তথ্য সামনে আসার পরেই তীব্র চাঞ্চল্য তৈরি হয় সমাজের বিভিন্ন মহলে। যদিও ইতিমধ্যেই ওই নিুজ পোর্টালের দাবিকে খারিজ করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি। পিআইবি জানিয়েছে খবরটি পুরোপুরি ভুয়ো। হেলথ আইডি নিবন্ধনের জন্য সরকার এ জাতীয় কোনও ব্যক্তিগত কারও কাছেই দাবি করেনি বলে স্পষ্টতই জানাচ্ছে পিআইবি। অন্যদিকে সূত্রে খবর, কেন্দ্রের পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী কেন্দ্রের এই প্রকল্পে যাঁরা নাম নথিভুক্ত করবেন তাঁদের একটি জাতীয় স্বাস্থ্য-কার্ড বা পরিচয়পত্র দেওয়া হবে। সেখানেই প্রত্যেকের শুধুমাত্র স্বাস্থ্য সম্পর্কিত সমস্ত তথ্য জমা থাকবে। যা সেই ব্যক্তির চিকিৎসার প্রয়োজনে ব্যবহার করা হবে।

লাদাখে 'ফায়ারিং রেঞ্জ' -এ ভারত-চিনের যুদ্ধ ট্যাঙ্ক! তুঙ্গে উদ্বেগ-আশঙ্কা

Fact Check

দাবি

Govt has sought for personal information for registering health ID

সিদ্ধান্ত

Govt has sought no such information

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X