• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের থেকে ২৭ শতাংশ আমদানি বেড়েছে ভারতের, সোশ্যাল মিডিয়ার ভুয়ো পোস্টে ক্ষোভ বাড়ছে নেটিজেদের

চিনের কাছ থেকে ভারতের আমদানি ২৭ শতাংশ বেড়েছে। এমনটাই দাবি করা হয়েছে সোশ্যাল মিডিয়ার একটি পোস্টে। যা দেখার পর বিভ্রান্তি ছড়িয়েছে নেটিজেনদের মধ্যে। লাদাখে ভারত–চিন মুখোমুখি সংঘর্ষের পর থেকেই ভারতের '‌গুড বুকে’‌ নাম নেই চিনের। এই দেশের সঙ্গে মোটামুটিভাবে বাণিজ্যিক সব সম্পর্কই ছিন্ন করে দিয়েছে ভারত। এরকম পরিস্থিতিতে এই ধরনের একটি পোস্ট ছড়িয়ে পড়লে তা সরকারেরই লজ্জার কথা হয়ে দাঁড়াবে।

চিনের থেকে ২৭ শতাংশ আমদানি বেড়েছে ভারতের, সোশ্যাল মিডিয়ার ভুয়ো পোস্টে ক্ষোভ বাড়ছে নেটিজেদের

সাংবাদিক পঙ্কজ পচৌরি তাঁর টুইটে বলেছেন, '‌ভারত যখন চিনকে তাদের রক্তচক্ষু দেখাচ্ছিল এবং ড্রাগনকে ঘিরে কোয়াড নেভেডকে আমন্ত্রণ জাআয়, সেই সময় এপ্রিল থেকে অসাস্ট মাসে চিন থেকে ভারতের আমদানি ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। রাজনীতির ব্যবসা কখনই আসল ব্যবসার পথে কাঁটা হয়ে দাঁড়ায় না। কখনই না।’ যদিও সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে এই তথ্য একেবারোই ভুল। সরকার বরং জানিয়েছে এটা ভুয়ো তথ্য। চিনের কাছ থেকে ভারতের আমদানি হ্রাস পেয়েছে ২৭.‌৬৩ শতাংশ। যদিও এপ্রিল ও অগাস্টে চিনে ভারতের রপ্তানি ২৭ শতাংশ বেড়েছে বলেও সরকার জানিয়েছে।

সেপ্টেম্বরে কেন্দ্রীয় মন্ত্রী পীযূশ গোয়েল জানান যে চিনের কাছ থেকে ভারতের আমদানি হ্রাস পেয়েছে ২৭.‌৬৩ শতাংশ এপ্রিল ও অগাস্টে। তিনি সংসদে বলেছিলেন যে চলতি অর্থবছরের এপ্রিল-অগাস্টে চিন থেকে ভারতের আমদানি ২৭.‌৬৩ শতাংশ কমেছে এবং গত বছরে একই সময়ের তুলনায় তা ২১.৫৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। চিনের থেকে আমদানি হওয়া পণ্যের মূল্য দাঁড়িয়েছে ৪.‌৯৮ বলিয়ন মার্কিন ডলার ও জুলাইতে ৫.‌৫৮ ডলার।

পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় বড় সংখ্যায় চিন সেনা মোতায়েন করার পর থেকেই ভারত ও চিনের মধ্যে উচ্চ পর্যায়ের অশান্তি শুরু হয়। এই অশান্তি শুরু হওয়ার পর থেকে ভারত–চিন এর সমাধানসূত্র খোঁজার জন্য একগুচ্ছ বৈঠক করেন, কিন্তু কোনও সুরাহা হয়নি তাতে। সম্প্রতি চিনের হামলার কারণে ভারতীয় সেনার বেশ কিছু জওয়ান শহিদ হন। এর ফলে চিনের ওপর ক্ষোভ বেড়ে যায় ভারতের। ভারতের পক্ষ থেকে সেনা সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছিল, কিন্তু চিন তাতে কর্নপাত করেনি। চিনের পাশাপাশি ভারতও এখন সেনা মোতায়েন করেছে।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

পাপ ধুতে ব্রাহ্মণ ভোজন! বিতর্কে তৃণমূল প্রভাবশালী বিধায়ক

Fact Check

দাবি

India’s imports from China have increased 27 per cent.

সিদ্ধান্ত

India’s exports to China have increased by 27 per cent.

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
indias imports from china rise 27 per cent netizens angry over fake social media posts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X