• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ছড়াচ্ছে ভুয়ো খবর! দিল্লির কৃষক আন্দোলনের নামে ভাইরাল হরিয়ানার জাঠ আন্দোলনের পুরনো ছবি

  • |

এক সপ্তাহ অতিক্রান্ত হলেও এতটুকু কমেনি দিল্লির কৃষক আন্দোলেন তেজ। এদিকে কেন্দ্রের একাধিক বৈঠকে বিভিন্ন প্রতিশ্রুতি মিললেও নয়া তিন কৃষি আইন বাতিল না করলে আন্দোলন ছাড়তে রাজি নয় বিক্ষুব্ধ কৃষকরা।এর জেরে অবরুদ্ধ হয়ে পড়েছে রাজধানীর একটা বিস্তৃর্ণ এলাকা। অন্যদিকে এবার এই আন্দোলনের ঘিরে ছড়াচ্ছে একাধিক ভুয়ো খবর। হাতিয়ার সেই সোশ্যাল মিডিয়াই।

জাঠ সম্প্রদায়ের ট্রাক্টর চেপে আন্দোলনের ছবিকে হাতিয়ার করেই চলছে অপ্রচার

জাঠ সম্প্রদায়ের ট্রাক্টর চেপে আন্দোলনের ছবিকে হাতিয়ার করেই চলছে অপ্রচার

সূত্রের খবর, বর্তমানে ২০১৭ সালে জাঠ সম্প্রদায়ের শিক্ষা ও সরকারি চাকরির ক্ষেত্রে সংরক্ষণের দাবিতে উত্তাল হয়ে উঠেছিল হরিয়ানার রোহতক। আন্দোলনে যোগ দিয়েছিলেন হরিয়ানার লক্ষ লক্ষ জাঠ সম্প্রদায় ভুক্ত মানুষ। ট্রাক্টর সহ একাধিক কৃষিজ সামগ্রি হাতে নিয়ে রাস্তাতেও নামেন তারা। তারপর কেটে গিয়েছে তিন বছরের বেশি সময়। এবার দিল্লির কৃষক আন্দোলনের কোমড় ভাঙতে হাতিয়ার করা হচ্ছে জাঠদের সেই আন্দোলনকেই।

 কোন ছবিটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় ?

কোন ছবিটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় ?

সূত্রের খবর, বর্তমানে জাঠ সম্প্রদায়ের ট্রাক্টর চেপে আন্দোলনের ছবিকে মিথ্যে করে সোশাল মিডিয়ায় কৃষকদের "দিল্লি চলো" আন্দোলন বলে চালানো হচ্ছে। দিল্লির কৃষক আন্দোলনের আবহেই বর্তমানে ট্রাক্টর সহ এক মহিলা চালকের ছবি ভাইরাল হয়েছে ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে। যেখানে দাবি করা হচ্ছে এই ছবি আদপে চলমান ‘দিল্লি চলো' আন্দোলনের।

আন্দোলনের সংহতির নামে অপ্রচার ?

আন্দোলনের সংহতির নামে অপ্রচার ?

ভাইরাল ছবিতেই এক মহিলা ট্রাকচালককে ট্রাক্টরের পিছনে লোকভর্তি চারটি ট্রলি নিয়ে আসতে দেখা। অনেকেই ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখেন কৃষক আন্দোলনের সমর্থনে ৭০ হাজার মহিলা কিষাণ দিল্লির পথে চলেছে। #Standwithfarmerschallenge হ্যাশট্যাগের সঙ্গে সেগুলি শেয়ারও করা হয়। কিন্তু আসল সত্যতা যাচাই করতে গিয়ে দেখা যায় ছবিগুলি আসলে ২০১৭ সালে জাঠ আন্দোলনের সময়ের।

ভুল তথ্য ছড়ানোর দায়ে কাঠগড়ায় এসএফআই

ভুল তথ্য ছড়ানোর দায়ে কাঠগড়ায় এসএফআই

ওয়াকিবহাল মহলের ধারণা, দিল্লির চলমান আন্দোলনকে ভুল পথে চালিত করতেই কেউ বা কারা এই কারসাচি করছেন। ভুল তথ্য ছড়িয়ে আন্দোলনকারী সহ সাধারণ মানুষ এমনকী সরকারকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তাই এই সমস্ত তথ্য শেয়ারের পূর্বে যাচাই করে নেওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত উল্লেখ্য, সিপিআই(এম) এর ছাত্র সংগঠন এসএফআই-র যুগ্ম সম্পাদক দ্বীপশীতা ধরও ছবিটিকে কৃষকদের সাম্প্রতিক 'দিল্লি চলো' প্রতিবাদ বলে টুইট করেছেন বলে জানা যাচ্ছে। যাতে জনমানসে আরও বিভ্রান্তি বাড়ছে বলেই মত ওয়াকিবহাল মহলের।

এটিএমে আর মিলবে না ২০০০ টাকার নোট, জেনে নিন এর পেছনে থাকা আসল সত্য

Fact Check

দাবি

Image shows women in tractor heading to ongoing farmers’ agitation.

সিদ্ধান্ত

The image is an old one taken in 2017 during Jat reservation protests.

রেটিং

Half True
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
An old picture of Haryana Jat movement in the name of the farmer movement in Delhi goes viral
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X