• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় তাপমাত্রা মাপার টেম্পারেচার গান ত্বকের জন্য ক্ষতিকর!‌ ভুয়ো তথ্য ছড়াচ্ছে হোয়াটসঅ্যাপে

করোনা ভাইরাস সংক্রান্ত নানান ধরনের গুজব, ভুল তথ্য মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি করছে। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সচেতনতা দেওয়া হলেও, খুব একটা তাতে সাড়া পাওয়া যাচ্ছে না। সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে ক্রমাগত বিভিন্ন ধরনের ভুল তথ্য ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন প্ল্যাটফর্মে। তেমনই হোয়াটসঅ্যাপে ফরোয়ার্ড হওয়া একটি মেসেজের দাবি, তাপমাত্রার যন্ত্র বা সংস্পর্শহীন থার্মোমিটার ত্বকের জন্য ক্ষতিকারক এবং স্বাস্থ্যের জন্য তা ঠিক নয়।

করোনায় তাপমাত্রা মাপার টেম্পারেচার গান ত্বকের জন্য ক্ষতিকর!‌ ভুয়ো তথ্য ছড়াচ্ছে হোয়াটসঅ্যাপে

কোভিড–১৯ মহামারির সময় যখন বিমান থেকে শুরু করে বিভিন্ন সামাজিক স্থানগুলিতে মানুষের তাপমাত্রা পরীক্ষা করার জন্য এই থার্মোমিটার ব্যবহার করা হচ্ছে, ঠিক সেই সময়ই এই ধরনের মেসেজ সামনে আসায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। প্রসঙ্গত, এই থার্মোমিটারগুলি যোগাযোগহীন প্রযুক্তিতে তৈরি এবং ইনফ্রারেড তরঙ্গ ব্যবহার করে তাপমাত্রা মাপা হয়। এই প্রযুক্তিতে এই থার্মোমিটারের লেন্স থেকে আসা আলোর তাপ একটি উপাদান থেকে অন্যের কাছে যায়। এই থার্মোপাইল বিকিরণ শোষণ করে এবং এটিকে তাপে পরিণত করে, যা আপনার শরীরের তাপমাত্রা বলতে সহায়তা করে।

এই হোয়াটসঅ্যাপ মেসেজের এও দাবি, যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে, তা হল এই যন্ত্র কপালের মাঝখানে পয়েন্ট করে রাখা হয় যা ত্বকের নীচ পর্যন্ত এই রশ্মি চলে যায়। যার জেরে রাসায়নিক বিকিরণের ঝুঁকি থেকে যায়। যদিও এই সব দাবিগুলি অসত্য ও ভুয়ো। সম্প্রতি মালেশিয়ার স্বাস্থ্য মন্ত্রক থেকে দাবি করা হয়েছিল যে যোগাযোগহীন ইনফ্রারেড থার্মোমিটার কোনও শুটিং ডিভাইস নয় যা বিকিরণ নির্গত করে। এটা উধুমাত্র মানব দেহের তাপমাত্রা পরীক্ষা করা সহায়তা করে।

বরং এই টেম্পারেচার গান দিয়ে সংস্পর্শ ছাড়াই কারোর জ্বর মাপা যাবে। এতে কোনও ব্যক্তির সংস্পর্শে আসার ভয় থাকবে না। তবে এটা মাথায় রাখতে হবে এই থার্মোমিটারগুলি শুধুমাত্র মানবদেহে ব্যবহারের জন্য, শিল্প–বাণিজ্য সংক্রান্ত কাজের জন্য নয়। এই থার্মোমিটার সঠিক পদ্ধতিতে ব্যবহার করতে জানা চাই। নির্দিষ্ট দুরত্ব থেকে সঠিক সময় পর্যন্ত এই থার্মোমিটার পয়েন্ট করে রাখলেই তাপমাত্রা বোঝা যাবে।

বাংলায় কোটি টাকার করোনা সরঞ্জাম দুর্নীতি নিয়ে ফের ফুঁসে উঠলেন রাজ্যপাল! পত্র-বোমার নিশানায় মমতা

Fact Check

দাবি

Contactless thermometers are bad for your health

সিদ্ধান্ত

Contactless thermometers are not injurious to your health

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
contactless temperature gun is harmful for skin fake news related story in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X