• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে মমতাই মডেল! বিরোধী দলগুলির নয়া স্ট্র্যাটেজিতে চাপে কংগ্রেস

Google Oneindia Bengali News

২০২১-এর নির্বাচনে বংলায় বিজেপিকে গোহারা হারানোর পর মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াই মডেল হয়ে গিয়েছে মোদী বিরোধী লড়াইয়ে। কংগ্রেস বিজেপির বিরুদ্ধে সে অর্থে চোখে চোখ রেখে লড়াই করতে পারেনি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল বাংলা একা লড়াই করে দেখিয়ে দিয়েছে মোদী-শাহসহ ফুল টিমকে হারানো যায়!

বহু কংগ্রেসি রাজ্যকে নিজেদের করায়ত্ত করেছে বিজেপি

বহু কংগ্রেসি রাজ্যকে নিজেদের করায়ত্ত করেছে বিজেপি

তাই মমতা-মজেলই এখন প্রয়োগ করতে শুরু করেছে বিজেপি-বিরোধী দলগুলি। বিজেপির প্রবণতাই হল বিরোধীদের ভেঙে সরকা উল্টে দেওয়া। যে রাজ্যে বিজেপির শাসন নেই, সেই রাজ্যেই সরকার ভাঙার খেলা চালাতে সিদ্ধহস্ত মোদী-শাহরা। এভাবে বহু কংগ্রেসি রাজ্যকে নিজেদের করায়ত্ত করেছে বিজেপি। অ-কংগ্রেসি রাজ্যকেও তারা টার্গেট করছে। বিজেপির এই প্রবণতা রুখতে তাই মমতা-মডেল অনুসরণ করতে শুরু করেছে অনেকেই।

সরকার গড়তে গোপনে ভাঙন ধরানোর কাজ করছে বিজেপি

সরকার গড়তে গোপনে ভাঙন ধরানোর কাজ করছে বিজেপি

তেমনই হলেন মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। কংগ্রেস-এনসিপিকে সঙ্গে নিয়ে মহারাষ্ট্র সরকার গড়েছিল শিবসেনা। সেই জোট সরকার এখনও বিদ্যমান। কিন্তু মাঝমধ্যেই বিজেপি খোঁচা দেয়। ওঁত পেতে বসেও থাকে। সরকার ভাঙের সুযোগ পেলেই ঝাঁপিয়ে পড়বে তারা। মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকারকে ফেলে নিজেরা সরকার গড়তে তারা গোপনে ভাঙন ধরানোর কাজ করেই চলেছে।

কংগ্রেসের গা ছাড়া মনোভাবের কারণে অনেক রাজ্য হাতছাড়া

কংগ্রেসের গা ছাড়া মনোভাবের কারণে অনেক রাজ্য হাতছাড়া

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় যেমন বিজেপির বিরুদ্ধে রুখে দাঁড়াতে পেরেছেন, তা অন্য কেউ পারেনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো লড়াইয়ের সেই জোশটাকে ধরে রাখতে হবে। কংগ্রেসের গা ছাড়া মনোভাবের কারণে অনেক রাজ্য হাতছাড়া হয়েছে। বিজেপি ভোটে হেরেও সেই রাজ্যে সরকার গড়েছে। আবার অনেক ক্ষেত্রে কংগ্রেস সরকার গড়ার পরেও ফেলে দিয়েছে।

বাংলার পথেই বিজেপির মোকাবিলা করতে চান উদ্ধব

বাংলার পথেই বিজেপির মোকাবিলা করতে চান উদ্ধব

উদ্ধব ঠাকরে রুখে দাঁড়াতে প্রস্তুত বিজেপির হীন চক্রান্তের বিরুদ্ধে। সেই কারণেই মতা-মডলকে অনুসরণ করে তিনি চ্যালঞ্জ ছুড়ে দিয়েছেন। তিনি বলেন, ক্ষমতা থাকলে আমার সরকার ফেলে দেখাক বিজেপি। তিনি প্রস্তু বিজেপির মোকাবিলা করার জন্য। বাংলার পথেই বিজেপির মোকাবিলা করবেন তিনি। বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়ে তিনি বলেন, ইডিকে ব্যবহার না করে সামনাসামিনি লড়ুন।

মহারাষ্ট্রকে বাংলা বানাতে চাইছে, বিজেপি হতে দেবে না

মহারাষ্ট্রকে বাংলা বানাতে চাইছে, বিজেপি হতে দেবে না

উদ্ধব ঠাকরে বলেন, বিজেপি অনেক চক্রান্ত করেছে আমাদের জোট ভাঙার, আমাদের সরকার ভাঙার। তা সত্ত্বেও আমরা দু-বছর পূর্ণ করতে চলেছি। আমরা ঐক্যবদ্ধ রয়েছি। আমাদের সরকার বিজেপি ফেলতে পারবে না। এর পরিপ্রেক্ষিতে মহারাষ্ট্র বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেন, আমরা কোনও সরকার ফেলার চক্রান্ত করিনি। মুখ্যমন্ত্রী মহারাষ্ট্রকে বাংলা বানাতে চাইছে, কিন্তু বিজেপি মহারাষ্ট্রকে বাংলা হতে দেবে না।

দেশজুড়ে মমতা-বন্দনা শুরু হওয়ায় খুশিই হচ্ছে বিজেপি!

দেশজুড়ে মমতা-বন্দনা শুরু হওয়ায় খুশিই হচ্ছে বিজেপি!

এখন বিরোধী দলগুলির এই মমতা-মডেল অনুসরণ করা বিরোধী ঐক্য গড়তে অন্য বার্তা দিচ্ছে। যা কংগ্রেসকে চাপে ফেলে দিচ্ছে। সেটা একদিক দিয়ে বিজেপির পক্ষে মঙ্গল। কেননা কংগ্রেস বিন্ন তৃতীয় বিকল্প যদি তৈরি হয়, তবে বিজেপি সুবিধা পাবে। আর দেশজুড়ে মমতা-বন্দনা শুরু হওয়ায় খুশিই হচ্ছে বিজেপি।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Congress is in pressure for opposition parties want to walk with Mamata-model against BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X