• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাত্র ৫০০ টাকাতেই মালিক হওয়ার সুযোগ! এই পাঁচ ইলেকট্রিক স্কুটার ঝড় তুলে দেয় বাজারে

  • |
Google Oneindia Bengali News

কাউন্টডাউন শুরু! আর মাত্র কয়েকটা দিন। নতুন আরও একটা বছর। কিন্তু বছর শেষে কি পেলাম আর কি হারালাম আমরা! বিশ্লেষকরা বলছেন, ২০২১-এ প্রাপ্তিযোগ অনেক। বিশেষ করে অটো মোবাইল ক্ষেত্রে একটা বিপ্লব ঘটেছে। যেভাবে পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে তাতে এক ধাক্কায় বিদ্যুৎ চালিত গাড়ির চাহিদা অনেক বেড়েছে। শুধু চার চাকা নয়, ব্যাটারিচালিয়ত স্কুটারের ক্ষেত্রেও ২০২১ কার্যত স্বর্ণযুগ বলছেন গাড়ি বিশেষজ্ঞরা। শুধু ক্রেতাদের মধ্যে ইলেকট্রিক ভ্যাইকেলের চাহিদা বেড়েছে এক্ষেত্রে সরকারেরও ভুমিকা রয়েছে। কারন ই-ভ্যাইকেলের উপর মোটা অঙ্কের ভর্তুকি দিচ্ছে। ফলে অনেকটাই কম দামে ইলেকট্রিক স্কুটার কিংবা গাড়ি কেনার সুযোগ তৈরি হয়েছে। আর যা বাজারকে আরও বিস্তার করতে সাহায্য করেছে।

কোন কোন বাইক সংস্থা বাজার কাঁপিয়েছে

কোন কোন বাইক সংস্থা বাজার কাঁপিয়েছে

২০২১ ই-স্কুটারের ক্ষেত্রে কার্যত যুগান্তকারী সময়। করোনা পরিস্থিতিতে একটা খারাপ সময়ে কেটেছে সাধারন মানুষের। সেভাবে পয়সা নেই সাধারন মানুষের হাতে। কিন্তু আতঙ্ককে জয় করেই রাস্তায় বের হতে হয়েছে। সেখানে ইলেকট্রিক স্কুটার ক্রেতাদের নয়া পথ দেখিয়েছে। আকাশ ছোঁয়া পেট্রোল-ডিজেলের দামে যেখানে হাত পুড়ছে মধ্যবিত্তের সেখানে বৈদ্যুতিন স্কুটার বিপ্লব এনেছে। মানুষ অনেকটাই এখন ঝুঁকেছে এই সমস্ত স্কুটারের ক্ষেত্রে। দেখে নেওয়া যাক ২০২১-এ কোন কোন ইলেকট্রিক স্কুটার সংস্থা বাজারকে কাঁপিয়ে দিয়েছে।

OLA Electric S1 and S1 Pro

OLA Electric S1 and S1 Pro

OLA Electric- ইলেকট্রিক স্কুটারে বিপ্লব ঘটিয়েছে। মাত্র ৫০০ টাকায় আগাম বুকিং। মাত্র ২৪ ঘন্টায় কয়েক হাজার বুকিং। সংস্থা S1 এবং S1 Pro দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। সর্বাধুনিক ব্যবস্থা রয়েছে এই স্কুটারগুলিতে। তবে দামটা একটু বেশী। S1-এর দাম 99,999, এবং OLA S1 pro -এর দাম পড়ছে 1,21,999। ঘন্টায় ১১৫ কিমি ছুটতে পারবে এই স্কুটারগুলি। যা কোনও অংশে স্কুটারের থেকে কম নয়। শুধু তাই নয়, মাত্র তিন সেকেন্ড ৪০ কিমি গতি তোলা কোনও ব্যাপারই নয়। মাত্র ছয় ঘন্টায় এই স্কুটার পুরো চার্জ হয়ে যায়।

Simple One

Simple One

ব্যাঙ্গালুরুর সংস্থা Simple Energy। তাদের তৈরি Simple One। সম্প্রতি সংস্থা তাঁদের তৈরি ইলেকট্রিক স্কুটারটি বাজারে আত্মপ্রকাশ করেছে। সংস্থার দাবি, এই স্কুটারে ওলা স্কুটারে থাকা ব্যাটারির থেকেও অনেক বেশি শক্তিশালী। এতে 4.8kWh-এর ব্যাটারি ব্যবহার করা রয়েছে বলে দাবি সংস্থার। তবে স্কুটারের দাম মধ্যবিত্তের আয়ত্তের বাইরে। দাম পড়ছে 1.09 লাখ (ex-showroom)। mode E-তে এই স্কুটার চালালে ২৩৬ কিমি পর্যন্ত যেতে পারে।

Ather 450X

Ather 450X

Ather 450X-অত্যাধুনিক একটি ইলেকট্রিক স্কুটার। টপ স্পিড-প্রতি ঘন্টায় ৮০ কিমি। ১১৬ কিমি পর্যন্ত যেতে পারবে। এই স্কুটারের দাম পড়বে 1.32 লাখ (ex-showroom)। সংস্থার দাবি, এই স্কুটারে ব্যবহৃত ব্যাটারি অনেক বেশী শক্তিশালী। 61kWh-এর ব্যাটারি ব্যবহার করা রয়েছে। মাত্র তিন ঘন্টা ৩৫ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে।

Bajaj Chetak Electric

Bajaj Chetak Electric

শুধু স্টার্টআপ বেসড সংস্থাই নয়, বাজাজও ধীরে ধীরে ইলেকট্রিক স্কুটার বানাতে শুরু করেছে। যার মধ্যে অন্যতম Bajaj Chetak Electric। দুটি ভ্যারিয়েণ্টে স্কুটার নিয়ে এসেছে সংস্থা। Urbane variant -এর দাম পড়বে 1.42 লাখ। premium variant-এর দাম পড়বে 1.44 লাখ। eco mode-এ খুব সহজেই স্কুটারে ৯৫ কিমি পর্যন্ত যাওয়া যাবে। এই স্কুটারে 2.9 kWh-এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে। পাঁচ ঘন্টায় পুরো ব্যাটারি চার্জ হয়ে যাবে।

TVS iQube

TVS iQube

দেশের অন্যতম বড় মোটর বাইক প্রস্তুতকারী সংস্থা হল TVS। তারাও এবার ইলেকট্রিক স্কুটারের পথে। সংস্থার iQube বেশ জনপ্রিয় হয়েছে বাইকপ্রেমীদের মধ্যে। এই এই স্কুটারের রেঞ্জ ৭৫ কিলোমিটার। দাম পড়ছে 1.15 লাখ টাকা (ex-showroom)। TVS iQube এই স্কুটারে 1.4 kWh ব্যাটারি ব্যবহার করা হয়েছে। তবে এই স্কুটারের ব্যাটারি 80 শতাংশ চার্জ হতে লাগে পাঁচ ঘন্টা।

English summary
Year Ender 2021: Which are 5 best e-scooter launched in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion